চট্টগ্রাম-হাটহাজারী সড়ক অবরোধ, দুই ঘণ্টা যান চলাচল বন্ধ

চবি শিক্ষার্থীদের কোটাবিরোধী আন্দোলন

চবি প্রতিনিধি | বৃহস্পতিবার , ৪ জুলাই, ২০২৪ at ১০:১৪ পূর্বাহ্ণ

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখার দাবিতে চট্টগ্রামহাটহাজারী সড়ক অবরোধ করে ছাত্র সমাবেশ করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। গতকাল বুধবার দুপুর ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে অবস্থান কর্মসূচি পালন করা হয়। এ সময় প্রায় দুই ঘণ্টা সড়কে যান চলাচল বন্ধ ছিল।

সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা বাতিল ও ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে সমাবেশ করে শিক্ষার্থীরা। পরে শহীদ মিনার চত্বর থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন, কলা অনুষদ, বুদ্ধিজীবী চত্বর, কাটা পাহাড় ও জিরো পয়েন্ট মোড় হয়ে ১ নং গেট সংলগ্ন চট্টগ্রামহাটহাজারী সড়কে গিয়ে শেষ হয়। এরপর শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে সমাবেশ করেন। এ সময় সড়কের উভয় লেনে যানজটের সৃষ্টি হয়। সড়ক অবরোধ করে ছাত্র সমাবেশে শিক্ষার্থীদের ‘সারা বাংলা খবর দে, কোটা প্রথার কবর দে’, ‘মেধা না কোটা? মেধা মেধা’, ‘মেধাবীদের কান্না, আর না, আর না’, ‘কোটার বিরুদ্ধে লড়াই হবে একসাথে’ স্লোগান দিতে দেখা যায়।

সড়ক অবরোধ করে সমাবেশে অংশ নিয়ে শিক্ষার্থীরা তাদের দাবিগুলো তুলে ধরেন। শিক্ষার্থীদের বাকি দাবিগুলো হলো, ২০১৮ সালের পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকরিতে (সকল গ্রেডে) অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দিতে হবে এবং সংবিধান অনুযায়ী কেবল অনগ্রসর ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর কথা বিবেচনা করা যেতে পারে। সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দিতে হবে। দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা নিতে হবে।

শিক্ষার্থীদের দাবি, কোটা পদ্ধতির মাধ্যমে তাদের ওপর জুলুম করা হচ্ছে। এটা সম্পূর্ণ অবৈধ ও অন্যায় সিদ্ধান্ত। এছাড়া এর মাধ্যমে শিক্ষার্থীদের মেধার অবমূল্যায়ন হচ্ছে।

পরবর্তী কর্মসূচি সম্পর্কে সাধারণ শিক্ষার্থীরা করেন, আজ বৃহস্পতিবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার চত্বরে অবস্থান কর্মসূচি ও ছাত্র সমাবেশ করা হবে। তবে দাবি পূরণ করা না হলে পুনরায় সড়ক অবরোধ করা হবে বলে তারা হুঁশিয়ারি উচ্চারণ করেন।

পূর্ববর্তী নিবন্ধআনোয়ারার ব্যবসায়ীর বিরুদ্ধে দুদকের মামলা
পরবর্তী নিবন্ধঅবশেষে মায়ের কোলে ফিরল সেই কন্যাশিশু