চট্টগ্রাম-মালে সরাসরি জাহাজ চালুর আহ্বান

মালদ্বীপের রাষ্ট্রপতির সাথে ড. মোমেনের সাক্ষাৎ

| বৃহস্পতিবার , ১৮ মার্চ, ২০২১ at ৫:৪৪ পূর্বাহ্ণ

চট্টগ্রাম ও মালদ্বীপের রাজধানী মালের মধ্যে সরাসরি জাহাজ চলাচলসহ দু’দেশের মধ্যে বাণিজ্যিক যোগাযোগ বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেছেন ড. মোমেন। এছাড়া দু’দেশের নাগরিকদের মধ্যে যোগাযোগ বৃদ্ধিসহ পর্যটন শিল্প বিকাশে উপকূলীয় নৌ-পথ চালু করার জন্য মালদ্বীপের সহযোগিতা কামনা করেন তিনি। গতকাল বুধবার ঢাকায় কন্টিনেন্টাল হোটেলে মালদ্বীপের রাষ্ট্রপতি ইব্রাহিম মোহাম্মেদ সলিহর সাথে সাক্ষাতে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন এই সহযোগিতা কামনা করেন।
সাক্ষাতকালে পররাষ্ট্রমন্ত্রী মালদ্বীপের অধিক সংখ্যক ছাত্রকে বাংলাদেশে অধ্যয়নের আহ্বান জানান। এছাড়া বাংলাদেশ মালদ্বীপের নাগরিকদের দক্ষতা বৃদ্ধির প্রশিক্ষণ প্রদানে আগ্রহী বলেও তিনি উল্লেখ করেন। বাংলাদেশের তৈরি পোশাক, প্রক্রিয়াজাত খাদ্য, কৃষি পণ্য, হালাল খাদ্য পাটজাত পণ্য, ওষুধ, গৃহস্থালী সামগ্রী, বাংলাদেশের তৈরি জাহাজসহ বিভিন্ন পণ্য বাংলাদেশ থেকে আমদানির জন্য মালদ্বীপকে আহ্বান জানান ড. মোমেন। পাশাপাশি মালদ্বীপকে বাংলাদেশের সাথে অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি এবং দ্বিপাক্ষিক বিনিযোগ উন্নয়ন ও সুরক্ষা চুক্তি স্বাক্ষরের অনুরোধ জানান ড. মোমেন।
পররাষ্ট্রমন্ত্রী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে বাংলাদেশ সফর করার জন্য মালদ্বীপের রাষ্ট্রপতিকে ধন্যবাদ জানান এবং উভয় দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়ে তাঁরা সন্তোষ প্রকাশ করেন। সাক্ষাতকালে মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লাহ শহিদ, বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন উপস্থিত ছিলেন। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রাম-সিলেট ফ্লাইট চালু বিমানের
পরবর্তী নিবন্ধবাংলাদেশকে স্বতন্ত্র পরিচয় দিয়েছেন বঙ্গবন্ধু- মালদ্বীপ প্রেসিডেন্ট