চট্টগ্রামে বিক্ষোভ অব্যাহত

ধর্ষণের প্রতিবাদ

আজাদী প্রতিবেদন | সোমবার , ১২ অক্টোবর, ২০২০ at ৪:৪৭ পূর্বাহ্ণ

ধর্ষণ এক মারাত্মক আকার ধারণ করেছে। প্রতিদিনই দেশের কোথাও না কোথাও ঘটছে ধর্ষণ ও নিপীড়নের মতো ঘটনা। ক্ষমতাসীনরা ক্ষমতার অপব্যবহার করে আইনের ফাঁক গলে এসব অপরাধ থেকে পার পেয়ে যাচ্ছে। ধর্ষকদের দলীয় পরিচয়ে না দেখে অপরাধী হিসেবে চিহ্নিত করে সর্বোচ্চ শাস্তি নিশ্চিতের জন্য গতকাল চট্টগ্রাম নগরীতে আয়োজিত সমাবেশ মানববন্ধন থেকে আওয়াজ তোলা হয়।
ছাত্র ইউনিয়ন, কোতোয়ালী থানা সংসদ : সারাদেশে অব্যাহত ধর্ষণ ও নারী নিপীড়নের বিরুদ্ধে ছাত্র ইউনিয়ন, কোতোয়ালী থানা সংসদের উদ্যোগে গতকাল নগরীর চেরাগীতে এক প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ ছাত্র ইউনিয়ন কোতোয়ালী থানা সংসদের সভাপতি টিকলু কুমার দে। সভায় বক্তব্য রাখেন চট্টগ্রাম জেলা ছাত্র ইউনিয়ন সভাপতি এ্যানি সেন, কোতোয়ালী থানা সংসদের কোষাধ্যক্ষ অয়ন সেনগুপ্ত, প্রচার ও প্রকাশনা সম্পাদক সাইফুর রহমান খান, সাংস্কৃতিক সম্পাদক প্রিয়া দে নিধি, ছাত্র ইউনিয়ন চুয়েট সংসদের সদস্য আসিফ ইকবাল প্রমুখ। সমাবেশ পরিচালনা করেন কোতোয়ালি কমিটির সাধারণ সম্পাদক মো. সাইফুল ইসলাম। সমাবেশে বক্তারা বলেন, ঢাকায় মহাসমাবেশে ধর্ষকের সর্বোচ্চ সাজা ফাঁসি ও ধর্ষণ রোধে নয় দফা দাবি উত্থাপন করা হয়। কিন্তু দাবিগুলো উত্থাপনের পরও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে সেভাবে সাড়া পাওয়া যায়নি। যদি দাবি মেনে নেয়া না হয় তাহলে গণআন্দোলনের মাধ্যমে বাংলাদেশ অচল করে দেয়া হবে।
হালিশহর থানা ছাত্রলীগ : ধর্ষকদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড নিশ্চিতের দাবিতে হালিশহর থানা ছাত্রলীগের উদ্যোগে মোমবাতি প্রজ্জ্বলন করা হয়। সভায় নগর ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক গোলাম ছামদানি জনি বলেন, ধর্ষকের বিচার চাইতে গিয়ে জামায়াত-বিএনপি অপরাজনীতি করছে, স্বাধীনতা বিরোধী চক্র ধর্ষণের ঘটনার সুষ্ঠু বিচার না চেয়ে সরকার উৎখাতের দিবা স্বপ্ন দেখছে। এসময় উপস্থিত ছিলেন হালিশহর থানা ছাত্রলীগ নেতা নওশাদ আলী, মাহফুজ আহমেদ ফাহিম, আকিব আহমেদ, সুফিয়ান রুবেল, একে আরিফ, সাব্বির আহমেদ শামীম, ইসমাইল হোসেন, আবিদুর রহমান শুভ, রাহি ওয়াসি, জাহিদুল ইসলাম রাহি, মো.মাসুম ।
