চট্টগ্রাম চেম্বারকে পরিবারতন্ত্রের বলয়মুক্ত করার দাবি

আগ্রাবাদে ব্যবসায়ী ফোরামের অবস্থান কর্মসূচি কাল

আজাদী প্রতিবেদন | শনিবার , ২৪ আগস্ট, ২০২৪ at ১১:২৪ পূর্বাহ্ণ

চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের ‘পরিবারতন্ত্র, স্বৈরশাসন ও ভোটবিহীন’ হওয়া বর্তমান কমিটি বাতিল করে নির্বাচনের দাবিতে আগামীকাল রোববার সকাল ১০টায় নগরের আগ্রাবাদ চেম্বার ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করবে বঞ্চিত ব্যবসায়ী ফোরাম।

এই কর্মসূচি সফল করার লক্ষ্যে গতকাল শুক্রবার বিকেলে চট্টগ্রাম সিনিয়রস ক্লাবে প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন বন্দর ইউজার ও চট্টগ্রাম বঞ্চিত ব্যবসায়ী ফোরামের আহ্বায়ক এস এম সাইফুল আলম।

তিনি বলেন, বিগত আওয়ামী লীগ সরকারের দীর্ঘ ১৬ বছরের দুঃশাসনে অন্যান্য প্রতিষ্ঠানের মত চট্টগ্রাম চেম্বারও একটি নির্দিষ্ট দলীয় প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। দুই প্রভাবশালী নেতা এম এ লতিফ এবং মাহবুবুল আলমের বলয়ের বাইরে এখানে কেউ নির্বাচিত হওয়া দূরে থাক, মনোনয়ন ফরম পর্যন্ত নিতে পারেননি। ফলে তাদের পরিবারের সদস্যরাই এখানে ব্যবসায়িক নেতা হয়েছেন। বলয়ের মধ্যে থাকা ব্যক্তিরাই পরিচালক হয়েছেন।

তিনি বলেন, চট্টগ্রাম চেম্বার কোনো পারিবারিক প্রতিষ্ঠান নয়। কিন্তু বিগত কমিটিগুলো এটিকে পারিবারিক সংগঠন বানিয়ে ফেলেছে। ব্যবসায়ী সংগঠনে ব্যবসায়ীদের সুযোগ না দিয়ে ছেলে মেয়ে জামাতাদের সুযোগ দেওয়া হয়েছে। আসল ব্যবসায়ীরা সুযোগ পাননি। ব্যবসায়ীদের ন্যায্য অধিকার আদায়ে চট্টগ্রাম চেম্বার কোনো ভূমিকা রাখতে পারেনি। এই চেম্বারের নেতারা রাজনৈতিক দলের মুখপাত্রের মতই সব সময় কথা বলেছেন।

আমরা চট্টগ্রামের সাধারণ ব্যবসায়ীরা সেই পরিবারতন্ত্রের কবল থেকে চট্টগ্রাম চেম্বারকে মুক্ত করে সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে গণতান্ত্রিক ধারায় ফিরিয়ে আনতে চাই। তৃণমূল ব্যবসায়ীদের ভোটে সরাসরি নেতৃত্ব নির্বাচন করতে চাই। আমরা চট্টগ্রাম চেম্বারের বিনা ভোটের এই কমিটি বাতিল চাই। তিনি ব্যবসায়ীদের অবস্থাান কর্মসূচি সফল করার আহ্বান জানান।

বঞ্চিত ব্যবসায়ী ফোরামের সদস্য সচিব শহিদুল ইসলাম চৌধুরীর সঞ্চালনায় বক্তব্য রাখেন টেরি বাজার ব্যবসায়ী সমিতির সাবেক সাধারণ সম্পাদক আবদুল মান্নান, সিএন্ডএফ এসোসিয়েশনের নির্বাহী সদস্য জামাল উদ্দিন বাবলু, রোকন উদ্দিন মাহমুদ, বিজিএমইএ’র পরিচালক আবছার হোসেন, সদস্য সাইফুল ইসলাম, মিজানুর রহমান, বন্দর ট্রাক কাভার্ড ভ্যান মালিক ও কন্ট্রাকটার এসোসিয়েশনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হুমায়ুন কবির সোহেল, ইসমাইল খান, গার্মেন্টস এক্সেসরিস ম্যানুফ্যাকচারিং এসোসিয়েশনের পরিচালক আব্দুল ওয়াজেদ সোহেল, বন্দর মেরিন কন্ট্রাকটার্স এসোসিয়েশনের সাধারণ সম্পাদক দোস্ত মোহাম্মদ, সোনালী মৎস্য সমবায় সমিতির পরিচালক মো. মহসিন, নেজাম উদ্দিন, ব্যবসায়ী নেতা ইবনুল হাসান, আহমেদ কবির লেদু, গোলাম মোস্তফা, সিএন্ডএফ ব্যবসায়ী রকিবুল হাসান সোহেল, আবদুল বারেক।

পূর্ববর্তী নিবন্ধবন্যায় ক্ষতিগ্রস্তদের পাশে সাবেক মেয়র মনজুর আলম
পরবর্তী নিবন্ধকর্মীদের আর্থিক সুরক্ষা বাড়ানোর জন্য এলবিয়ন গ্রুপ অনবোর্ড করল ওয়েজলি