চট্টগ্রাম-৮ আসনে উপ-নির্বাচনের সিদ্ধান্ত আসতে পারে বুধবার

আজাদী অনলাইন | রবিবার , ১৯ ফেব্রুয়ারি, ২০২৩ at ৭:৩৪ অপরাহ্ণ

একাদশ জাতীয় সংসদের চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও) আসনটিতে উপ-নির্বাচনের সিদ্ধান্ত আসতে পারে আগামী বুধবার (২২ ফেব্রুয়ারি)। এদিন ‘১৫-তম কমিশন সভা’ ডেকেছে নির্বাচন কমিশন (ইসি)।

জানা গেছে, ওইদিন বেলা ১১টায় নির্বাচন ভবনে অনুষ্ঠেয় সভায় সভাপতিত্ব করবেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। সভায় উপস্থিত থাকার জন্য সংশ্লিষ্টদের ইতোমধ্যে নির্দেশনা দেওয়া হয়েছে।

এ সংক্রান্ত অফিস আদেশ থেকে জানা গেছে, সভার আলোচ্য সূচিতে রাখা হয়েছে কেবল একাদশ জাতীয় সংসদের ২৮৫ চট্টগ্রাম-৮ নির্বাচনী এলাকার শূন্য আসনের নির্বাচন। এছাড়া বিবিধও থাকছে প্রথা অনুযায়ী।

গত ৫ ফেব্রুয়ারি রাজধানীর একটি হাসপাতালে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি ও সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমদ মৃত্যুবরণ করেন। এরপর আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। পরবর্তীতে শূন্য ঘোষণার গেজেট ইসিতে এলে নির্বাচনের প্রস্তুতি শুরু করেছে সংস্থাটি।

এ আসনটি এর আগেও একবার শূন্য হয়েছিল ২০১৯ সালে। মহাজোটের শরিক হিসেবে জাতীয় সমাজতান্ত্রিক দল- জাসদ নেতা মইন উদ্দিন খান বাদল ২০১৮ সালের সংসদ নির্বাচিত হন। কিন্তু তিনি ২০১৯ সালের ৭ নভেম্বর মৃত্যুবরণ করেন। পরবর্তীতে ২০২০ সালের ১৩ জানুয়ারির উপ-নির্বাচনে জয়ী হয়ে সংসদে আসেন মোছলেম উদ্দিন আহমদ।

গত ৮ জানুয়ারি থেকে ২৫ জানুয়ারি পর্যন্ত নগরীর ৬টি ওয়ার্ডে ৭৯৭টি ভুয়া জন্ম নিবন্ধনের প্রমাণ পাবার তথ্য দেয় চট্টগ্রাম সিটি করপোরেশন। ৩৮ নম্বর দক্ষিণ মধ্যম হালিশহর, ১৩ নম্বর পাহাড়তলী, ৪০ নম্বর উত্তর পতেঙ্গা, ১৪ নম্বর লালখান বাজার, ৩২ নম্বর আন্দরকিল্লা এবং ১১ নম্বর দক্ষিণ কাট্টলী ওয়ার্ডে এসব জালিয়াতির ঘটনায় তিনটি মামলা ও একাধিক সাধারণ ডায়েরি (জিডি) হয়।

পূর্ববর্তী নিবন্ধজন্ম নিবন্ধন জালিয়াতি : চট্টগ্রাম ও বিভিন্ন জেলা থেকে তিন হ্যাকারসহ গ্রেপ্তার পাঁচ
পরবর্তী নিবন্ধ২০২৬ সালে চালু হবে মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দর : নৌপরিবহন প্রতিমন্ত্রী