চট্টগ্রামে বর্ণাঢ্য শোভাযাত্রা

আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

আজাদী প্রতিবেদন | সোমবার , ২৪ জুন, ২০২৪ at ৫:৫০ পূর্বাহ্ণ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিকে পুষ্পমাল্য অর্পণ, বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা ও আলোচনা সভাসহ নানা কর্মসূচির মাধ্যমে বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে চট্টগ্রামে প্লাটিনাম জুবিলি উদযাপিত হয়েছে।

চট্টগ্রাম মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা আওয়ামী লীগসহ আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গ সংগঠন দিনটি বর্ণাঢ্য ভাবে উদযাপন করেছে। দলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ গতকাল বিকেল ৩টায় লালদীঘির মাঠ থেকে নগরীতে বিশাল আনন্দ শোভাযাত্রা বের করে। দুপুরের পর থেকে নগরীর ১৫ থানা ও ৪৪ সাংগঠনিক ওয়ার্ড থেকে দলের হাজার হাজার নেতাকর্মী ব্যানার, ফেস্টুন, প্ল্যাকার্ডসহ ব্যান্ডপার্টি নিয়ে লালদীঘির মাঠে হাজির হন। দুপুর গড়াতেই পুরো লালদীঘির মাঠ দলের নেতাকর্মীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে পরিপূর্ণ হয়ে উঠে। বর্ণাঢ্য শোভাযাত্রাটি লালদীঘির মাঠ থেকে বেরিয়ে আন্দরকিল্লা, মোমিন রোড, বৌদ্ধ মন্দির, ডিসি হিল, টিএন্ডটি, জহুর মার্কেটের সামনে দিয়ে প্রদক্ষিণ করে আবার একই স্থানে ফিরে আসে।

লালদীঘি ময়দানে আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তী উদযাপন উপলক্ষে আনন্দ শোভাযাত্রার আগে অনুষ্ঠানে সভাপতির বক্তব্য রাখেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী। বক্তব্য রাখেন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। প্রতিষ্ঠাবার্ষিকীর বর্ণিল শোভাযাত্রায় অংশ নেন মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র এম রেজাউল করিম চৌধুরী, এম এ লতিফ এমপি, মহিউদ্দিন বাচ্চু এমপি, মহানগর আওয়ামী লীগের সহ সভাপতি আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু ও এডভোকেট ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, মহানগর মহিলা আওয়ামী লীগের সভাপতি হাসিনা মহিউদ্দিন, নগর নগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বদিউল আলম, নগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক, সাবেক সংসদ সদস্য নোমান আল মাহমুদ, শফিক আদনান ও কাউন্সিলর চৌধুরী হাসান মাহমুদ হাসনী, উপদেষ্টা শফর আলী, শেখ মাহমুদ ইসহাক, এনামুল হক চৌধুরী, সম্পাদক মণ্ডলীর সদস্য এডভোকেট শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, চন্দন ধর, মশিউর রহমান চৌধুরী, সৈয়দ হাসান মাহমুদ শমসের, হাজী মো. হোসেন, ইঞ্জিনিয়ার মানস রক্ষিত, কাউন্সিলর জোবায়রা নার্গিস খান, দিদারুল আলম চৌধুরী, কাউন্সিলর শহিদুল আলম, কাউন্সিলর জহর লাল হাজারী, নির্বাহী সদস্য আবুল মনসুর, পেয়ার মোহাম্মদ, বখতেয়ার উদ্দিন খান, সাইফুদ্দিন খালেদ বাহার, আবদুল লতিফ টিপু, মহব্বত আলী খান, কাউন্সিলর ড. নিছার উদ্দিন মঞ্জু, কাউন্সিলর মো. জাবেদ, নগর আওয়ামী লীগের সদস্য বেলাল আহমেদ, আওয়ামী লীগ নেতা জামশেদুল আলম চৌধুরী, মহানগর স্বেচ্ছাসেবক লীগের সাবেক আহ্বায়ক এডভোকেট এ এইচ এম জিয়াউদ্দিন, মহানগর যুবলীগের সভাপতি মাহবুবুল হক সুমন, সাধারণ সম্পাদক দিদারুল আলম দিদার, নগর ছাত্রলীগের সাবেক সভাপতি এম আর আজিম, কেন্দ্রীয় যুবলীগের সাবেক উপ অর্থ সম্পাদক ও আওয়ামী লীগ নেতা হেলাল আকবর চৌধুরী বাবর, কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, কাউন্সিলর ওয়াসিম উদ্দিন চৌধুরী, মহিউদ্দিন চৌধুরীর পুত্র বোরহানুল হাসান চৌধুরী সালেহীন, নগর যুবলীগের সহ সভাপতি মো. হেলাল উদ্দিন, মহানগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি দেবাশীষ নাথ দেবু, সাধারণ সম্পাদক আজিজুর রহমান আজিজ, মহানগর ছাত্রলীগের সভাপতি ইমরান আহমদ ইমু, সাধারণ সম্পাদক জাকারিয়া দস্তগীরসহ ১৫টি থানা, ৪৪টি সাংগঠনিক ওয়ার্ড ইউনিট আওয়ামী লীগের সভাপতি সাধারণ সম্পাদক, আহ্বায়ক ও যুগ্ম আহ্বায়ক এবং ছাত্রলীগ ও যুবলীগের নেতাকর্মীরা শোভাযাত্রায় অংশগ্রহণ করেন।

