চট্টগ্রাম প্রেসক্লাবে জাতীয় সিরাত কনফারেন্স অনুষ্ঠিত

আজাদী অনলাইন | রবিবার , ৭ নভেম্বর, ২০২১ at ১:৫১ পূর্বাহ্ণ

মহানবী (সা.) এর জীবনচরিত আলোচনা অনুষ্ঠান জাতীয় সিরাত কনফারেন্স চট্টগ্রাম প্রেসক্লাবের বঙ্গবন্ধু হলে গত শুক্রবার বিকেলে অনুষ্ঠিত হয়। শিক্ষা ও গবেষণামূলক সংস্থা রিসালাতুল খাইর-এর ব্যবস্থাপনা ও আল্লামা আবুল খাইর ফাউন্ডেশনের পৃষ্ঠপোষকতায় সিরাত কনফারেন্সে সভাপতিত্ব করেন, জামিয়া দারুল মাআরিফ আল ইসলামিয়ার মুহাদ্দিস ও উপপরিচালক মাওলানা ফুরকানুল্লাহ খলিল।

বিশেষ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, বিশিষ্ট সাহিত্যিক মাওলানা শরীফ মুহাম্মদ, বিশিষ্ট সিরাত গবেষক ও ইসলামিক হিস্ট্রি এন্ড কালচারাল অলিম্পিয়াডের চেয়ারম্যান মাওলানা মুসা আল হাফিজ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও ইসলামী ব্যাংকসমূহের শরিয়াহ কাউন্সিলের চেয়ারম্যান ড. মুহাম্মদ গিয়াসুদ্দিন তালুকদার, অধ্যাপক আলাউদ্দিন চৌধুরী ও মাওলানা আফিফ ফুরকান মাদানী প্রমুখ।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, রিসালাতুল খাইরের চেয়ারম্যান মাওলানা সুহাইল সালেহ, ভাইস চেয়ারম্যান ড. মুহাম্মদ শফিউল্লাহ কুতুবী, আল্লামা আবুল খাইর ফাউন্ডেশনের সেক্রেটারি হাসান মাহমুদ ফয়সাল, মাওলানা তোয়াহা দানিশ, মাওলানা মুহাম্মদ আনোয়ারী ও মাওলানা মুহসিন প্রমুখ।

এতে মাওলানা শরীফ মুহাম্মদ তাঁর বক্তৃতায় বলেন, কাউকে খুশি করা কিংবা কোনো রাজনৈতিক দলের কথায় নয় বরং বিশ্বনবীর আদর্শের কারণেই মুসলমান কখনও সাম্প্রদায়িক হতে পারে না। কোনো মুসলমান অন্য ধর্মাবলম্বীদের বিরুদ্ধে হিংসাত্মক আচরণ করবে এটা কোনোক্রমেই বিশ্বাসযোগ্য নয়।

প্রধান মেহমান ড. মুহাম্মদ গিয়াসুদ্দিন তালকদার বলেন, রাসুলের শাশ্বত মুজিজা পবিত্র কুরআনে মাজিদ, হাদিস শরীফ ও রাসুল্লাহর বিস্তৃত জীবনদর্শনে ফিজিক্স, ক্যামিস্ট্রি ও চিকিৎসাবিজ্ঞানসহ পৃথিবীর সকল প্রকার জ্ঞানের উৎস ও সমাহার দেখে বিজ্ঞানীরা বিস্ময়াভিভূত এবং মস্তক অবনত করতে বাধ্য হয়েছে। নবিজীর আদর্শ জীবনে ও সমাজে বাস্তবায়িত করার মাধ্যমেই মানবতার মুক্তি সম্ভব হবে।

সভাপতির বক্তব্যে জামিয়া দারুল মাআরিফের উপপরিচালক মাওলানা ফুরকানুল্লাহ খলিল বলেন, জীবনের সর্বক্ষেত্রে রাসুলের জীবনাদর্শ বাস্তবায়নের মাধ্যমেই আমরা ইহকালে শান্তি, সমৃদ্ধি ও পরকালীন সার্থকতা লাভ করতে পারবো। জাতীয় সিরাত কনফারেন্সের অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন খন্দকার মুহাম্মদ হামিদুল্লাহ ও কাজী সাইফুল হক।

পূর্ববর্তী নিবন্ধদ্রুতগামী মাইক্রোবাসের ধাক্কায় মোটরসাইকেল আরোহী প্রবাসী নিহত
পরবর্তী নিবন্ধসৌদি যাওয়া হল না শফিকুলের