চট্টগ্রামে শান্তিপূর্ণ ভোট

দুয়েকটি বিচ্ছিন্ন ঘটনা ।। কালুরঘাটে একটি ফেরি বন্ধ থাকায় দুর্ভোগ সীতাকুণ্ডে ভোটকেন্দ্রে কমনওয়েলথ প্রতিনিধিদল

ঋত্বিক নয়ন ও হাবীবুর রহমান | সোমবার , ৮ জানুয়ারি, ২০২৪ at ৯:১১ পূর্বাহ্ণ

বড় ধরনের কোনো সহিংসতা হয়নি। দুয়েকটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়াই চট্টগ্রামে শান্তিপূর্ণভাবে শেষ হয়েছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। গতকাল সকাল ৮টা থেকে একযোগে চট্টগ্রামের ১৬টি আসনে ভোট শুরু হয়। ভোটগ্রহণ চলে বিকাল ৪টা পর্যন্ত। ৪টার পর থেকে শুরু হয় ভোট গণনা। সন্ধ্যার পর থেকে ফলাফল ঘোষণা শুরু হয়।

চট্টগ্রামের ১৬ আসনে আওয়ামী লীগসহ বিভিন্ন দল এবং স্বতন্ত্র মিলে ১২৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। মোট ২০২৩টি ভোটকেন্দ্রে ৪৩ হাজার ভোটগ্রহণ কর্মকর্তা দায়িত্বে ছিলেন। নগরী ও জেলায় কঠোর নিরাপত্তা বলয়ে ভোটগ্রহণ শুরু হয়। নগরীর ডবলমুরিং, চান্দগাঁও, বোয়ালখালী, পটিয়া, চন্দনাইশ, সাতকানিয়া ও বাঁশখালীতে বিচ্ছিন্ন কিছু ঘটনা ঘটেছে। চন্দনাইশে ২৮ জন আহত হয়েছেন। তারা বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নেন। এছাড়া বড় ধরনের কোনো সংঘাত হয়নি। সকালে ভোট শুরুর এক ঘণ্টা পর চান্দগাঁও মৌলভী পুকুরপাড় এলাকায় পুলিশের সঙ্গে বিএনপির সমর্থকদের দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটে। বিএনপি নেতাকর্মীরা ভোটারদের ভোট দিতে বাধা দেওয়ায় সময় পুলিশ ধাওয়া দিলে নেতাকর্মীরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করে ও ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। এর পরের ঘটনা ঘটে খুলশী থানার পাহাড়তলী বিশ্ববিদ্যালয় কলেজ কেন্দ্রের বাইরে। ওখানে স্বতন্ত্র প্রার্থী মনজুর আলম ও আওয়ামী লীগের প্রার্থী মহিউদ্দিন বাচ্চুর সমর্থকদের মধ্যে ধাওয়াপাল্টা ধাওয়া, গুলি ও ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে দুজন গুলিবিদ্ধ হয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি রয়েছেন। পাহাড়তলী কলেজে বেলা সাড়ে ১১টায় শামীম আজাদ প্রকাশ ব্ল্যাক শামীমের প্রকাশ্যে গুলি করার ছবি ভাইরাল হয়েছে।

এদিকে সাতকানিয়া পৌরসভার মডেল হাই স্কুলে সকাল ৯টায় দুটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। চট্টগ্রাম১৬ বাঁশখালী আসনে আওয়ামী লীগের প্রার্থী ও সংসদ সদস্য মোস্তাফিজুর রহমান চৌধুরী নিজ ইউনিয়নের উত্তর সরল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে গেলে প্রতিপক্ষের লোকজন ভোট কারচুপির অভিযোগ এনে হামলা করে। এ সময় তার ব্যবহৃত গাড়ি ভাঙচুর হয়। তিনি মাথায় ও কানে আঘাত পান বলে জানা যায়। বিকাল ৩টার দিকে এ ঘটনা ঘটে। একই সময়ে পুঁইছড়ি ইজ্জতিয়া উচ্চ বিদ্যালয় কেন্দ্রের বাইরে ঈগল ও নৌকার কর্মীসমর্থকদের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এতে হতাহতের ঘটনা ঘটেনি।

