‘চট্টগ্রাম ও মালে শীঘ্রই সরাসরি শিপিং লাইন স্থাপন’

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ২৩ নভেম্বর, ২০২১ at ১২:২১ অপরাহ্ণ

চট্টগ্রাম ও মালে সরাসরি শিপিং লাইন স্থাপন এবং দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধির জন্য কাজ করতে সম্মত হয়েছেন মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট ফয়সাল নাসিম। মঙ্গলবার (২৩ নভেম্বর) পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেনের সঙ্গে সাক্ষাৎকালে এ কথা জানান মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট ফয়সাল নাসিম।

এসময় ড. মোমেন মালদ্বীপকে চিকিৎসা শিক্ষা, প্রশিক্ষণ ও দক্ষতা উন্নয়নসহ প্রয়োজনীয় বিভিন্ন সহায়তা দেওয়ার আশ্বাস দেন। বৈঠকে বাংলাদেশ থেকে চিকিৎসকসহ আরও বিভিন্ন পেশার লোকবল নিতে আগ্রহ প্রকাশ করেছে মালদ্বীপ।

তিন দিনের সরকারি সফরে সোমবার (২২ নভেম্বর) ঢাকায় আসেন ফয়সাল নাসিম। সাক্ষাতে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও গভীর করার ওপর গুরুত্বারোপ করেছে বাংলাদেশ ও মালদ্বীপ। সাক্ষাৎকালে উভয় নেতা দ্বিপাক্ষিক সম্পর্কের বিভিন্ন বিষয় পর্যালোচনা করেছেন এবং সহযোগিতা আরও জোরদার করায় সম্মত হন। এছাড়া আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতে মত বিনিময় করেন।

ড. মোমেন বলেন, ধর্ম, সংষ্কৃতি এবং মূল্যবোধের সাদৃশ থাকায় বাংলাদেশ মালদ্বীপকে অত্যন্ত গুরুত্ব দেয়। বাংলাদেশের জনগণের জন্য ২ লাখ কোভিড-১৯ ভ্যাকসিন উপহার দেওয়ার জন্য তিনি ভাইস প্রেসিডেন্টের মাধ্যমে মালদ্বীপ সরকারকে ধন্যবাদ জানান।

তিনি বলেন, মালদ্বীপে বাংলাদেশি প্রবাসী কর্মীরা আয়োজক অর্থনীতিতে আন্তরিকভাবে অবদান রাখছেন। মালদ্বীপ বাংলাদেশ থেকে বিশেষ পেশার লোকবল ও চিকিৎসক নিয়োগে গভীর আগ্রহ প্রকাশ করেছে। মালদ্বীপের ভাইস প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে উপস্থিত ছিলেন দেশটির দুই মন্ত্রী এবং পররাষ্ট্র সচিব। বাংলাদেশের পক্ষে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ছিলেন পররাষ্ট্র সচিব রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এর আগে, ফয়সাল বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর, ধানমন্ডি, ঢাকায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। সফরকালে তিনি রাষ্ট্রপতি আব্দুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করবেন বলে আশা করা হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধশাহ আমানতে আড়াই কোটি টাকা দামের স্বর্ণ উদ্ধার
পরবর্তী নিবন্ধমহেশখালীতে হত্যা মামলার ৩ আসামি গ্রেপ্তার , ৯ অস্ত্র উদ্ধার