চবিতে দেয়াল লিখনে বাধার অভিযোগ

গণতান্ত্রিক ছাত্র কাউন্সিলের বিবৃতি

চবি প্রতিনিধি | সোমবার , ২৪ জানুয়ারি, ২০২২ at ৭:৪৩ পূর্বাহ্ণ

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) অনশনরত এবং শিক্ষার্থীদের সাথে সংহতি জানিয়ে গণতান্ত্রিক ছাত্র কাউন্সিল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) কাউন্সিলের দেয়াল লিখনে বাধা দেওয়ার অভিযোগ উঠেছে চবি শাখা ছাত্রলীগের সভাপতি রেজাউল হক রুবেল ও চবি প্রশাসনের বিরুদ্ধে।

গত শনিবার রাতে ক্যাম্পাসের বুদ্ধিজীবী চত্বরে দেয়াল লিখার এই বাধার সম্মুখীন হয় বলে জানায় সংগঠন। এ নিয়ে গতকাল রোববার ধ্রুব বড়ুয়া স্বাক্ষরিত গণমাধ্যমে একটি বিবৃতি দিয়েছে সংগঠনটি। এ ব্যাপারে জানার জন্য চবি ভারপ্রাপ্ত প্রক্টর শহিদুল ইসলামকে মুঠোফোনে কয়েকবার চেষ্টা করেও পাওয়া যায়নি। গণতান্ত্রিক ছাত্র কাউন্সিল চবি কাউন্সিল প্রস্তুতি কমিটির আহ্বায়ক রাজেশ্বর দাশ গুপ্ত ও সদস্য সচিব শাহ মোহাম্মদ শিহাব এক যৌথ বিবৃতিতে বলেন, শাবিপ্রবির অনশনরত এবং আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে সংহতি জানিয়ে শনিবার রাতে গণতান্ত্রিক ছাত্র কাউন্সিলের কয়েকজন নেতাকর্মী ক্যাম্পাসের বুদ্ধিজীবী চত্বরের সামনে দেয়াল লিখন করার সময় চবি ছাত্রলীগের সভাপতি এবং তার কয়েকজন অনুসারী আসেন এবং তাদের ফোন পেয়ে প্রক্টরিয়াল বডিও সেখানে আসেন। তারা শাবিপ্রবির ইস্যু নিয়ে চবি ক্যাম্পাসে লেখার যৌক্তিকতা নিয়ে প্রশ্ন করেন। যৌক্তিক উত্তর দিলেও দীর্ঘক্ষণ তর্কবিতর্কের পর তারা বাধা প্রদান করেন। বিশ্ববিদ্যালয় প্রশাসনের এরূপ আচরণ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের গনতান্ত্রিক অধিকারকে প্রশ্নবিদ্ধ করেছে।

তাঁরা আরো বলেন, ইতোপূর্বেও হল ও পরিবহন ব্যবস্থা চালু করে পরীক্ষা নেয়ার দাবিতে ছাত্রদের যৌক্তিক আন্দোলনে মিথ্যা অভিযোগ সাজিয়ে চবি প্রশাসন ছাত্র নেতাদের শোকজ করে আন্দোলনরত তিনজন শিক্ষার্থীকে হয়রানি করেছিল। সেসময় ৩১টি বিশ্ববিদ্যালয়ের ছাত্র প্রতিনিধিরা একযোগে চবিকে পালটা শোকজ করে। সারা দেশে ছাত্রদের প্রতিক্রিয়ায় ছাত্রদের নামে আনা মিথ্যা অভিযোগের ভিত্তিতে দেয়া শোকজ কার্যকর করতে পারেননি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। অথচ আজ শাবিপ্রবির সাথে সংহতি জানিয়ে ছাত্ররা যখন প্রতিবাদ করে তখন প্রশ্ন তোলে শাবিপ্রবির ইস্যু কেন চবিতে? শুধু শাবিপ্রবি নয়, যেকোনো জায়গায়, যেকোনো অবস্থায় একজন ছাত্রের সাথেও যদি কোনো অন্যায় সংগঠিত হয় তা নিয়ে প্রতিবাদ জানানোর নৈতিক অধিকার ছাত্রদের আছে। তাছাড়া ক্যাম্পাসে প্রকাশ্যে ছাত্রলীগ সাধারণ ছাত্রদের বিভিন্ন সময় হয়রানি করে। অভিযোগ প্রমাণ হবার পরেও নেই শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার দৃষ্টান্ত। গণতান্ত্রিক ছাত্র কাউন্সিল আগামী দিনে সাধারণ শিক্ষার্থীদের সকল যৌক্তিক আন্দোলনে বাধা বিপত্তি উপেক্ষা করে দাবি আদায়ে দৃঢ় প্রতিজ্ঞ থাকার আহ্বান জানায়।

পূর্ববর্তী নিবন্ধঐতিহাসিক চট্টগ্রাম গণহত্যা দিবস আজ
পরবর্তী নিবন্ধসুন্দর সমাজ গড়তে চলচ্চিত্র অনন্য ভূমিকা রাখতে পারে : তথ্যমন্ত্রী