বাঁশখালীর চাম্বলের উত্তর চাম্বল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র পরিদর্শন করেন চট্টগ্রাম জেলা রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান ও পুলিশ সুপার এসএম শফিউল্লাহ। এ সময় অতিরিক্ত পুলিশ সুপার (ডিবি) সুদীপ্ত সরকার, সহকারী রিটার্নিং অফিসার ও বাঁশখালীর ইউএনও জেসমিন আক্তারসহ দায়িত্বশীল কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ সময় জেলা প্রশাসক প্রিসাইডিং কর্মকর্তা ও ভোট দিতে আসা লোকজনের সঙ্গে কথা বলেন। এ সময় তারা কোনো ঝামেলা হলে সাথে সাথে কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত রাখার নির্দেশ দেন।

সকাল ১১টার দিকে বাঁশখালী আসনের একটি কেন্দ্রে বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগে ৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আবদুল গফুরকে আটকের ঘটনায় দলবল নিয়ে থানায় ছুটে গিয়ে ওসিকে ধমক দেন আওয়ামী লীগের প্রার্থী মোস্তাফিজুর রহমান চৌধুরী। সরল ইউনিয়নের একটি কেন্দ্রে মোস্তাফিজুর রহমান চৌধুরীকে অবরুদ্ধ করে রাখার পাশাপাশি তার গাড়ি ভাঙচুরের ঘটনা ঘটেছে।

দুপুরের দিকে চট্টগ্রাম১৪ চন্দনাইশ আসনের নৌকা ও স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া ও সংঘর্ষ হয়। এ সময় পুলিশের ভাড়া করা একটি গাড়ি ভাঙচুর ও চালককে পিটিয়ে আহত করা হয়। চট্টগ্রাম৮ আসনের বোয়ালখালী উপজেলার সারোয়াতলী ইউনিয়নের একটি ভোটকেন্দ্রে ইউপি সদস্য সুরেশ চৌধুরীর ওপর হামলা চালায় দুর্বৃত্তরা। এতে তার মাথা ফেটে যায়।

চট্টগ্রাম১৫ সাতকানিয়ালোহাগাড়া আসনের সাতকানিয়া পৌরসভার মডেল হাইস্কুল কেন্দ্রে সকালের দিকে ২টি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। এছাড়া অবিস্ফোরিত ৩টি ককটেল নিষ্ক্রিয় করা হয়। ওই সময় ভোটকেন্দ্র ও আশপাশের এলাকায় আতংক ছড়িয়ে পড়ে। সকালের দিকে ভোটারের উপস্থিতি কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে উপস্থিতি বাড়তে থাকে।

তবে রাউজান, রাঙ্গুনিয়া, আনোয়ারা, কোতোয়ালী আসন ছাড়া নগরী ও জেলার অন্য আসনগুলোতে ভোটার উপস্থিতি আশানুরূপ ছিল না বলে জানিয়েছেন কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা। এবারের নির্বাচনে ভোটগ্রহণ হয় কাগজের ব্যালটে। নগরীর ৬টি আসন চট্টগ্রাম, চট্টগ্রাম, চট্টগ্রাম, চট্টগ্রাম, চট্টগ্রাম১০ ও চট্টগ্রাম১১ আসনের বেশিরভাগ কেন্দ্রে প্রায় ৩৫ শতাংশের মতো ভোট পড়েছে। অপরদিকে জেলার ১০ আসনে ভোট পড়েছে ৪৩ দশমিক ১৪ শতাংশ।

পটিয়া : পটিয়ার ছনহরা ইউনিয়নের ছনহরা চাটরা নোমানিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে আওয়ামী লীগ নেতা ওসমান আলমদার নামে একজনকে আটক করেছে আইনশৃঙ্খলা বাহিনী। তিনি ঈগল প্রতীকের সমর্থক বলে জানা গেছে।

গতকাল সকাল সাড়ে ১১টার দিকে পটিয়ার ছনহরা ইউনিয়নের নোমানিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র থেকে তাকে আটক করা হয়। তার বিরুদ্ধে ছনহরায় নৌকার অফিস পোড়ানোর অভিযোগে মামলা রয়েছে। তিনি ছনহরা ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক। পটিয়া থানা পুলিশ তাকে গ্রেপ্তার করার বিষয়টি নিশ্চিত করেছেন। এদিকে পৌরসভা আওয়ামী লীগের নেতা ঈগল প্রতীকের সমর্থক সরওয়ার হায়দার ও জঙ্গলখাইন ইউনিয়নের চেয়ারম্যান শাহাদাত হোসেন সবুজকেও আটক হয়েছে।

