চবিতে টিএসসি চাই

| বুধবার , ২ অক্টোবর, ২০২৪ at ৪:৪৯ পূর্বাহ্ণ

প্রাকৃতিক সৌন্দর্যের অপার নীলাভূমি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ৫৮ বছর পরও ছাত্রশিক্ষক কেন্দ্র (টিএসসি) প্রতিষ্ঠিত হয়নি। প্রতিষ্ঠালগ্ন থেকে এই দীর্ঘ সময় ধরে টিএসসি না থাকায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সুষ্ঠু ও সমৃদ্ধ সাংস্কৃতিক বিকাশে বাধাগ্রস্ত হচ্ছে। বিশ্ববিদ্যালয়ে শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে আন্তরিক সম্পর্ক গড়ে ওঠা অত্যন্ত গুরুত্বপূর্ণ। শিক্ষার মান এবং শিক্ষার্থীদের মানসিক উন্নয়নে এ সম্পর্ক সহায়তা করে।

কেতাবি বিদ্যা বাইরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে জ্ঞান, মনন ও সাংস্কৃতিক ভাব আদানপ্রদানের জন্য একটি উপযুক্ত স্থান অত্যন্ত জরুরি। টিএসসির অভাবে শিক্ষক ও শিক্ষার্থীরা একত্রিত হয়ে আলোচনা, কর্মশালা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের সুযোগ পাচ্ছে না, যা তাদের শিক্ষা ও সৃজনশীলতার বিকাশে বাধা সৃষ্টি করছে। এই প্রেক্ষিতে, ছাত্রশিক্ষক কেন্দ্র (টিএসসি) একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়েও টিএসসি নির্মাণের প্রত্যাশা দীর্ঘদিনের। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি শিক্ষার্থীদের টিএসসি নির্মাণের আশ্বাস দিলেও বাস্তবায়ন হয়নি। শিক্ষার্থীরা আশা করছে, বর্তমান ভিসি তাদের দীর্ঘদিনের আক্ষেপ দূর করে দ্রুত টিএসসি নির্মাণ করবেন। নিঃসন্দেহে, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে টিএসসি প্রতিষ্ঠা হলে শিক্ষা জীবনের নতুন দিগন্ত উন্মোচন হবে।

মো. সাইফুল মিয়া

শিক্ষার্থী, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

পূর্ববর্তী নিবন্ধঅক্ষয়চন্দ্র সরকার: সাহিত্য সমালোচক
পরবর্তী নিবন্ধমানুষ হওয়া চাই