চট্টগ্রামে ১০ দফা দাবিতে সংবাদ সম্মেলন করেছে বাংলাদেশ লেবার ফেডারেশন

| শনিবার , ১ জুন, ২০২৪ at ৫:৩৫ অপরাহ্ণ

আউট সোর্সিং শ্রমিক নিয়োগ বন্ধ, ৯ম পে-স্কেল ঘোষণাসহ ১০ দফা দাবিতে চট্টগ্রামে সংবাদ সম্মেলন করেছে বাংলাদেশ লেবার ফেডারেশন বিএলএফ চট্টগ্রাম।

আজ শনিবার সকাল ১০ টায় চট্টগ্রামে বাংলাদেশ লেবার ফেডারেশন বিএলএফ’ ওমরগনি প্লাজার হলরুমে সংবাদ সম্মেলনটি অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ও দাবি উপস্থাপন করেন বাংলাদেশ লেবার ফেডারেশন (বিএলএফ) চট্টগ্রাম মহানগর কমিটির সভাপতি নুরুল আবছার তৌহিদ।

লিখিত বক্তব্যে বলেন, শ্রমিকরা এদেশের অর্থনীতির চালিকা শক্তি। শ্রমিকদের অধিকার হরণ করে দেশ এগিয়ে যেতে পারে না। দেশে বর্তমানে ৭ কোটি শ্রমিক আছে। যাদের ৮৫ ভাগই অপ্রাতিষ্ঠানিক খাতে কর্মরত। ইপিজেড সহ নতুন নতুন শিল্পাঞ্চলে গড়ে ওঠছে শিল্প কারখানা। আইনি বাঁধা, সরকার ও মালিকদের অসহযোগীতার কারনে ট্রেড ইউনিয়ন গড়ে উঠছে না। ফলে শ্রমিকরা সংখ্যায় বাড়লেও সাংগঠনিকভাবে দুর্বল হয়ে পড়ছে। বাজার দরের সাথে সংগতি রেখে বাঁচার মতো মজুরী নির্ধারনের কথা উঠলেই সামনে আনা হচ্ছে বিভিন্ন অজুহাত। শ্রমিকদের দীর্ঘদিনের দাবী জাতীয় নিম্নতম মজুরী নির্ধারনের বিষয় নিয়ে চলছে দীর্ঘসূত্রীতা।

লিখিত ব্যক্তবে বলা হয়, শ্রমিকদের সংগঠন গড়ার ও করার স্বাধীনতাকে নানাভাবে সংকুচিত করে রাখা হচ্ছে। অবস্থা দেখে মনে হয় আমরা সেই পুরনো দাস প্রথায় ফিরে যাচ্ছি। শ্রম আইনের অগনতান্ত্রিক ধারাগুলো বাতিল করে গনতান্ত্রিক শ্রম আইন প্রবর্তন করা, শ্রমিকদের পেশাগত স্বাস্থ্য সুরক্ষা, কর্মের পরিবেশ ও সামাজিক নিরাপত্তা, কর্মক্ষেত্রে নিহত আহতদের ন্যায্য ক্ষতিপুরন নিশ্চিতকরণ, সকল সেক্টরের শ্রমিকদের জীবনমান উন্নয়ন ও জীবিকার স্বার্থে আসন্ন জাতীয় বাজেটে সু-স্পষ্ট দিক নির্দেশনার জোর দাবি জানাচ্ছি।

শ্রমিকেরা দেশের অর্থনীতির চালিকা শক্তি। শ্রমিকদের শ্রম ঘামে গড়ে উঠেছে দেশের নতুন নতুন কলকারখানা, শিল্পাঞ্চল, অট্টালিকাসহ অসংখ্য বিলাশবহুল স্থাপনা। দেশের উন্নয়নের অগ্রদুত এই শ্রমিকরাই অধিকার বঞ্চিত ও নির্যাতিত হচ্ছে।

এসময় লিখিত ব্যক্তবে আরো বলেন, সরকারি ভাবে শ্রমিকদের ভালো মন্দ দেখভাল করার দায়িত্ব শ্রম ও কর্মসংস্থান মন্ত্রনালয় এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রনালয়ের অথচ সবচেয়েকম বাজেট পায় এই দুটি মন্ত্রনালয়। ২০১৫ সালে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রনালয় শ্রমিকদের সুবিধার্থে দুটি হাসপাতাল করতে গিয়ে সফল হয়নি টাকার অভাবে। এই উদ্যোগে সরকারি বেসরকারি অংশীদারিত্ব প্রক্রিয়ায় কোনো উদ্যোক্তা পাওয়া যায়নি।

