চট্টগ্রাম বন্দরের সদ্য সাবেক চেয়ারম্যান সোহায়েল আটক

নিজস্ব প্রতিবেদক | বুধবার , ২১ আগস্ট, ২০২৪ at ৯:৩৩ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বন্দরের সদ্য সাবেক চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ সোহায়েলকে আটক করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

এছাড়া পৃথক অভিযানে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন ও সাবেক মুক্তিযুদ্ধ বিষয়ক প্রতিমন্ত্রী ক্যাপ্টেন (অব.) এবি তাজুল ইসলামকে আটক করা হয়।

মঙ্গলবার (২০ আগস্ট) দিবাগত রাতে তাদের তিনজনকে আটক করা হয়। বিষয়টি নিশ্চিত করেছেন ডিবির একটি সূত্র।

একই সূত্রে জানায়, তাজুলকে রাজধানীর বনশ্রী এবং সোহায়েলকে বনানী থেকে ও আহমদ হোসেনকে গুলশান এলাকা থেকে আটক করা হয়েছে।

তারা তিনজনকে ডিবি হেফাজতে রাখা হয়েছে। তবে কোন মামলায় গ্রেপ্তার দেখানো হবে বিষয়টি এখনো বলা যাচ্ছে না। কাল জানানো হবে বিস্তারিত।

এর আগে সোমবার রাতে নৌবাহিনী থেকে বাধ্যতামূলক অবসরে পাঠানো হয় মোহাম্মদ সোহায়েলকে। তার বিরুদ্ধে দুর্নীতি, গুম এবং হত্যাসহ বিভিন্ন অভিযোগ ওঠার পর নৌবাহিনী এই ব্যবস্থা নিয়েছে বলে জানা যায়।

২০২২ সালের ২২ ফেব্রুয়ারি মোহাম্মদ সোহায়েল কমোডোর থেকে রিয়ার অ্যাডমিরালে পদোন্নতি পান। অভিযোগ ওঠে, কোনো জাহাজ বা ঘাঁটি কমান্ড কিংবা গুরুত্বপূর্ণ সামরিক কোর্স না করেই শেখ হাসিনা সরকারের অনুগ্রহভাজন হিসেবে রিয়ার অ্যাডমিরালে পদোন্নতি পান তিনি।

মোহাম্মদ সোহায়েল এক বছরেরও বেশি সময় ধরে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছিলেন। গত বছরের ১২ এপ্রিল চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যান হিসেবে নিয়োগ পাওয়ার আগে তিনি ২০২২ সালের ২৭ ফেব্রুয়ারি থেকে পায়রা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান ছিলেন।

২০১০ সাল থেকে পরবর্তী দুই বছর মোহাম্মদ সোহায়েল র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের ডিরেক্টর ছিলেন। এ সময় তার বিরুদ্ধে গুম এবং হত্যাসহ বিভিন্ন অভিযোগে জড়িত থাকার অভিযোগ ওঠে।

পূর্ববর্তী নিবন্ধঅবুক! রাস্তাত এক বুক পানি
পরবর্তী নিবন্ধইটের খোয়া, মাটি ও বালু দিয়ে প্রকাশ্যে চলছে কর্ণফুলী নদী ভরাট