পটিয়ার একটি ভোটকেন্দ্রে প্রিসাইডিং অফিসারসহ দুই কর্মকর্তাকে লাঞ্ছিত করে জাল ভোট দেওয়ার অভিযোগ উঠেছে। বেলা সোয়া ২টার দিকে জিরি ইউনিয়নের কৈয়গ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে নৌকার সমর্থকরা ব্যালট কেড়ে নিয়ে শতাধিক ভোট দেয়। ওই কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা অধ্যাপক রূপেন বড়ুয়া বলেন, বেলা ২টার আগে পর্যন্ত সুন্দরভাবেই ভোট চলছিল। হঠাৎ ১০ থেকে ১৫ ব্যক্তি এসে কেন্দ্রে বিশৃঙ্খলা সৃষ্টি করেন। দ্রুত আমি বুথে গিয়ে নিবৃত্ত করার চেষ্টা করলেও লাভ হয়নি। তারা আমাকে ও আমার সহকারী প্রিসাইডিং কর্মকর্তাকে শারীরিকভাবে লাঞ্ছিত করেন। বুথে ঢুকে জাল ভোট দেওয়া শুরু করেন।

৫০ কেন্দ্র থেকে ঈগলের ৩শ এজেন্টকে বের করে দেওয়ার অভিযোগ : চট্টগ্রাম১২ পটিয়া আসনে বিভিন্ন কেন্দ্রে ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী সামশুল হক চৌধুরীর কোনো এজেন্ট পাওয়া যায়নি। তার প্রধান নির্বাচন সমন্বয়কারী নাজমুল করিম চৌধুরী শারুনের অভিযোগ, বেশিরভাগ কেন্দ্র থেকে তাদের এজেন্টকে বের করে দিয়েছে নৌকার সমর্থকরা।

৫০টি কেন্দ্র থেকে ঈগলের এজেন্টদের বের করে দেওয়া হয়েছে অভিযোগ করে ঈগল প্রতীকের প্রার্থী সামশুল হক চৌধুরী বলেন, বিভিন্ন রাস্তায় ব্যারিকেড দিয়ে ভোটারদের কেন্দ্রে আসতে দিচ্ছে না নৌকার সমর্থকরা। ৫০টির বেশি কেন্দ্র থেকে ১৫০ এজেন্টকে বের করে দেয়া হয়েছে। শনিবার সারারাত তাণ্ডব চালিয়েছে। আমার নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়েছে। একটা লাইসেন্সবিহীন মোটরসাইকেল জ্বালিয়ে আমার লোকজনদের, এমনকি আমার ছেলেকেও আসামি করেছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, বেলা ১২টা ১০ মিনিটে রাহাত আলী উচ্চ বিদ্যালয় কেন্দ্র পরিদর্শনের পর বের হওয়ার পথে সামশুল হক চৌধুরী প্রতিরোধের মুখে পড়েন।

বোয়ালখালী : বোয়ালখালী উপজেলার আমুচিয়া ইউনিয়নের একটি কেন্দ্রে ইউপি সদস্য পংকজ চন্দকে ছুরিকাঘাত করেছে দুর্বত্তরা। পংকজ চন্দ ফুলকপি প্রতীকের প্রার্থীর সমর্থক।

গতকাল বিকাল সাড়ে ৩টার দিকে অখিল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের বাইরে সংঘর্ষে জড়ায় দুই গ্রুপ। এ সময় ৫ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য পংকজ চন্দকে ছুরিকাঘাত করা হয়।

স্থানীয়রা জানান, বিকালে এ কেন্দ্রে কেটলি প্রতীকের সমর্থক আমুচিয়া ইউপি চেয়ারম্যান কাজল দে’র অনুসারীদের সঙ্গে ফুলকপি প্রতীকের সমর্থকদের সংঘর্ষ হয়। উপজেলা স্বাস্থ্য কমপ্লেঙের জরুরি বিভাগের কর্তব্যরত চিকিৎসক ডা. শান্তনু দাশ বলেন, ছুরিকাঘাতে আহত পংকজ চন্দকে প্রাথমিক চিকিৎসা শেষে হাসপাতালে ভর্তি দেওয়া হয়েছে।

