চট্টগ্রাম কাস্টমসে রেকর্ড রাজস্ব আদায়

গত অর্থবছরের তুলনায় প্রবৃদ্ধি বেড়েছে ৯ দশমিক ৪২ শতাংশ

জাহেদুল কবির | মঙ্গলবার , ২ জুলাই, ২০২৪ at ১০:০৫ পূর্বাহ্ণ

অভ্যন্তরীণ রাজস্ব আদায়ের বৃহৎ প্রতিষ্ঠান চট্টগ্রাম কাস্টমসে সদ্য সমাপ্ত ২০২৩২০২৪ অর্থবছরে (জুলাইজুন) ৬৮ হাজার ৫৬২ কোটি ৭২ লাখ টাকা রাজস্ব আদায় হয়েছে। গত অর্থবছরের তুলনায় রাজস্ব আদায়ের প্রবৃদ্ধি বেড়েছে ৯ দশমিক ৪২ শতাংশ। তবে কাস্টমসের মোট রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রার চেয়ে ১১ দশমিক ৬৬ শতাংশ কম প্রবৃদ্ধি হয়েছে। টাকার হিসেবে ৯ হাজার ৫৩ কোটি ২৮ লাখ টাকা কম রাজস্ব আদায় হয়েছে।

কাস্টমস কর্তারা বলছেন, চট্টগ্রাম কাস্টমসে প্রতি বছরই রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা বাড়ছে। লক্ষ্যমাত্রা পূরণ থেকে পিছিয়ে থাকলেও সামগ্রিকভাবে গত বছরের তুলনায় ৫ হাজার ৯০৪ কোটি ৯১ লাখ রাজস্ব আয় বেড়েছে। যা খুবই ইতিবাচক। মূলত কাস্টমসের অডিট ইনভেস্টিগেশন অ্যান্ড রিসার্চ (এআইআর) শাখার তৎপরতায় মিথ্যা ঘোষণায় পণ্য আমদানি কমে গেছে। এছাড়া আটককৃত পণ্যের ক্ষেত্রে শুল্কায়ন মূল্যের দ্বিগুণ জরিমানা করা হচ্ছে। অন্যদিকে ডলার সংকটের কারণে অনেক ব্যবসায়ী প্রত্যাশা মতো ব্যাংকে ঋণপত্র (এলসি) খুলতে পারেনি। এছাড়া সরকারও বিভিন্ন বিলাসী পণ্য আমদানিতে উচ্চ শুল্ক আরোপ করা হয়। যার প্রভাবে লক্ষ্যমাত্রা অনুযায়ী রাজস্ব আয় করতে পারেনি কাস্টমস।

চট্টগ্রাম কাস্টমস সূত্রে জানা গেছে, চট্টগ্রাম কাস্টমসে ২০২৩২০২৪ অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ধরা হয় ৭৭ হাজার ৬১৬ কোটি টাকা। এর মধ্যে জুলাই মাসে রাজস্ব আদায়ে লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪ হাজার ৭৮৯ কোটি টাকা, তবে আদায় হয় ৫ হাজার ৪৭২ কোটি ৭৭ লাখ টাকা। এছাড়া আগস্ট মাসে লক্ষ্যমাত্রা ধরা হয় ৬ হাজার ২৭ কোটি টাকা, আদায় হয় ৫ হাজার ৭১১ কোটি ৬৮ লাখ টাকা। সেপ্টেম্বর মাসে লক্ষ্যমাত্রা ধরা হয় ৭ হাজার ৫০ কোটি টাকা, আদায় হয় ৫ হাজার ২৯০ কোটি টাকা। অক্টোবর মাসে লক্ষ্যমাত্রা ধরা হয় ৬ হাজার ৯১৭ কোটি টাকা, আদায় হয় ৫ হাজার ৬৬১ কোটি ১১ লাখ টাকা।

নভেম্বর মাসে লক্ষ্যমাত্রা ধরা হয় ৬ হাজার ৯৩৭ কোটি টাকা, আদায় হয় ৫ হাজার ৬৬১ কোটি টাকা। ডিসেম্বর মাসে লক্ষ্যমাত্রা ধরা হয় ৬ হাজার ৯১০ কোটি টাকা, আদায় হয় ৫ হাজার ১০৯ কোটি ২০ লাখ টাকা। জানুয়ারি মাসে লক্ষ্যমাত্রা ধরা হয় ৬ হাজার ৯৩৫ কোটি টাকা, আদায় হয় ৫ হাজার ৯১৬ কোটি ৯৩ লাখ টাকা। ফেব্রুয়ারি মাসে লক্ষ্যমাত্রা ধরা হয় ৫ হাজার ৯৮১ কোটি টাকা, আদায় হয় ৪ হাজার ৯১৫ কোটি ৭৮ লাখ টাকা। মার্চ মাসে লক্ষ্যমাত্রা ধরা হয় ৭ হাজার ৯১ কোটি টাকা, আদায় হয় ৫ হাজার ৬৩২ কোটি ৭৪ লাখ টাকা।

এপ্রিল মাসে লক্ষ্যমাত্রা ধরা হয় ৭ হাজার ৭১ কোটি টাকা, আদায় হয় ৫ হাজার ৯৬৯ কোটি ৪৯ লাখ টাকা। এছাড়া মে মাসে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ধরা হয় ৪ হাজার ৮৬৫ কোটি টাকা, আদায় হয় ৬ হাজার ৫০২ কোটি ৫০ লাখ টাকা।

অন্যদিকে চলতি জুন মাসে লক্ষ্যমাত্রা ধরা হয় ৭ হাজার ৪৩ কোটি টাকা, আদায় হয়েছে ৬ হাজার ৭৩৭ কোটি ২৩ লাখ টাকা।

জানা গেছে, চট্টগ্রাম কাস্টমসে গত ২০২০২০২১ অর্থবছরের প্রথমবারের মতো ৫১ হাজার কোটি রাজস্ব আদায় হয়। পরের অর্থবছরের ২০২১২০২২ অর্থবছরের আদায় হয় ৫৯ কোটি টাকা এবং ২০২২২০২৩ অর্থবছরে ৬১ হাজার ৪৬৪ কোটি ৭২ লাখ টাকা রাজস্ব আদায় হয়।

চট্টগ্রাম কাস্টম হাউসের উপকমিশনার মো. সাইদুল ইসলাম দৈনিক আজাদীকে বলেন, চট্টগ্রাম কাস্টমসে সমাপ্ত অর্থবছরে ৬৮ হাজার ৫৬২ কোটি ৭২ লাখ রাজস্ব আদায় হয়েছে। তবে আমাদের রাজস্ব আদায় আরো কিছু বাড়বে। কিছু কিছু প্রতিষ্ঠানের আদায়ে হিসাব এখনো সন্নিবেশিত করা হয়নি। সেটি যোগ হলে প্রায় ৬৯ হাজার কোটি টাকা রাজস্ব আদায় হতে পারে।

পূর্ববর্তী নিবন্ধ৫ ঘণ্টা নয়, মূল্যায়ন হবে এক স্কুল কর্মদিবস সময়ে
পরবর্তী নিবন্ধআনোয়ারায় নির্যাতনের পর গৃহবধূকে হত্যা, স্বামী আটক