চট্টগ্রামে প্রস্তুত ফায়ার সার্ভিসের ২৫ স্টেশন

আজাদী প্রতিবেদন | রবিবার , ১৪ মে, ২০২৩ at ৬:০৩ পূর্বাহ্ণ

ঘূর্ণিঝড় মোখা মোকাবিলায় চট্টগ্রামে ২৫টি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনকে সার্বক্ষণিক প্রস্তুত রাখা হয়েছে। দ্রুত উদ্ধার কার্যক্রম পরিচালনার জন্য ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের চট্টগ্রাম সদর দপ্তরে ২৫ জনের একটি স্পেশাল টিম গঠন করা হয়েছে। চট্টগ্রামের সব ফায়ার স্টেশনের সর্বস্তরের কর্মকর্তাকর্মচারীর ছুটি বাতিল করে ছুটিতে যারা ছিলেন তাদেরকে স্টেশনে ফিরিয়ে আনা হয়েছে। সবাইকে সতর্ক থাকার নির্দেশনা দেওয়া হয়েছে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সূত্র জানিয়েছে, ঘূর্ণিঝড়ের সময় জরুরি পরিস্থিতি মোকাবেলায় প্রতিটি ফায়ার স্টেশনে সার্চ অ্যান্ড রেসকিউ টিম, প্রাথমিক চিকিৎসা প্রদানকারী দল এবং একটি করে ওয়াটার রেসকিউ টিম প্রস্তুত রাখা হয়েছে। চট্টগ্রামে ফায়ার সার্ভিসের প্রশিক্ষিত কয়েক হাজার স্বেচ্ছাসেবককেও প্রস্তুত রাখা হয়েছে।

ঘূর্ণিঝড় আঘাত হানার আগেই জনগণকে নিরাপদ আশ্রয়ে নেওয়া ও সতর্কতামূলক মাইকিং করা হচ্ছে। অগ্নিনির্বাপণ ও উদ্ধার সরঞ্জামসহ অ্যাম্বুলেন্স, জেমিনি বোট, চেইন স, হ্যান্ড স, রোটারি রেসকিউ স, স্প্রেডার, মেগাফোন, র‌্যামজ্যাক বা এয়ার লিফটিং ব্যাগ, ফাস্ট এইড বক্স ইত্যাদি প্রস্তুত রাখা হয়েছে। এছাড়া ঘূর্ণিঝড় পরবর্তী অনুসন্ধান ও উদ্ধার কাজসহ রাস্তাঘাট যান চলাচল উপযোগী করার জন্য ফায়ার সার্ভিসের কর্মীদের সর্বাত্মক প্রস্তুত থাকার নির্দেশনা প্রদান করা হয়েছে।

চট্টগ্রাম ফায়ার সার্ভিসের দুইটি ডুবুরি দলের মধ্যে একটিকে জরুরিভিত্তিতে কক্সবাজারে পাঠানো হয়েছে। অপর দলটিকে চট্টগ্রামে প্রস্তুত রাখা হয়েছে বলেও সূত্র জানিয়েছে।

পূর্ববর্তী নিবন্ধগরমে আদালতে পরতে হবে না কালো কোট-গাউন
পরবর্তী নিবন্ধসড়কে যানবাহন কম, গুণতে হচ্ছে অতিরিক্ত ভাড়া