এর আগে সকালে জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়।

সভাপতির বক্তব্যে মাহতাব উদ্দিন চৌধুরী বলেন, আওয়ামী লীগের প্রতিষ্ঠার পর গৌরবময় অভিযাত্রার ৭৫ বছরে চরাইউৎরাই অতিক্রম করে এখন একটি বিশেষ মহীরূহে পরিণত হয়েছে। উপমহাদেশের ঐতিহ্যবাহী প্রাচীনতম এই সংগঠন আজ সারা বিশ্বে উন্নয়ন ও সমৃদ্ধির রোল মডেলে পরিণত হয়েছে। আওয়ামী লীগ নানান ফুলে সুরভিত নন্দিত বাগান। এই বাগানে কিছু আগাছাপরগাছা থাকতেই পারে। এগুলো বাগানের ঊর্বরতা শক্তি কেড়ে নিতে পারে। সময়ের প্রয়োজনে এই আগাছাপরগাছা সাফ করতে হবে। তাহলেই বাগানের ফুলগুলো আরও বেশি বিকশিত হবে এবং এইভাবে আওয়ামী লীগ বিশ্বময় সুবাস ছড়াবে।

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, আজ থেকে ৭৫ বছর আগে এক কঠিন ক্রান্তিকালে আওয়ামী লীগের জন্ম হয়েছিল ঐতিহাসিক প্রয়োজনে। আওয়ামী লীগের প্রতিষ্ঠার পর থেকে বাঙালির যা কিছু অর্জন ও সাফল্য তা আওয়ামী লীগের মুকুটে পালক হিসেবে গুচ্ছবদ্ধ হয়ে আছে। সাফল্যের এই পালকগুলো অগণিত নেতাকর্মীর ত্যাগ, পরিশ্রম ও নিষ্ঠা এবং দীর্ঘ লড়াইসংগ্রামের ফসল হিসেবে অর্জিত হয়েছে। তাই আওয়ামী লীগ বার বার কঠিন সময়কে জয় করে একটি দুর্জয় শক্তিতে পরিণত হয়েছে। তিনি আরও বলেন, বহুমুখী বৈশ্বিক ও অভ্যন্তরীণ সংকটের মধ্যেও আওয়ামী লীগ দলীয় প্রধান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ বিশ্বসভায় মাথা উঁচু করে দাঁড়িয়েছে। আওয়ামী লীগ মহান মুক্তিযুদ্ধে নেতৃত্ব দিয়ে স্বাধীনতা অর্জনসহ এ দেশের মানুষকে ভোট ও ভাতের অধিকার দিয়েছে এবং শেখ হাসিনার নেতৃত্বে পরিপূর্ণ অর্থনৈতিক মুক্তির জন্য সামনের দিকে এগিয়ে যাচ্ছে। এই অগ্রযাত্রা কেউ রুখতে পারবে না।

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক ও সিটি মেয়র এম রেজাউল করিম চৌধুরী বলেছেন, আওয়ামী লীগ একটি বহুমাত্রিক গণসংগঠন। এই সংগঠনের ঐক্যের ভিত্তি হলো সকল স্তরের নেতাকর্মীদের ঐক্যবদ্ধ শক্তি। বিভেদ ও বিভাজন পরিহার করে ঐক্যের শক্তিকে বলীয়ান করতে হবে। বাংলাদেশের সর্বশ্রেষ্ঠ অর্জন বাংলাদেশের স্বাধীনতা। এই অর্জনের জনক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালি জাতির মাঝে আছেন অমর হয়ে। যতদিন বাংলা আছে, ততদিন পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তাঁরই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা থাকবেন প্রতিটি বাঙালির হৃদয়ে।

পূর্ববর্তী নিবন্ধখানখানাবাদ ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে ত্রাণের চাল আত্মসাতের মামলা
পরবর্তী নিবন্ধসাইফুল ইসলাম নতুন সিএমপি কমিশনার