চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরু হচ্ছে বৃহস্পতিবার

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ১৩ ফেব্রুয়ারি, ২০২৪ at ৯:০৫ পূর্বাহ্ণ

চট্টগ্রাম রেলওয়ে পলোগ্রাউন্ড মাঠে আগামী বৃহস্পতিবার থেকে শুরু হতে যাচ্ছে মাসব্যাপী ৩১তম চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলা২০২৪। শিক্ষামন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলার উদ্বোধন করবেন। এছাড়া উপস্থিত থাকবেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু। বিশেষ অতিথি থাকবেন নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য এম এ লতিফ ও এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম।

গতকাল নগরীর আগ্রাবাদ ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু হলে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বাণিজ্য মেলা কমিটির চেয়ারম্যান একেএম আকতার হোসেন।

তিনি বলেন, এবার চার লাখ বর্গফুটের সিআইটিএফে ১৬টি প্রিমিয়ার প্যাভিলিয়ন, ৫৬টি প্রিমিয়ার স্টল, ৯৪টি গোল্ড, ৪৮টি মেগা স্টল, ১১টি ফুড স্টল, ৩টি জোনে ৪০০ স্টলে ৩ শতাধিক প্রতিষ্ঠান অংশ নেবে। এর মধ্যে ভারত, থাইল্যান্ড, ইরানের উদ্যোক্তা ও ব্যবসায়ীরা পণ্য প্রদর্শন করবে। সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত মেলা চলবে। জনপ্রতি টিকিটের মূল্য ২০ টাকা।

তিনি বলেন, শতবর্ষী বাণিজ্য সংগঠন চট্টগ্রাম চেম্বার ১৯৯৩ সাল থেকে দেশি পণ্যের প্রচার প্রসারে সিআইটিএফ আয়োজন করে আসছে। এবারও দেশের বিভিন্ন অঞ্চলের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা পণ্য প্রদর্শন করবেন। লাখো মানুষ এ মেলা পরিদর্শন ও পছন্দের পণ্য সংগ্রহ করবেন।

সংবাদ সম্মেলনে চট্টগ্রাম চেম্বারের সভাপতি ওমর হাজ্জাজ সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। খেলার মাঠে বাণিজ্য মেলার আয়োজন নিয়ে করা প্রশ্নের জবাবে তিনি বলেন, চট্টগ্রামে কেন খেলার মাঠের এত অভাব? এটা আমাদের ব্যর্থতা। অনেক খেলার মাঠ বেদখল হয়ে গেছে। চেম্বার প্রতি বছর দাবি জানিয়ে আসছে আন্তর্জাতিক মানের এঙপো সেন্টার নির্মাণের জন্য। জঙ্গল সলিমপুরসহ কয়েকটি জায়গায় স্থায়ী এঙপো সেন্টার করার প্রস্তাবনা রয়েছে। এটা খুবই জরুরি।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী ১৭১৯ ফেব্রুয়ারি ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে তিন দিনব্যাপী অনুষ্ঠিত হবে পঞ্চম চট্টগ্রাম আইটি ফেয়ার। মেলায় দেশিবিদেশি প্রায় ৪০টি প্রতিষ্ঠান ৬০টির মত স্টল নিয়ে অংশগ্রহণ করছে। এবারের আইটি ফেয়ারে দর্শনার্থীদের জন্য রয়েছে বিশেষ আয়োজন র‌্যাফল ড্র। মেলায় আগত দর্শনার্থীরা তাদের নিজ নিজ মোবাইল সেট থেকে মেলা প্রাঙ্গণে ফ্রি ওয়াইফাইতে কানেক্ট করে তাদের রেজিস্ট্রেশন সম্পন্ন করতে পারবেন। র‌্যাফল ড্রতে থাকছে আকর্ষণীয় পুরস্কার।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সিআইটিএফের কোচেয়ারম্যান অহিদ সিরাজ চৌধুরী স্বপন, অঞ্জন শেখর দাশ, জহিরুল ইসলাম চৌধুরী আলমগীর, পিএইচপির পরিচালক আকতার পারভেজ হিরু, সোসাইটি অব চিটাগাং আইটি প্রফেশনালের আবদুল্লাহ ফরিদ প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধপাঁচলাইশে ঋণখেলাপি গ্রেপ্তার, কারাগারে প্রেরণ
পরবর্তী নিবন্ধপঙ্গুত্বের সুযোগ নিয়ে শতাধিক ব্যাটারি রিকশা চুরি