চট্টগ্রামে ব্যাপক কর্মসূচি

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ১৬ আগস্ট, ২০২২ at ৫:৫৭ পূর্বাহ্ণ

গভীর শোক আর বিনম্র শ্রদ্ধা-ভালোবাসায় চট্টগ্রামে জাতির পিতা বঙ্গবন্ধুকে স্মরণ করেছে চট্টগ্রামবাসী। শোকাবহ আবহে প্রশাসন, আওয়ামীলীগ ও অঙ্গসংগঠন-মুক্তিযুদ্ধের পক্ষের সর্বস্তরের মানুষের পক্ষ থেকে জানানো হয়েছে হৃদয়ের বিনম্র শ্রদ্ধা আর ভালোবাসা।
জাতীয় শোক দিবস উপলক্ষে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে চট্টগ্রামে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, সরকারি-বেসরকারি প্রতিটি দপ্তরে, চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান কার্যালয়, স্কুল-কলেজ, হাসপাতালে জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়। এরপর জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, খতমে কোরআন, দোয়া, মিলাদ মাহফিল ও আলোচনা সভাসহ নানা কর্মসূচি পালনের মধ্যদিয়ে চট্টগ্রামে পালন করা হয়েছে জাতীয় শোক দিবস। এদিকে আওয়ামী লীগ ও তার অঙ্গসংগঠনসহ মুক্তিযুদ্ধের পক্ষের সকল পেশাজীবী সংগঠনের উদ্যোগেও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ, দোয়া মাহফিল-আলোচনা সভাসহ নানা কর্মসূচি পালনের মধ্যদিয়ে মৃত্যুঞ্জয়ী মুজিবকে বিনম্র শ্রদ্ধায় স্মরণ করা হয়েছে। নগরীর টাইগারপাসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান চসিক মেয়র রেজাউল করিম চৌধুরী। এদিকে সকাল ৯টায় জেলা শিল্পকলা একাডেমিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে চট্টগ্রামের বিভিন্ন সরকারি অফিসের ঊর্ধ্বতন কর্মকর্তারা ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। কর্মসূচিতে উপস্থিত ছিলেন বিভাগীয় প্রশাসন, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসনসহ সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারীরাও।

কালো ব্যাজ ধারণের মধ্য দিয়ে এই কর্মসূচি শুরু হয়। এরপর সরকারি বিভিন্ন সংস্থার কর্মকর্তা-কর্মচারীরা সম্মিলিত শোক র‌্যালি বের করেন।চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. আশরাফ উদ্দিন, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) কমিশনার কৃষ্ণ পদ রায়, পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন, জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান ফুল দিয়ে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। জেলা ও মহানগর মুক্তিযোদ্ধা সংসদের পক্ষ থেকেও পুষ্পস্তবক অর্পণ করা হয়। এসময় বিভাগীয় কমিশনার আশরাফ উদ্দিন সাংবাদিকদের বলেন, ‘ইতিহাসে বাংলাকে শাসন করেছে এমন বহু শাসক আছেন। কিন্তু উনারা কেউ মহানায়কের উপাধি পাননি। ইতিহাসের প্রথম বাঙালির মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।’

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকী উপলক্ষে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের উদ্যোগে মাসব্যাপী কর্মসূচীর অংশ হিসেবে গতকাল জাতীয় শোক দিবসে দারুল ফজল মার্কেটস্থ দলীয় কার্যালয়ে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এর আগে সকালে দলীয় ও জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, কালো পতাকা উত্তোলন, কালো ব্যাচ ধারণ, জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, খতমে কোরআন, দোয়া, মিলাদ মাহফিল, শেষে নগরীর ৪১টি ওয়ার্ডে বিভিন্ন এতিমখানা, মসজিদ, মাদ্রাসা, উপাসনালয়, অনাথ-দুস্থদের মাঝে রান্না করা খাবার বিতরণ করা হয়।

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় শোক দিবসের আলোচনায় সভায় বক্তব্য রাখেন, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দীন। এ সময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ সভাপতি এড. ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, খোরশেদ আলম সুজন, আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, উপদেষ্টা আলহাজ্ব সফর আলী, কোষাধ্যক্ষ আব্দুচ ছালাম, সম্পাদক মন্ডলীর সদস্য নোমান আল মাহমুদ, শফিক আদনান, চৌধুরী হাসান মাহমুদ হাসনী, শফিকুল ইসলাম ফারুক, হাসান মাহমুদ শমসের, চন্দন ধর, মশিউর রহমান চৌধুরী, হাজী মোহাম্মদ হোসেন, জালাল উদ্দীন ইকবাল, আবু তাহের, শহিদুল আলম, কার্যনির্বাহী সদস্য সৈয়দ আমিনুল হক, বখতেয়ার উদ্দীন খান, মোহাব্বদ আলী খান, এড. কামাল উদ্দীন আহমেদ, আব্দুল লতিফ টিপু, মোঃ জাবেদ, হাজী বেলাল আহমদ, থানা আওয়ামী লীগের সাহাব উদ্দীন আহমেদ, আনছারুল হক, রেজাউল করিম কায়সার, ওয়ার্ড আওয়ামী লীগের আবছার উদ্দীন চৌধুরী, সৈয়দ মোহাম্মদ জাকারিয়া, নাজিম উদ্দীন চৌধুরী, খালেদ হোসেন খানা মাসুক প্রমুখ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধচবির ভর্তি পরীক্ষা শুরু আজ
পরবর্তী নিবন্ধস্বজনদের হারিয়ে বেঁচে রইল নবদম্পতি