এর আগে উপজেলার সারোয়াতলী ইউনিয়নের একটি কেন্দ্রে ইউপি সদস্য সুরেশ চৌধুরীর ওপর হামলা চালিয়েছে দুর্বৃত্তরা। এতে তার মাথা ফেটে যায়। সুরেশ চৌধুরীও ফুলকপি প্রতীকের প্রার্থী বিজয় কুমার চৌধুরীর সমর্থক বলে জানা গেছে।

কালুরঘাটে ফেরি বন্ধ, দুর্ভোগ : বোয়ালখালীচান্দগাঁও নিয়ে গঠিত চট্টগ্রাম৮ সংসদীয় আসন। গতকাল সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোট চলাকালে কালুরঘাট ফেরির কারণে শত শত ভোটার, পর্যবেক্ষক সীমাহীন দুর্ভোগে পড়েন। প্রতিদিন দুটি ফেরি চলাচল করলেও গতকাল ভোটের দিন চলেছে একটি ফেরি। এপার থেকে ওই পারে ফেরিটি দুই ঘণ্টা পরপর এসেছে। সকাল ১০টায় শহরের অংশ থেকে বোয়ালখালী যাওয়ার জন্য ফেরির নির্দিষ্ট টোল পরিশোধ করে এক ঘণ্টার বেশি সময় অপেক্ষা করার পরও ফেরি এপারে আসেনি। এ সময় সাংবাদিকদের বেশ কয়েকটি গাড়ি এবং প্রার্থীদের গাড়িসহ বেশ কয়েকটি গাড়ি ঘুরিয়ে শাহ আমানত সেতু দিয়ে বোয়ালখালীতে যেতে দেখা যায়। শত শত নারীপুরুষকে পায়ে হেঁটে রেলিং ছাড়া কালুরঘাট সেতু পার হয়েছে।

বোয়ালখালী শাকপুরা তাজেদিয়া মাদ্রাসায় প্রথম ভোট দেন চন্দা পারিয়াল (২৮)। তিনি রহমতগঞ্জ থেকে ব্যাটারি রিকশায় ৪০০ টাকায় কালুরঘাট ফেরির কাছে এসে এক ঘণ্টা অপেক্ষা করেন। শেষ পর্যন্ত রেলিং ছাড়া সেতু দিয়ে হেঁটে পার হয়ে বোয়ালখালী যান।

চন্দনাইশ ও দোহাজারী : সকাল থেকে দুপুর পর্যন্ত ভোটের পরিবেশ অনেকটা শান্ত ছিল চট্টগ্রাম১৪ চন্দনাইশ নির্বাচনী এলাকায়। শেষ সময়ে তিন কেন্দ্রে নৌকা ও ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের মারামারির ঘটনা ঘটে। চন্দনাইশ চৌধুরী পাড়া প্রাথমিক বিদ্যালয়ে এ সংঘর্ষে আগ্নেয়াস্ত্রের ব্যবহার হয়েছে বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা। এ সময় আতিকুর রহমান নামে এক যুবক গুলিবিদ্ধ হয়েছেন।

বেলা সাড়ে ৩টা থেকে পৌনে ৪টার দিকে দোহাজারী জামিরজুরি আহমদুর রহমান স্কুল কেন্দ্র, পূর্ব চন্দনাইশ চৌধুরীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং গাছবাড়িয়া নিত্যানন্দ গৌরচন্দ্র সরকারি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে এসব সংঘর্ষের ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানান, দোহাজারী জামিরজুরি হাই স্কুল কেন্দ্রের বাইরে নৌকা প্রতীকের নজরুল ইসলাম চৌধুরীর অনুসারী ও ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী আব্দুল জব্বারের অনুসারীরা অবস্থান নিয়েছিল। ভোট শেষ হওয়ার আগ মুহূর্তে নৌকা সমর্থকরা ট্রাক সমর্থকদের ধাওয়া করে কেন্দ্রে প্রবেশের চেষ্টা করে। এ সময় প্রচুর ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে। র‌্যাববিজিবি গিয়ে তাদের ধাওয়া করে সরিয়ে দেয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, চন্দনাইশের অন্য দুই কেন্দ্রের নৌকা সমর্থকরা এসে ট্রাক সমর্থকদের ধাওয়া করে। এ সময় দুই পক্ষে সংঘর্ষ হয়। চৌধুরী পাড়া প্রাথমিক বিদ্যালয়ে সংঘর্ষে আগ্নেয়াস্ত্রের ব্যবহার হয়েছে বলে জানান প্রত্যক্ষদর্শীরা।

রাঙ্গুনিয়া ও রাউজান : সকাল থেকেই রাঙ্গুনিয়া ও রাউজানে কেন্দ্রে কেন্দ্রে ছিল ভোটারদের স্বতস্ফূর্ত উপস্থিতি। চট্টগ্রাম৭ রাঙ্গুনিয়া আসনে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোটগ্রহণে কোথাও কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি। ভোটার উপস্থিতি ছিল লক্ষ্য করার মতো। ৬০ শতাংশের বেশি ভোট পড়েছে। সকাল থেকেই ভোটারের উপস্থিতির পাশাপাশি কেন্দ্রে কেন্দ্রে ছিল উৎসবের আমেজ।

এদিন সকাল সাড়ে ১০টার দিকে সুখবিলাস উচ্চ বিদ্যালয় কেন্দ্রে গিয়ে ভোট দেন আওয়ামী লীগের প্রার্থী তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। এরপর বিকাল ৩টা পর্যন্ত তিনি পদুয়া, শিলক, সরফভাটা, পৌরসভাসহ উত্তর রাঙ্গুনিয়ার বিভিন্ন কেন্দ্র পরিদর্শন করেন তিনি।

চট্টগ্রাম৬ রাউজানে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ শেষ হয়েছে। সকাল আটটা চার মিনিটে পৌরসভার গহিরা কলেজ কেন্দ্রে দুই পুত্র ফারাজ করিম ও ফারহান করিম চৌধুরীসহ পরিবারের সদস্যদের নিয়ে ভোট দেন নৌকার প্রার্থী এবিএম ফজলে করিম চৌধুরী। তিনি এই কেন্দ্রে প্রথম ভোটাধিকার প্রয়োগ করেন। নির্বাচনী এলাকার বিভিন্ন ভোটকেন্দ্র পরিদর্শন করে দেখা যায়, সকাল থেকে প্রায় প্রতিটি কেন্দ্রে উৎসবমুখর পরিবেশে ভোটারদের উপস্থিতি। দুপুরের পর কমতে থাকে উপস্থিতির হার। সবচেয়ে বেশি উৎসবমুখর পরিবেশ দেখা যায় পৌরসভার ৯ নম্বর ওয়ার্ডের মহিলা মাদরাসা কেন্দ্র, দক্ষিণ রাউজানের নোয়াপাড়া কলেজ, পাহাড়তলীর উনসত্তরপাড়া উচ্চ বিদ্যালয়, নোয়াজিশপুর ফতেহনগর উচ্চ বিদ্যালয়, হলদিয়া জুবলী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে।

ভোটের উৎসাহ ও উপস্থিতি প্রসঙ্গে পৌরসভার মেয়র জমির উদ্দীন পারভেজ বলেন, এবার ভোট দিতে রাউজানের বাইরে বসবাসকারী অনেক ভোটার নিজ গ্রামে এসেছেন। তাছাড়া রাউজানের তরুণ ভোটাররা নারী ও বয়স্কদের ভোটকেন্দ্রে আসাযাওয়ায় সহযোগিতা করায় প্রায় ভোটার এসে ভোট দিয়েছেন।

ফটিকছড়ি : চট্টগ্রাম২ ফটিকছড়ি আসনে শুরু থেকে শেষ পর্যন্ত শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। শুরুতে বিভিন্ন কেন্দ্রে ভোটারদের উপস্থিতি কম দেখা গেলেও বেলা বাড়ার সাথে সাথে ভোটারদের উপস্থিতিও বাড়তে থাকে। আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী খাদিজাতুল আনোয়ার সনি ফটিকছড়ির নানুপুর মজহারুল উলুম গাউছিয়া ফাজিল মাদ্রাসা কেন্দ্রে ভোট দেন।

ফটিকছড়ির নাজিরহাট জামেয়া মিল্লিয়া কামিল মাদ্রাসায় ভোট দিতে আসেন ৯০ বছর বয়সী রেজিয়া বেগম। এ সময় তাকে উৎফুল্ল দেখা যায়।

