চট্টগ্রামে ৮ মুজিব কিল্লা ও ৩ আশ্রয়কেন্দ্র স্থাপন

ভার্চুয়ালি উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী ।। আনোয়ারা বাঁশখালী চকরিয়া

আজাদী ডেস্ক | সোমবার , ২৪ মে, ২০২১ at ৬:৫০ পূর্বাহ্ণ

চট্টগ্রামের তিন উপজেলায় ৮টি মুজিব কিল্লা ও ৩টি বহুমুখী আশ্রয়কেন্দ্র উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে। এর মধ্যে রয়েছে বাঁশখালীতে ৩টি মুজিব কিল্লা ও ৩টি বহুমুখী আশ্রয়কেন্দ্র, আনোয়ারায় ৪টি ও চকরিয়ায় একটি মুজিব কিল্লা। গতকাল রবিবার দুপুরে গণভবন থেকে ভার্চুয়ালি এসব উন্নয়ন কাজের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রাকৃতিক দুর্যোগের সময়ে এসব মুজিব কিল্লা ও আশ্রয় কেন্দ্রে ব্যবহার করা হবে। বাকী সময় যে কোন সামাজিক, সাংস্কৃতিকসহ জনস্বার্থে ব্যবহার করার সুযোগ রয়েছে।
আনোয়ারা প্রতিনিধি জানান, আনোয়ারায় ৪টি মুজিব কিল্লার ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে। আনোয়ারা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জামিরুল ইসলাম জানান, আনোয়ারার উপকূলীয় ইউনিয়ন রায়পুরের পূর্ব গহিরায় ১টি, জুঁইদন্ডী ইউনিয়নের মধ্যম জুঁইদন্ডীতে ১টি, পূর্ব জুঁইদন্ডীতে ১টি ও বটতলী ইউনিয়নের আইরমঙ্গল গ্রামে ১টিসহ ৪টি মুজিব কিল্লার ভিত্তিপ্রস্তর স্থাপন ও নির্মাণ কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২ কোটি ১০ লাখ টাকা ব্যয়ে আনোয়ারায় নির্মিত মুজিব কিল্লাগুলো আগামী ২ মাসের মধ্যে ঠিকাদারী প্রতিষ্ঠান কাজ শেষ করবে। ইতিমধ্যে মাটি ভরাট ও ভবন নির্মাণসহ ৫০% কাজ শেষ হয়েছে। অনুষ্ঠানে অংশ নেন আনোয়ারা উপজেলা চেয়ারম্যান তৌহিদুল হক চৌধুরী, উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ জোবায়ের আহমেদ, সহকারী কমিশনার (ভূমি) তানভীর হাসান চৌধুরী , প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জামিরুল ইসলাম, সিনিয়র মৎস্য কর্মকর্তা রাশিদুল হক, সহকারী আইসিটি কর্মকর্তা শাকিলা আক্তার।
বাঁশখালী প্রতিনিধি প্রতিনিধি জানান, বাঁশখালীতে নির্মিত হয়েছে ৩টি মুজিব কিল্লা ও ৩টি বহুমুখী আশ্রয় কেন্দ্র। গতকাল রবিবার বেলা ১১টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাঁশখালীর খানখানাবাদ সন্দিপাড়া মুজিব কিল্লা নির্মাণ সংস্কার ও উন্নয়ন, খানখানাবাদ আইডিয়াল মুজিব কিল্লা নির্মাণ সংস্কার ও উন্নয়ন, পশ্চিম বাহারছড়া মুজিব কিল্লা নির্মাণ সংস্কার ও উন্নয়ন। অপরদিকে সরল আমিরিয়া উচ্চ বিদ্যালয় বহুমুখী ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র নির্মাণ, শেখেরখীল দাখিল মাদ্রাসা বহুমুখী ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র নির্মাণ, রায়ছটা প্রেমাশিয়া আর্দশ উচ্চ বিদ্যাালয় বহুমুখী ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র নির্মাণ করা হয়েছে।
বাঁশখালী উপজেলা অফিসার্স ক্লাবের হলরুমে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাঁশখালী উপজেলা নির্বাহী অফিসার সাইদুজ্জামান চৌধুরী। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আবুল কালাম মিয়াজীর সঞ্চালনায় আরও উপস্থিত ছিলেন সহকারি কমিশনার (ভূমি) মোহাম্মদ মাজহারুল ইসলাম চৌধুরী, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ড. সমরঞ্জন বড়ুয়া, উপজেলা কৃষি কর্মকর্তা আবু ছালেক প্রমুখ ।
চকরিয়া প্রতিনিধি জানান, মুজিববর্ষ উপলক্ষে ১ কোটি ৪১ লক্ষ টাকা ব্যয়ে চকরিয়ার বিএমচর ইউনিয়নের ‘ছৈনাম্মারঘোনা মুজিব কিল্লা’ উদ্বোধন করা হয়েছে। গতকাল রবিবার গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এটি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাফর আলম এমপি, উপজেলা পরিষদ চেয়ারম্যান ফজলুল করিম সাঈদী, দুই ভাইস চেয়ারম্যান মকছুদুল হক চুট্টু ও জেসমিন হক জেসি চৌধুরী, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের মুজিব কিল্লা প্রকল্পের প্রকৌশলী বাকী বিল্লাহ, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. মাসুদুর রহমান, সিরাজুল ইসলাম চৌধুরী বাবলা, বিএমচর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি বদিউল আলম, বিএমচর ইউনিয়নের চেয়ারম্যান এস এম জাহাঙ্গীর আলম প্রমূখ।

পূর্ববর্তী নিবন্ধবোরো সংগ্রহে চট্টগ্রামে ১৩১ চালকল মালিক চুক্তিবদ্ধ
পরবর্তী নিবন্ধকৌতুক কণিকা