চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ে আইসিও শিক্ষার্থীদের বিক্ষোভ

প্রফেশনাল রেজিস্ট্রেশনসহ ৫ দাবি অনির্দিষ্টকালের জন্য ক্লাস বর্জনের ঘোষণা

সীতাকুণ্ড প্রতিনিধি | বুধবার , ২১ আগস্ট, ২০২৪ at ১১:১৫ পূর্বাহ্ণ

পেশাগত রেজিস্ট্রেশনসহ ৫ দাবিতে চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ইনস্টিটিউট অব কমিউনিটি অফথলমলজি (আইসিও) শিক্ষার্থীরা বিক্ষোভ করেছে।

গতকাল মঙ্গলবার সকাল থেকে তাদের প্রতিষ্ঠান চিটাগং আই ইনফরমারি ও ট্রেনিং কমপ্লেক্সে (পাহাড়তলী চক্ষু হাসপাতাল) ক্লাস বর্জন করে। এরপর তারা বেলা ২ টার দিকে চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের কাছে যান। উপাচার্যকে না পেয়ে তারা সেখানে তাদের দাবিদাওয়া নিয়ে বিভিন্ন স্লোগানে বিক্ষোভ করতে থাকে। এসময় তাদের দাবির সঙ্গে একাত্মতা পোষণ করে তাদের শিক্ষকেরা।

তাদের দাবিগুলোর মধ্যে রয়েছে, বিএমডিসির মত তাদের জন্য আলাদা কাউন্সিল গঠন করতে হবে, সেই কাউন্সিল থেকে স্নাতক অপ্টমেট্রিস্টদের পেশাগত রেজিস্ট্রেশন দিতে হবে, সরকারি বেসরকারি মেডিকেলে প্রাইমারি আই কেয়ার স্থাপন করে স্নাতক অপ্টমেট্রিস্টদের নিয়োগ দিতে হবে, মেডিকেল বিশ্ববিদ্যালয়গুলোতে আলাদা ফ্যাকাল্টি সৃষ্টি করতে হবে ও অপটোমেট্রিস্ট পরিচয়দানকারী যাদের স্নাতক ডিগ্রি থাকবে না তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে হবে।

গতকাল দেখা যায়, আইসিও’র তিন শতাধিক শিক্ষার্থী চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রকের কার্যালয়ের সামনে জড়ো হয়ে বিভিন্ন স্লোগানে মিছিল করতে থাকে।

শুরুতেই তারা উপাচার্যকে কার্যালয়ে না পেয়ে রেজিস্টার হাসিনা নাসরিনের কার্যালয়ে যান, সেখানে রেজিস্টারকে না পেয়ে পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ দেলোয়ার হোসেনের কার্যালয়ে যান। তিনিও কার্যালয়ে ছিলেন না। এরপর শিক্ষার্থীরা তাদের দাবিতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস না ছাড়ার ঘোষণা দিলে বিকেল পাঁচটার দিকে পরীক্ষা নিয়ন্ত্রক বিশ্ববিদ্যালয়ে তার নিজের কার্যালয় আসেন। তাকে ঘিরেও স্লোগান দিতে থাকে শিক্ষার্থীরা। পরে পরীক্ষা নিয়ন্ত্রক উপাচার্যের সঙ্গে কথা বলেন। এরপর শিক্ষার্থীদের দাবিদাওয়ার সঙ্গে একাত্মতা পোষণ করে স্মারকলিপি গ্রহণ করেন। এসময় পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ দেলোয়ার হোসেন শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, তোমাদের দাবি যৌক্তিক। মন্ত্রণালয় তোমাদের বিষয়টি অনুমোদন দিয়েছে। তোমাদের এই যৌক্তিক দাবির বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সর্বোচ্চ সহযোগিতা করবে। আমি ব্যক্তিগতভাবে উপাচার্যের সঙ্গে কথা বলে ব্যবস্থা নেয়ার জন্য সুপারিশ করবো।

শিক্ষার্থী ইয়াসির আরাফাত বলেন, পার্শ্ববর্তী দেশ ভারতসহ বিশ্বের প্রতিটি দেশে অপ্টমেমেট্রিস্টদের পেশাগত রেজিস্ট্রেশন রয়েছে। অপ্টমেট্রিস্টরা ফিজিশিয়ানের মর্যাদা পান। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা মোতাবেক তাদেরকে তাদের সম্মান দিতে হবে। তাদের ন্যায্য দাবি কর্তৃপক্ষকে সর্বোপরি মন্ত্রণালয়কে মান্যতা দিতে হবে। যতক্ষণ দাবি দেওয়া মানবে না ততক্ষণ তারা ক্লাস বর্জন করে বিক্ষোভ করবেন। প্রয়োজনে আগামী রোববার তারা বিশ্ববিদ্যালয় এলাকা ঘেরাও করে বিক্ষোভ করবেন।

পূর্ববর্তী নিবন্ধআন্দোলনে আহত ছাত্র-জনতার পাশে আছে জিয়াউর রহমান ফাউন্ডেশন
পরবর্তী নিবন্ধচট্টগ্রামের ডিআইজি মিনা ও সিএমপি কমিশনার সাইফুলকে রাজশাহীতে বদলি