চট্টগ্রামে প্রথম দিনের আড়াই গুণ বেশি টিকাদান ২য় দিনে

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ৯ ফেব্রুয়ারি, ২০২১ at ৫:৪২ পূর্বাহ্ণ

সারাদেশের পাশাপাশি রোববার থেকে আনুষ্ঠানিকভাবে করোনার টিকাদান শুরু হয়েছে চট্টগ্রামেও। প্রথম দিন মহানগর ও উপজেলা মিলিয়ে মোট ১ হাজার ৯০ জনকে টিকা দেয়া হয় চট্টগ্রামে। তবে ২য় দিন টিকাদানের এ সংখ্যা প্রথম দিনের তুলনায় আড়াই গুণ ছাড়িয়েছে। সোমবার মহানগর ও উপজেলা মিলিয়ে মোট ২ হাজার ৬৭৮ জন সম্মুখ সারির যোদ্ধা করোনার টিকা নিয়েছেন। এর মধ্যে ২ হাজার ১২৯ জন পুরুষ এবং ৫৪৯ জন মহিলা। প্রথম দিনের ন্যায় ২য় দিনেও উৎসাহ-উদ্দীপনায় করোনার টিকা নিতে দেখা যায় সম্মুখ সারির যোদ্ধাদের। টিকা গ্রহণকালীন কারো মাঝে কোন ধরনের ভয়-শঙ্কা চোখে পড়েনি।
চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে প্রথম দিন ২৩৫ জন টিকা নিলেও গতকাল একদিনে টিকা গ্রহীতার সংখ্যা চারশ ছাড়িয়েছে। গতকাল ২য় দিন মোট ৪২৬ জন সম্মুখ সারির যোদ্ধাকে টিকা দেয়া হয়েছে বলে জানান চমেক হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এস এম হুমায়ুন কবীর। এর মধ্যে পুরুষ ২৭৮ জন এবং ১৪৮ জন মহিলা টিকা নিয়েছেন। মঙ্গলবার (আজ) থেকে দৈনিক অন্তত ৫০০ জনকে টিকাদানের টার্গেট রাখা হচ্ছে বলেও জানান হাসপাতাল পরিচালক।
মহানগরের ৯টি কেন্দ্রে গতকাল সোমবার সবমিলিয়ে ১ হাজার ৪৬৮ জনকে টিকা দেয়া হয়েছে বলে জানান চসিক করোনা ভ্যাকসিন প্রদান কমিটির সদস্য সচিব ও চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী। এর মধ্যে ১ হাজার ২২৭ জন পুরুষ এবং ২৪১ জন মহিলা টিকা নিয়েছেন। মহানগরে গতকাল নতুন করে আরো তিনটি কেন্দ্রে টিকাদান কার্যক্রম চালু হয়েছে। এ তিনটি কেন্দ্র হল চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) জেনারেল হাসপাতাল, চসিক মোস্তফা হাকিম মাতৃসদন হাসপাতাল ও চসিক বন্দরটিলা মাতৃসদন হাসপাতাল। মঙ্গলবার (আজ) আরো দুটি কেন্দ্রে এ টিকাদান কার্যক্রম চালু করা হবে। এ তথ্য নিশ্চিত করে পরবর্তীতে আরো কেন্দ্রে এ টিকাদান কার্যক্রম চালু করা হবে বলে জানান চসিক করোনা ভ্যাকসিন প্রদান কমিটির সদস্য সচিব ডা. সেলিম আকতার চৌধুরী। প্রসঙ্গত, করোনার টিকাদানে মহানগরে সবমিলিয়ে ১৫টি কেন্দ্র নির্ধারণ করেছে চসিক করোনা ভ্যাকসিন কমিটি। এসব কেন্দ্রে ৬৫ টি টিম টিকাদানে নিয়োজিত থাকবে।
২য় দিন মহানগরের পাশাপাশি দ্বিগুনেরও বেশি টিকা দেয়া হয়েছে উপজেলা পর্যায়েও। ১৪ উপজেলায় প্রথম দিন ৬৬৭ জনকে করোনার টিকা দেয়া হয়। তবে ২য় দিনে গতকাল উপজেলাগুলোতে মোট ১ হাজার ২১০ জনকে টিকা দেয়া হয়েছে বলে জানিয়েছেন সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি। এর মধ্যে ৯০২ জন পুরুষ এবং ৩০৮ জন মহিলাকে এ টিকা দেয়া হয়েছে বলে জানান তিনি।
এদিকে, ১ম ও ২য় দিনে টিকাগ্রহনকারী কারো শরীরে পার্শ্বপ্রতিক্রিয়ার কোন খবর এখন পর্যন্ত পাওয়া যায়নি বলে জানিয়েছেন চমেক হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এস এম হুমায়ুন কবীর, চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী ও চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি।
টিকা নিতে চট্টগ্রামের সাড়ে ৩২ হাজারের নিবন্ধন :
করোনার টিকা নিতে গতকাল দুপুর পর্যন্ত মহানগরের ২৩ হাজার ৬৩৫ জন অগ্রাধিকার তালিকাভুক্ত সম্মুখ সারির যোদ্ধা অনলাইনে নিবন্ধন করেছেন বলে জানিয়েছেন চসিক করোনা ভ্যাকসিন প্রদান কমিটির সদস্য সচিব ডা. সেলিম আকতার চৌধুরী। একই সময়ে ১৪ উপজেলায় ৮ হাজার ৮৩১ জন সম্মুখ যোদ্ধা অনলাইনে নিবন্ধন করেছেন বলে জানান সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি। সবমিলিয়ে গতকাল দুপুর পর্যন্ত চট্টগ্রামের ৩২ হাজার ৪৬৬ জন অনলাইনে নিবন্ধন সম্পন্ন করেছেন। যারা পর্যায়ক্রমে টিকা পাবেন।
এদিকে, অনলাইন নিবন্ধনে কিছুটা সমস্যা হয়েছে গতকাল। গতকাল দুপুরের আগে কিছু সময়ের জন্য নিবন্ধনের জন্য নির্ধারিত সার্ভার ডাউন হয়ে যায়। ওই সময়টাতে নিবন্ধন কার্যক্রম বিঘ্নিত হয়েছে। তবে কিছু সময় পর সার্ভার ঠিক হয়ে যায় বলে জানান সংশ্লিষ্ট কর্মকর্তারা।

পূর্ববর্তী নিবন্ধজেলা আইনজীবী সমিতির নির্বাচন কাল
পরবর্তী নিবন্ধদেশে দুই দিনে টিকা নিলেন ৭৭ হাজার ৬৬৯ জন