প্রবাসী শ্রমিকরা দীর্ঘসময় সুখ স্বাচ্ছন্দ্য বিলিয়ে দিয়ে দেশ ও পরিবার পরিজনের মুখে হাসি ফুটাতে পুরিয়ে দিচ্ছে নিজেদের রঙিন সময় গুলো। মুখে তাদের রেমিটেন্স যোদ্ধা বলা হলেও পদে পদে হয়রানি হচ্ছে দেশের এ সূর্য সন্তানদের। প্রবাস জীবন শেষ করে যেমনি দেশে ঠাঁই হচ্ছেনা ভালো কোনো প্রাতিষ্ঠানিক কর্মে তেমনি পাচ্ছেনা বিদেশে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সহযোগীতা। তাই দেশের সূর্য সন্তান রেমিটেন্স যোদ্ধাদের জন্য জাতীয় বাজেটে প্রয়োজনীয় দিক নির্দেশনার দাবী জানাচ্ছি।

লিখি বক্তব্যে বলা হয়, বেসরকারী কোম্পানী রেলওয়ে লাইন, সিগন্যালিং ব্যবস্থা ও স্টেশন ব্যবহার করে নিজস্থ বগি ইঞ্জিন দিয়ে ট্রেন পরিচালনা করতে পারবে-এমন আইন করতে যাচ্ছে সরকার। এ লক্ষে রেলওয়ে আইন -২০২৪ এর খসড়া তৈরী করা হয়েছে। আমরা রেলওয়ে কে বেসরকারি করনের এই সুদূর প্রসারী চক্রন্তের তীব্র নিন্দা জানাচ্ছি।

বক্ত্যতা বলেন, কর্মীদের ৮৫ ভাগই অপ্রাতিষ্ঠানিক খাতে কর্মরত। ইপিজেডসহ নতুন নতুন গড়ে ওঠা শিল্প কারখানায় আইনি বাধা ও সাংগঠনিক দুর্বলতার কারণে ট্রেড ইউনিয়ন গড়ে উঠছে না। ফলে শ্রমিকরা সংখ্যায় বাড়লেও সাংগঠনিকভাবে দুর্বল হয়ে পড়ছে। বাজার দরের সাথে সংগতি রেখে বাঁচার মতো মজুরি নির্ধারণের কথা উঠলেই সামনে আনা হচ্ছে বিভিন্ন অজুহাত। শ্রমিকদের দীর্ঘদিনের দাবি জাতীয় ন্যূনতম মজুরি নির্ধারণের বিষয় নিয়ে চলছে দীর্ঘসূত্রীতা, শ্রমিকদের সংগঠন গড়ার ও করার স্বাধীনতাকে নানাভাবে সংকুচিত করা হচ্ছে। অবস্থা দেখে মনে হয় আমরা সেই পুরনো দাস প্রথাই ফিরে যাচ্ছি। অগণতান্ত্রিক ধারাগুলো বাতিল করে গণতান্ত্রিক শ্রমবান্ধব আইন প্রবর্তন করা, শ্রমিকদের পেশাগত স্বাস্থ্য সুরক্ষা, কর্মের পরিবেশ ও সামাজিক নিরাপত্তা, কর্মক্ষেত্রে নিহত ও আহতদের ন্যায্য ক্ষতিপূরণ নিশ্চিত করার জোর দাবী জানিয়েছেন সংবাদ সম্মেলনে উপস্থিত বাংলাদেশ লেবার ফেডারেশনের নেতৃবৃন্দ।
 

সংবাদ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ লেবার ফেডারেশন বিএলএফ’র কেন্দ্রীয় সাধারণ সম্পাদক রবিউল হক শিমুল, চট্টগ্রাম বিভাগীয় কমিটির সাধারণ সম্পাদক নূরুল আবসার ভূইয়া,জেলা সভাপতি সেলিম মিয়া,মহানগর সাধারণ সম্পাদক আবুল আহমেদ, যুগ্ন সম্পাদক মোহাম্মদ আলমগীর হোসেন সহ আরো অনেকে।

পূর্ববর্তী নিবন্ধকর্ণফুলীতে ৭০ কেজি নিষিদ্ধ আফ্রিকান মাগুর ও পিরানহা জব্দ
পরবর্তী নিবন্ধআজাদী পরিদর্শনে বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটির সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীরা