চট্টগ্রাম ও কক্সবাজার জেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা

চট্টগ্রামে ২৫০টি ও কক্সবাজারের ২৬১ পরিবারের মাঝে ঘরের দলিল-চাবি হস্তান্তর

আজাদী ডেস্ক | বুধবার , ১২ জুন, ২০২৪ at ৭:৫৬ পূর্বাহ্ণ

চট্টগ্রাম ও কক্সবাজার জেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হয়েছে। গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল মাধ্যমে উপস্থিত হয়ে আশ্রয়ণ প্রকল্পের ঘরের মালিকানা হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন করেন। এ সময় তিনি চট্টগ্রাম ও কক্সবাজার জেলাকে সম্পূর্ণভাবে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করেন।

গতকাল চট্টগ্রাম জেলায় পঞ্চম পর্যায়ের দ্বিতীয় ধাপে আরো ২৫০টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে দুই শতাংশ জমিসহ ঘর দেওয়া হয়েছে। এরমধ্যে ১৫৫টি চন্দনাইশের, ৩৪টি মীরসরাইয়ে, ১৬টি সন্দ্বীপ ও ৪৫টি সীতাকুণ্ডের বাসিন্দারা বরাদ্দ পেয়েছেন। এ চার উপজেলাসহ পুরো চট্টগ্রাম জেলাকে সম্পূর্ণভাবে ভূমিহীন ও গৃহহীনভুক্তও ঘোষণা করা হয়েছে। আর কক্সবাজারের সদর উপজেলায় ৭৫টি, ঈদগাঁও উপজেলায় ১৪৬টি এবং মহেশখালী উপজেলায় ৪০টিসহ মোট ২৬১টি পরিবারের মাঝে ঘরের দলিল ও চাবি হস্তান্তর করা হয়। চট্টগ্রাম জেলা প্রশাসনসূত্র জানায়, অনুষ্ঠানে সীতাকুণ্ড প্রান্তে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান। চন্দনাইশে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আব্দুল মালেক। এছাড়া মীরসরাই ও সন্দ্বীপে উপজেলা নির্বাহী কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কক্সবাজার প্রতিনিধি জানান, ঘরের দলিল ও চাবি হস্তান্তর অনুষ্ঠানে কক্সবাজার প্রান্তে যুক্ত ছিলেন হুইপ সাইমুম সরওয়ার কমল, আশেক উল্লাহ রফিক এমপি, জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান, আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক এডভোকেট সিরাজুল মোস্তফা, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলাম, পুলিশ সুপার মো. মাহফুজুল ইসলাম, জেলা পরিষদ চেয়ারম্যান শাহীনুল হক মার্শাল, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারজানা রহমান, জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী, সাধারণ সম্পাদক মুজিবুর রহমান ও সাবেক সংসদ সদস্য কানিজ ফাতেমা আহমেদ মোস্তাক।

সীতাকুণ্ড : সীতাকুণ্ড প্রতিনিধি জানান, গতকাল সকালে সীতাকুণ্ডে আশ্রয়ণ২ প্রকল্পের অধীনে পঞ্চম পর্যায়ের দ্বিতীয় ধাপে ৪৫ জন গৃহহীন পরিবারকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার প্রদান করা হয়। এ সময় জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান উপকারভোগীদের মাঝে জমির নামজারি খতিয়ান প্রদান করেন। জেলা প্রশাসক বলেন, বিনামূল্যে ভূমি ও ঘর দেওয়ার নজির পুরো পৃথিবীতে কোথাও নেই। মাননীয় প্রধানমন্ত্রী শুধু বাংলাদেশেই দেখিয়ে দিলেন জনগণের প্রতি ভালোবাসা আর মমতা থাকলে জটিল ও কঠিন কাজকে অনেক সহজেই রূপ দেওয়া যায়। যাদের কোনো জমি নেই, নিজস্ব ঘর নেই, তাদেরকে দুই শতাংশ করে জমি ও ঘর দেওয়া হচ্ছে। প্রধানমন্ত্রীর পক্ষ থেকে আপনাদের যা দিয়েছে তা সঠিক ব্যবহার করা আপনাদের দায়িত্ব।

উপজেলা পরিষদ মিলনায়তনে ইউএনও কে এম রফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন সীতাকুণ্ড উপজেলা চেয়ারম্যান আরিফুল আলম চৌধুরী রাজু, পৌর মেয়র বদিউল আলম প্রমুখ।

মীরসরাই : মীরসরাই প্রতিনিধি জানান, উপজেলার ১৩নং মায়ানী আশ্রয়ণ প্রকল্পের ৩৪টি ঘর ও জমি হস্তান্তর করা হয়েছে। উপজেলা পরিষদ মিলনায়তনে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মীরসরাই উপজেলা চেয়ারম্যান এনায়েত হোসেন নয়ন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মাহফুজা জেরিন।

চন্দনাইশ : চন্দনাইশ প্রতিনিধি জানান, উপজেলায় আশ্রয়ণ ২ প্রকল্পের ৫ম পর্যায়ের ২য় ধাপে আরো ১৭১টি পরিবারকে ঘর প্রদান করা হয়েছে। গতকাল উপজেলা অডিটোরিয়াম হলে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আবদুল মালেক। উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ডিপ্লোমেসি চাকমা। বিশেষ অতিথি ছিলেন ভারপ্রাপ্ত উপজেলা চেয়ারম্যান এড. কামেলা খানম রূপা, চন্দনাইশ পৌর মেয়র মাহাবুবুল আলম খোকা, দোহাজারীর পৌর মেয়র মো. লোকমান হাকিম প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধবিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে : প্রধানমন্ত্রী
পরবর্তী নিবন্ধকৌতুক কণিকা