চট্টগ্রামে প্রথমবারের মতো প্রতিবন্ধী শিক্ষার্থীদের নিয়ে বিজ্ঞান ক্যাম্প

কৃষ্টি ও প্রযুক্তি জাদুঘরের উদ্যোগ

| শুক্রবার , ৩১ মে, ২০২৪ at ১০:২৭ পূর্বাহ্ণ

প্রতিবন্ধী মানুষ বিশেষ করে দৃষ্টিপ্রতিবন্ধী মানুষকে বিজ্ঞান বিষয়ে উচ্চতর ডিগ্রি অর্জনে উৎসাহিত করতে বিজ্ঞান ক্যাম্প চালু করার দাবি জানিয়েছেন শিক্ষার্থী, শিক্ষক ও বিভিন্ন প্রতিনিধিবৃন্দ। গতকাল বৃহস্পতিবার চট্টগ্রাম প্রেসক্লাবে কৃষ্টি বিজ্ঞান ক্লাব পাঠাগার ও জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের যৌথ উদ্যোগে চট্টগ্রামে প্রথমবারের মত প্রতিবন্ধীদের নিয়ে আয়োজিত বিজ্ঞান ক্যাম্প কর্মসূচিতে এই দাবি জানানো হয়।

কৃষ্টির সভাপতি সাবরিনা সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক দেবদুলাল ভৌমিক, ন্যাশনাল কনসালটেন্ট এক্সেসিবিলিটির ভাষ্কর ভট্টাচার্য্য, সৈয়দ জিয়াউল হক মাইজভান্ডারী ট্রাস্টের সচিব মোহাম্মদ জাফর, পাওয়ার বোন ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলোজির সিইও সুবর্ণা দে।

চট্টগ্রামে প্রথমবারের মত আয়োজিত এ কর্মসূচিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ বিভিন্ন বিদ্যালয়ের ২৫ জন প্রতিবন্ধী শিক্ষার্থী অংশগ্রহণ করে। এর মধ্যে ১৯ জন দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থী এবং ৬ জন শ্রবণপ্রতিবন্ধী শিক্ষার্থী রয়েছে। প্রতিযোগীদের মধ্যে ১ম স্থান অর্জন করেছে তুলি দত্ত, ২য় স্থান অর্জন করেছে মোহাম্মদ ফরিদ, ৩য় স্থান অর্জন করেছে মারুফুর রহমান।

বক্তারা বলেন, বাইরের দেশের প্রতিবন্ধী শিক্ষার্থীরা বিজ্ঞান বিষয়ে পড়ালেখা করতে পারলে আমাদের দেশের শিক্ষার্থীরা কেন তা পারে না। এই বিষয়ে আমাদের কাজ করা উচিত। তাদের কাছে বিজ্ঞানের বিভিন্ন বিষয় সহজলভ্য করে উপস্থাপন করা উচিত। বিজ্ঞান বিষয়ক বিভিন্ন ক্যাম্প আয়োজন করা উচিত। আমাদের দেশের প্রতিবন্ধী শিক্ষার্থীদের সকল উপকরণ ও সহজ পদ্ধতিতে পাঠের কৌশলের অভাবে প্রতিবন্ধী শিক্ষার্থীরা সবদিক থেকে পিছিয়ে। এ বিষয়ে তিনি সরকারের দৃষ্টি আকর্ষণ করেন।

অনুষ্ঠানের সভাপতি সাবরিনা সুলতানা বলেন, বাংলাদেশের প্রতিবন্ধী শিক্ষার্থীরা বিজ্ঞান বিষয়ে পড়ালেখা করতে পারে না। এ বিষয়ে সরকারিবেসরকারি কোনো উদ্যোগ পরিলক্ষিত হয় না। প্রতিবন্ধী শিক্ষার্থী বিশেষ করে দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান শিক্ষার দ্বার উন্মোচন করতে কৃষ্টি সবসময় অগ্রণী ভূমিকা পালন করে আসছে। তারই ধারাবাহিকতায় জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সাথে আজকের এই আয়োজন। কৃষ্টি ইতোমধ্যে কৃষ্টি বিজ্ঞান ক্লাব পাঠাগার স্থাপন করেছে। ক্লাবের সাথে সকল প্রতিবন্ধী মানুষকে যুক্ত হওয়ার জন্য তিনি আহ্বান জানান।

বিজ্ঞান ক্যাম্পে কৃষ্টি বিজ্ঞান ক্লাব পাঠাগার সম্পর্কে আলোচনা করেন দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তি মঈনুদ্দিন সোহেল। বিভিন্ন বিজ্ঞানী ও বিভিন্ন প্রতিবন্ধী বিজ্ঞানী নিয়ে আলোচনা করেন তাসনিন সুলতানা, ফয়সাল মাহমুদ ও কায়সার মাহমুদ নোবেল। সভা সঞ্চালনা করেন শারীরিক প্রতিবন্ধী ব্যক্তি রাহুল শর্ম্মা। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধ‘অসামপ্রদায়িক চেতনা ও মানবতাবোধ চিত্রিত হয়েছে নজরুল সাহিত্যেকর্মে’
পরবর্তী নিবন্ধপোর্ট সিটি ইউনিভার্সিটির ৩৭ তম সিন্ডিকেট সভা