চট্টগ্রামে প্রাথমিকের ৫৬ শতাংশ বই এসেছে

নতুন বছরের প্রথম দিন বই উৎসবের প্রস্তুতি

হাসান আকবর | মঙ্গলবার , ২৪ অক্টোবর, ২০২৩ at ৫:৫৯ পূর্বাহ্ণ

নতুন বছরের প্রথম দিন ১১ লাখেরও বেশি শিশুকে নিয়ে বই উৎসব করার প্রস্তুতি চলছে। চট্টগ্রামের প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীদের প্রায় ৫০ লাখ বই আসতে শুরু করেছে। ইতোমধ্যে ৫৬ শতাংশ বই চট্টগ্রামে এসে পৌঁছেছে। বাকি বইও আগামী মাসের মধ্যে চলে আসবে। বছরের প্রথম দিন চট্টগ্রামের সাড়ে চার হাজারেরও বেশি প্রাইমারি স্কুলে আনন্দমুখর পরিবেশে বই উৎসব অনুষ্ঠিত হবে।

সূত্র জানিয়েছে, প্রাথমিক পর্যায়ের সব বই সরকার প্রদান করে এবং বছরের প্রথম দিন বই উৎসবও এখন রীতিতে পরিণত হয়েছে। প্রাইমারি স্কুলের কোমলমতি শিশুদের হাতে বছরের প্রথম দিনে বই তুলে দেয়া হয়। প্রতিটি স্কুলেই আয়োজন করা হয় বই উৎসবের। এই উৎসবে যেনো কোনো সমস্যা না হয় সেজন্য বেশ আগেভাগে বই ছাপানো এবং স্কুলে স্কুলে পৌঁছানোর কার্যক্রম শুরু করে সরকার। এবারও যথারীতি বই ছাপানো এবং জেলা ও উপজেলা পর্যায়ে সরবরাহ দেয়ার কার্যক্রম শুরু হয়েছে। চট্টগ্রামে ২ হাজার ২৬৯টি সরকারি প্রাইমারি স্কুলসহ সর্বমোট ৪ হাজার ৫৪৬টি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এসব বিদ্যালয়ে বর্তমানে ১১ লাখেরও বেশি ছাত্রছাত্রী অধ্যয়ন করছে। এই ১১ লাখ শিক্ষার্থীর হাতে বছরের প্রথম দিনই বই তুলে দেয়া হবে।

প্রাথমিক শিক্ষা অফিসের দায়িত্বশীল সূত্র জানিয়েছে, প্রাইমারি স্কুলে প্রথম ও দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীদের জন্য ৩টি বই এবং তৃতীয় থেকে ৬ষ্ঠ শ্রেণি পর্যন্ত ৬টি বই রয়েছে। চট্টগ্রামের ১১ লাখ শিক্ষার্থীর জন্য ৪৪ লাখ ৪৮ হাজার ৫৯০টি বই প্রয়োজন। ইতোমধ্যে ২৪ লাখ ৮২ হাজার ৭৩০টি বই চট্টগ্রামে পৌঁছে গেছে। মোট চাহিদার ৫৬ শতাংশ বই পৌঁছে যাওয়ায় বছরের প্রথম দিনের বই উৎসব কেবল সময়ের ব্যাপার। নভেম্বরের মধ্যেই চট্টগ্রামের প্রয়োজনীয় সব বই চলে আসবে বলে উল্লেখ করে সংশ্লিষ্ট কর্মকর্তারা বলেছেন, আমাদের হাতে এখনো অনেক সময়। বই ছাপানোর কাজ শেষ হয়েছে। প্রায় প্রতিদিনই চট্টগ্রামে বইবোঝাই ট্রাক আসছে।

জেলা প্রাথমিক শিক্ষা অফিসের সহকারী মনিটরিং অফিসার মোহাম্মদ নুর মোহাম্মদ দৈনিক আজাদীকে জানান, প্রতিদিনই আমাদের বই আসছে। আমরা এগুলো যথাযথস্থানে সংরক্ষণ করে রাখছি। বছরের প্রথমদিনই উৎসবমুখর পরিবেশে বই বিতরণ হবে বলেও তিনি উল্লেখ করেন। প্রাথমিকের বই নিয়ে কোনো সংকট বা সমস্যা নেই বলেও তিনি জানান।

পূর্ববর্তী নিবন্ধগভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড় হামুনে পরিণত
পরবর্তী নিবন্ধনবম শ্রেণিতে ২০২৪ শিক্ষাবর্ষ থেকে বিভাগ থাকছে না