মহিলা পার্টি : নারী ও শিশুদের উপর ধর্ষণসহ সহিংসতা বন্ধে মৃত্যুদন্ডের বিধান রেখে বিশেষ ট্রাইবুন্যালে তিন মাসের মধ্যে বিচার করে শাস্তি নিশ্চিত করার দাবিতে গতকাল কর্ণফুলী শাহ আমানত সেতু চত্বরে মহিলা পার্টি নগরের উদ্যোগে মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন নগর মহিলা পার্টির সভাপতি রাবেয়া বসরী বকুল। বক্তব্য রাখেন নগর মহিলা পার্টির সাধারণ সম্পাদক বিলকিস সুলতানা, সেলি আক্তার, শাহীন আক্তার মিনু প্রমুখ।
অক্ষয় ও সচেতন নাগরিক সমাজ : অক্ষয় আমরা সামাজিক সংগঠন ও সচেতন নাগরিক সমাজের উদ্যোগে শিশু ও নারী নির্যাতনের প্রতিবাদে ভেটেরিনারি এ্যানিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয়ের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে সভাপতিত্ব করেন অক্ষয় প্রতিষ্ঠাতা সভাপতি মো. রুবেল।প্রধান বক্তা ছিলেন অক্ষয় উপদেষ্টা মো. মাঈনুদ্দীন। বক্তব্য রাখেন পাহাড়তলী ওয়ার্ড মহিলা আওয়ামী লীগের আহ্বায়ক আয়েশা আকতার পান্না, ওয়ার্ড আওয়ামী লীগের সহ প্রচার ও প্রকাশনা সম্পাদক আবদুল হান্নান হীরা, পাহাড়তলী ওয়ার্ড প্রজন্ম-৭১ এর আহ্বায়ক বেলাল হোসেন মনা প্রমুখ। পরে ভেটেরিনারি এ্যানিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয়ের সম্মুখ হতে এক প্রতিবাদী মিছিল এলাকার প্রদক্ষিণ শেষে ঝলক ভ্রাতৃ একতা সংঘের সামনে সংক্ষিপ্ত আলোচনার মাধ্যমে শেষ হয়।
জাতীয়তাবাদী আইন ছাত্র ফোরাম :নারী ধর্ষণ, নিপীড়ন ও নির্যাতনের প্রতিবাদে জাতীয়তাবাদী আইন ছাত্র ফোরামের একটি প্রতিবাদী মানববন্ধন অনুষ্ঠিত হয়। নগর আইন ছাত্র ফোরামের আহবায়ক রাছাম চৌধুরী সাদমানের সভাপতিত্বে সদস্য সচিব শাহাদাত হোসেন আফনানের সঞ্চালনায় অনুষ্ঠানে অতিথি ছিলেন চট্টগ্রাম বার এসোসিয়েশনের সাবেক সাধারণ সম্পাদক অ্যাড. এনামুল হক, অ্যাড হাসান মাহমুদ চৌধুরী, অ্যাড.ইফতেখার হোসেন চৌধুরী, অ্যাড. মুরশিদ আলম।
নাগরিক সমাজ : নারীর প্রতি ক্রমবর্ধমান সহিংসতা বন্ধে কার্যকর পদক্ষেপ নেয়ার দাবিতে মুখে কালো পতাকা বেঁধে মৌন মিছিল করে জাতীয় নাগরিক সমাজ। ‘ধর্ষণ বন্ধ করুন, নারীকে সম্মান করতে অভ্যস্ত হোন’ স্লোগান ব্যানারে ধারণ করে নগরীর চেরাগী পাহাড় মোড় থেকে শুরু হয়ে জামালখান মোড় প্রদক্ষিণ করে চেরাগী চত্বরে এসে মিছিলটি শেষ হয়।

পূর্ববর্তী নিবন্ধনমুনা পরীক্ষা নেমেছে অর্ধেকে, চট্টগ্রামে কমেছে শনাক্তের সংখ্যাও
পরবর্তী নিবন্ধআনোয়ারায় দেশের প্রথম হাইড্রোলিক এলিভেটর ড্যাম