চট্টগ্রামে বৃষ্টির সম্ভাবনা

নগরে তাপমাত্রা আরেকটু কমেছে

আজাদী প্রতিবেদন | সোমবার , ২২ এপ্রিল, ২০২৪ at ৬:০৪ পূর্বাহ্ণ

দেশের বিভিন্ন জেলার উপর দিয়ে মাঝারি থেকে অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাওয়ার মধ্যে চট্টগ্রামের জন্য সুখবর দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সংস্থাটি গতকাল রোববার সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে জানায়, এ সময়ে বৃষ্টি হতে পারে চট্টগ্রামসহ পার্শ্ববর্তী এলাকায়। বৃষ্টি হলে কমবে তাপমাত্রা এবং তীব্র গরম থেকে কিছুটা স্বস্তি পাবেন চট্টগ্রামবাসী। এদিকে নগরে তাপমাত্রা শনিবারের চেয়ে গতকাল আরেকটু কমেছে।

আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, চলতি মাসের প্রতিদিন চট্টগ্রাম শহরের তাপমাত্রা ছিল স্বাভাবিকের চেয়ে বেশি। এর মধ্যে টানা ৬ দিন মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে গেছে। এরপর তাপমাত্রা কমলেও বাতাসে আর্দ্রতা বেশি থাকায় কমেনি গরমের অনুভূতি ও অস্বস্তি। বৃষ্টি হলে কমবে আর্দ্রতার পরিমাণ ও তাপমাত্রা। অর্থাৎ আবহাওয়ার পূর্বাভাস সত্যি হলে তীব্র গরমের যন্ত্রণা থেকে মুক্তি মিলবে নগরবাসীর।

পতেঙ্গা আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, গতকাল নগরে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ১ দশমিক ৭০ ডিগ্রি সেলসিয়াস বেশি। আগের দিন শনিবার তা ছিল ৩৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। গতকাল নগরে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ৪ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস বেশি। এছাড়া গতকাল সীতাকুণ্ড উপজেলায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ ডিগ্রি সেলসিয়াস।

বৃষ্টির আভাস : পতেঙ্গা আবহাওয়া অফিসের পূর্বাভাস কর্মকর্তা মো. আব্দুল বারেক জানান, গতকাল সন্ধ্যা ৬টা থেকে আজ সোমবার সন্ধ্যা ৬টা পর্যন্ত চট্টগ্রাম ও পার্শ্ববর্তী এলাকাসমূহে অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ দুয়েক জায়গায় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এ সময়ে রাত ও দিনের অপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বৃদ্ধি পেতে পারে। এছাড়া দক্ষিণ অথবা দক্ষিণপশ্চিম দিক থেকে ঘণ্টায় ৮ থেকে ১২ কিলোমিটার বাতাস বয়ে যেতে পারে, যা দমকা হাওয়া আকারে ২৫ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পেতে পারে।

আগামী তিন দিন কেমন থাকবে আবহাওয়া : আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম জানান, আগামী বুধবার পর্যন্ত দেশের বিভিন্ন অঞ্চলে বিরাজমান তাপপ্রবাহ বয়ে যেতে পারে। তিনি জানান, আজ সন্ধ্যা ৬টা পর্যন্ত চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় এবং পরবর্তী ২৪ ঘণ্টায় সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এরপর মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এ সময়ে বিরাজমান তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে।

পূর্ববর্তী নিবন্ধ৫১ জেলায় তাপপ্রবাহ
পরবর্তী নিবন্ধকেন এত গরম