চট্টগ্রামে বঙ্গবন্ধু আইনজীবী পরিষদের নেতাসহ ১৯২ জনের নামে মামলা

নিজস্ব প্রতিবেদক | শনিবার , ৫ অক্টোবর, ২০২৪ at ১২:৪৮ পূর্বাহ্ণ

চট্টগ্রামের কোতোয়ালী থানাধীন নিউ মার্কেটে (০৪ আগস্ট) বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় বঙ্গবন্ধু আইনজীবী পরিষদ ও আওয়ামী লীগের বিভিন্ন পদে থাকা ১৯২ জন নেতাকর্মীর নামে মামলা হয়েছে।

শুক্রবার (৪ঠা অক্টোবর) রাত ১০টার সময় কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ ফজলুল কাদের চৌধুরী এ তথ্য নিশ্চিত করেন। বৃহস্পতিবার বিকেলে ছাত্র আন্দোলনের শিক্ষার্থী রিয়াদ সুলতানা নুরী বাদী হয়ে কোতোয়ালি থানায় মামলাটি করেন।

মামলায় আওয়ামী নেতা দিদারুল আলম মাসুমকে প্রধান আসামি করে ১৯২ জনের নাম উল্লেখ করা হয়েছে। এছাড়া অজ্ঞাত পরিচয় আরও ৪০০-৫০০ জনকে আসামি করা হয়।

মামলার এজাহারে অন্যতম আসামিদের মধ্যে উল্লেখযোগ্যরা হলেন-সালেহীন (৩০), ফরিদ মাহমুদ (৫০), আবুল হাসনাত বেলাল (৪৮), রহমত (২৮), আলম (৪২), রুবায়েত (৩৪), সুজা মিয়া (৪২), এ.এফ. কবির আহাম্মদ মানিক (৫৫), শেখ মোঃ হাফিজুর রহমান (২৬), নূরুল আজিম রনি (৪০), আব্দুল্লাহ হাসান পিকু (৪৫), বঙ্গবন্ধু আইনজীবী পরিষদের এডভোকেট করমুল্লাহ (৩৫), এডভোকেট শারমিন ইয়াসমিন লাকি নিশু (৩৮), এডভোকেট সুজলা অন্তরা (২৭), এডভোকেট শাহরিয়ার তানিম (৩৮), এডভোকেট উপেল পাল (৩৮), এডভোকেট রানা (৩৫), এডভোকেট প্রদীপ আইচ, এডভোকেট মিথুন, এডভোকেট পার্থ প্রতিমনন্দি, এডভোকেট অভিজিৎ ঘোষ প্রমুখ। এরা সকলেই আওয়ামীলীগ ও অঙ্গ সংগঠনের রাজনীতির সাথে জড়িত বলে এজাহারে উল্লেখ করা হয়।

মামলার এজাহার সূত্রে জানা গেছে, গত ০৪ আগস্ট বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সঙ্গে একাত্মতা ঘোষণা করে নগরীর কোতোয়ালী থানাধীন নিউমার্কেট এলাকায় আন্দোলনে নামে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

সে সময় আসামিরা দেশীয় ধারালো অস্ত্র রাম দা, হাত কুড়াল, হকিস্টিক ও জিআই পাইপ ও গুলি দিয়ে শিক্ষার্থীদের ওপর হামলা চালান। এতে শিক্ষার্থীরা মারাত্মকভাবে জখম হন। বহু ছাত্রীকে মারধর করে আঘাত করে শ্লীলতাহানি করেন।

এ ঘটনার প্রায় দুই মাস পর কোতোয়ালী থানায় মামলা দায়ের করলেন ভুক্তভোগী শিক্ষার্থী কক্সবাজার মহেশখালী এলাকার বর্তমানে হালিশহর ছোটপুল চাইনা বাড়র নূরুছ ছবির মেয়ে এবং হাসানের স্ত্রী রিয়াদ সুলতানা নুরী (২৬)।

শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় মামলা রেকর্ড হওয়ার বিষয়টি নিশ্চিত করে কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ ফজলুল কাদের চৌধুরী বলেন, ‘১৯২ নাম ও অজ্ঞাত পরিচয় আরও ৪০০-৫০০ জনের বিরুদ্ধে একটি মামলা ৫(১০)৩৪ হয়েছে। দ্রুতই আসামিদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।’

পূর্ববর্তী নিবন্ধকর্ণফুলী টানেলে একদিনে তিন দুর্ঘটনা, ডেকোরেশন বোর্ডের ব্যাপক ক্ষতি
পরবর্তী নিবন্ধচকরিয়ায় ট্রাক্টরের মুখোমুখি সংঘর্ষে বাইক আরোহী যুবক নিহত