মীরসরাই : চট্টগ্রাম১ মীরসরাই আসনে বড় ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি। স্বতন্ত্র প্রার্থী গিয়াস উদ্দিন নৌকার প্রার্থী ও কর্মীসমর্থকদের বিরুদ্ধে প্রভাব বিস্তারের অভিযোগ করেছেন। তবে উপজেলার প্রায় ভোটকেন্দ্রে শান্তিপূর্ণ পরিবেশ ভোটগ্রহণ হয়েছে।

সকালে ভোট দিয়ে বাড়ি ফেরার পর অসুস্থ হয়ে করিম উল্লাহ (৮৮) নামে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। করিম উল্লাহ উপজেলার ইছাখালী ইউনিয়নের হাসনাবাদ গ্রামের আলি নেওয়াজ সওদাগর বাড়ির বাসিন্দা। স্বজন ও প্রতিবেশীদের তথ্য অনুযায়ী, তিনি আওয়ামী লীগের সমর্থক।

সীতাকুণ্ড : চট্টগ্রাম৪ সীতাকুণ্ড, আকবরশাহপাহাড়তলী আসনে উৎসবমুখর পরিবেশে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। শুরু থেকে প্রায় ভোটকেন্দ্রে ছিল উৎসাহউদ্দীপনা ও শান্তিপূর্ণ পরিবেশ। শীতের সকালে ভোটকেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি কম ছিল। বেলা ১১টার পর ভোটার সংখ্যা বাড়তে থাকে। বিভিন্ন বয়সের নারীপুরুষদের ভোট দিতে দেখা গেছে। তবে নির্বাচনের শেষ মুহূর্তে এসে জাতীয় পার্টির প্রার্থী দিদারুল কবির সীতাকুণ্ড প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে জানান, এজেন্টদের ভোটকেন্দ্রে ঢুকতে না দেয়া, ভোট চুরি, জাল ভোট প্রদানসহ বিভিন্ন অভিযোগে ভোট বর্জন করা হয়েছে।

বহরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট দিতে আসা জোৎস্না রানী বলেন, সবার আগে ভোট দিতে সকাল সকাল কেন্দ্রে এসেছি। কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা সিরাজউদ্দিন বলেন, নিরাপত্তা ব্যবস্থা পর্যাপ্ত।

সকাল সাড়ে দশটার দিকে আওয়ামী লীগ প্রার্থী এস এম আল মামুন ইমামনগর মাদ্রাসা কেন্দ্রে ভোট দেন। এ সময় তিনি বলেন, খুবই ভালো লাগছে। মানুষ উৎসবমুখর পরিবেশে ভোট দিচ্ছে।

সীতাকুণ্ড সরকারি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ভোট দিয়ে বাড়ি ফিরছিলেন তুতুল মিয়া। তিনি বলেন, কোনো ঝামেলা ছাড়া ভোট দিতে পেরেছি।

সীতাকুণ্ডে কমনওয়েলথ প্রতিনিধিদল : সীতাকুণ্ডে ভোটকেন্দ্র পরিদর্শন করেছেন কমনওয়েলথ প্রতিনিধিদল। টেরি ডেইল ও সব্যসাচী ব্যানার্জি নামে কমনওয়েলথের দুজন প্রতিনিধি সীতাকুণ্ড ডিগ্রি কলেজ কেন্দ্র এবং বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্র পরিদর্শন করেন। এ সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং অফিসার কেএম রফিকুল ইসলাম তাদের কেন্দ্র দুটি ঘুরিয়ে ভোটদান পদ্ধতির বিস্তারিত ব্যাখ্যা করেন। সকাল সাড়ে ৭টার দিকে পর্যবেক্ষক দলের সদস্যরা ডিগ্রি কলেজ কেন্দ্রে প্রবেশ করেন এবং এক ঘণ্টার অধিক সময় কেন্দ্রটির প্রায় সব কক্ষ ঘুরে দেখেন। পরে তারা বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে প্রায় এক ঘণ্টা ছিলেন। ভোটের ব্যাপারে তারা সন্তোষ প্রকাশ করেন।

পূর্ববর্তী নিবন্ধকক্সবাজারে ৩টিতে আ. লীগ একটিতে কল্যাণ পার্টি জয়ী
পরবর্তী নিবন্ধতিন কেন্দ্রে উত্তাপ, বাকিগুলো শান্ত