চট্টগ্রামে ২৪ ঘণ্টায় ৩৩ ডেঙ্গু রোগী শনাক্ত, বাড়ছে করোনাও

আজাদী প্রতিবেদন | রবিবার , ২ অক্টোবর, ২০২২ at ৬:০২ পূর্বাহ্ণ

আগের ২৪ ঘণ্টায় ৩৫ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে চট্টগ্রামে। আর গতকাল পর্যন্ত বিভিন্ন হাসপাতালে ৩৩ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন থাকার তথ্য জানিয়েছে চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়। এর আগের দিন (শুক্রবার) নতুন করে ১৯ জনের ডেঙ্গুতে আক্রান্তের তথ্য পাওয়া যায়। তথ্য পর্যালোচনায় দেখা যায়, মধ্য আগস্ট থেকেই চট্টগ্রাম জুড়ে ডেঙ্গুর প্রকোপ বাড়তে শুরু করে। যার প্রার্দুভাব এখনো কমেনি। তবে আগে কেবল মহানগরে এ রোগের প্রকোপ দেখা গেলেও এবার উপজেলা পর্যায়েও এর প্রকোপ ছড়িয়ে পড়েছে। বিশেষ করে সদ্য শেষ হওয়া সেপ্টেম্বরে ডেঙ্গুর প্রকোপ ব্যাপক হারে বেড়েছে। গত এক মাসেই তিন শতাধিক ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে চট্টগ্রামে। আর চলতি মৌসুমে (জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত) মোট শনাক্ত রোগীর সংখ্যা সাড়ে ছয়শ ছাড়িয়েছে। আর ডেঙ্গু আক্রান্ত এ পর্যন্ত ৭ জনের মৃত্যু তথ্য পাওয়া গেছে। ৭ জনেরই মৃত্যু হয়েছে গত সেপ্টেম্বরে।
তবে বৃষ্টি কমে গেলে ডেঙ্গুর প্রকোপ দ্রুত কমে আসবে বলে মনে করেন চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী। তিনি বলেন, থেমে থেমে বৃষ্টিতে এডিশ মশার বংশ বিস্তার ঘটে। যার কারণে ডেঙ্গুর প্রকোপ বৃদ্ধি পায়। তবে এখন সেপ্টেম্বর মাস শেষ হওয়ায় বৃষ্টি কমে আসবে। আর বৃষ্টি কমলে ডেঙ্গুর প্রকোপও কমবে।
তবে সংক্রমণ ফের বাড়তে থাকায় করোনা নিয়ে দুশ্চিন্তা রয়েছে বলে জানান সিভিল সার্জন। তিনি বলেন, করোনায় আক্রান্তের সংখ্যা আবারো বাড়ছে। গত কয়েকদিন ধরে শনাক্তের হার ১০ শতাংশের উপরে। কিন্তু মানুষের মাঝে স্বাস্থ্য বিধি মানার আগ্রহ নেই। এক ধরনের অবহেলা দৃশ্যমান। মাস্ক পরিধানে শিথিলতা দেখা যাচ্ছে, সেটা করা যাবে না। অবশ্যই মাস্ক পরতে হবে। বিশেষ করে ভিড়ে বা লোক সমাগমের স্থানে গেলে স্বাস্থ্য বিধি মানতে হবে।
উল্লেখ্য, আগের ২৪ ঘণ্টায় ২০০ জনের নমুনা পরীক্ষায় ৩১ জনের করোনা শনাক্ত হয় চট্টগ্রামে। শনাক্তের হার দাঁড়ায় ১৫.৫ শতাংশ। এর আগের দিন শুক্রবার শনাক্তের হার ছিল ১৭ দশমিক ৯৮ শতাংশ। যদিও গত অগাস্ট মাসে কোভিড শনাক্তের হার শূন্যের কোঠায় নেমেছিল চট্টগ্রামে। আগস্টের তৃতীয় সপ্তাহের পর থেকেই সংক্রমণ ঊর্ধ্বমুখী।

পূর্ববর্তী নিবন্ধকেবল অনলাইনে ১১শ টাকা গ্রহণের নির্দেশ
পরবর্তী নিবন্ধকর্ণফুলীতে ডুবে যাওয়ার একদিন পর ব্যবসায়ীর লাশ উদ্ধার