চট্টগ্রামে দেশি-বিদেশি মেডিকেল গবেষকদের মিলনমেলা

‘গবেষণার মাধ্যমেই চিকিৎসার নতুন জ্ঞান সৃজন করতে হবে’

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ৩১ ডিসেম্বর, ২০২১ at ৬:০৬ পূর্বাহ্ণ

চট্টগ্রামে বসলো দেশি-বিদেশি মেডিকেল গবেষকদের মিলনমেলা। ‘ইনস্টিটিউশনাল রিসার্চ সিম্পোজিয়াম’ (আইআরএস) শীর্ষক সেমিনারে দেশ বিদেশের ৩৪ জন বিখ্যাত গবেষক গবেষণাপত্র উপস্থাপন করেন। একই অনুষ্ঠানে স্বাস্থ্য খাতে বিশেষ অবদানের জন্য আজীবন সম্মাননা প্রদান করা হয়। অনুষ্ঠানে ‘গবেষণার মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গঠন’ শীর্ষক স্মারক বক্তব্য রাখেন চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. ইসমাইল খান।
চট্টগ্রাম বিভাগের সরকারি বেসরকারি মেডিকেল কলেজ, ডেন্টাল কলেজ, আর্মফোর্সেস মেডিকেল কলেজ ও নার্সিং কলেজের অধ্যক্ষবৃন্দসহ মোট ৪০০ জন বিশেষজ্ঞ চিকিৎসক উক্ত সিম্পোজিয়ামে অংশ গ্রহণ করেন। চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, রেজিস্ট্রার, কলেজ পরিদর্শক, পরীক্ষা নিয়ন্ত্রক ও উপপরিচালকবৃন্দ আমন্ত্রিত অতিথি হিসাবে উপস্থিত ছিলেন। গতকাল বৃহস্পতিবার চট্টগ্রামের রেডিসন ব্লু হলে চট্টগ্রাম ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ (সিআইএমসি), চট্টগ্রাম ইন্টারন্যাশনাল ডেন্টাল কলেজ (সিআইডিসি) এবং সিআইএমসিএইচ নার্সিং কলেজের যৌথ উদ্যোগে দিনব্যাপী আয়োজিত সিম্পোজিয়ামে তুরস্কের অধ্যাপক ডা. আহম্মেদ ইউরাল, মালয়েশিয়ার অধ্যাপক ডা. আজরিনা বিনতি এমডি. রালিব, কানাডার ডা. ফৌজিয়া আলভী, নিউজিল্যান্ডের অ্যানি মেরি গঞ্জিয়ার এবং দেশের বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি), বিএসএমএমইউ, বিসিপিএস, স্বাস্থ্যশিক্ষা অধিদপ্তর এবং সেন্টার ফর মেডিকেল এডুকেশন এর প্রধান গবেষকগণও তাঁদের গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন।
অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্য রাখেন ডেভলপমেন্ট ফর এডুকেশন সোসাইটি এন্ড হেলথ এর এঙিকিউটিভ কমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী দ্বীন মুহাম্মদ। সিআইএমসি’র অধ্যক্ষ অধ্যাপক মো. আমির হোসেন এবং চট্টগ্রাম ইন্টারন্যাশনাল ডেন্টাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মুসলিম উদ্দিনের সভাপতিত্বে এবং ডিভিশন অব ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স এন্ড রিসার্চ (ডায়ার) এর প্রধান ডা. মেহেরুন্নিছা খানমের সঞ্চালনায় অনুষ্ঠিত সিম্পোজিয়ামে ৮টি সেশনে প্যানেল এঙপার্ট হিসাবে গুরুত্বপূর্ণ মতামত প্রকাশ করেন গবেষক অধ্যাপক ডা. এম. এ. ফয়েজ, অধ্যাপক ডা. রিদুয়ানোর রহমান (বিসিপিএস প্রতিনিধি), অধ্যাপক ডা. রোবেদ আমিন (স্বাস্থ্য অধিদপ্তর প্রতিনিধি), অধ্যাপক ডা. হুমায়ুন কবির তালুকদার (বিএমএন্ডডিসি প্রতিনিধি), অধ্যাপক ডা. প্রদীপ কুমার দত্ত, অধ্যাপক ডা. এম. এ. হাসান চৌধুরী, অধ্যাপক ডা. রাশেদা সামাদ, অধ্যাপক ডা. সাহেনা আক্তার, অধ্যাপক ডা. শামীম হাসান, অধ্যাপক ডা. মনোয়ারুল হক শামীমসহ ১৪ জন গবেষক।
অনুষ্ঠানে দেশের মেডিকেল গবেষণায় অনন্য অবদানের জন্য চট্টগ্রামের দুইজন প্রধান গবেষক ও কৃতি চিকিৎসক অধ্যাপক ডা. এম. এ. ফয়েজ ও অধ্যাপক ডা. মো. ইসমাইল খানকে ‘আজীবন সম্মাননা’ প্রদান করা হয়। সম্মাননা প্রদানকালে জানানো হয়- স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ও চট্টগ্রামের কৃতিসন্তান চিকিৎসা বিজ্ঞানী অধ্যাপক ডা. এম.এ. ফয়েজ মেডিকেল গবেষণাকে ব্যক্তি পর্যায় থেকে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে সমপ্রসারিত করেছেন। তাঁর গবেষণার দিক নিদের্শনার আলোকে ম্যালেরিয়া, সর্প দংশন ও জলাতংকসহ গুরুত্বপূর্ণ রোগের চিকিৎসা সেবার ‘ন্যাশনাল গাইডলাইন’ প্রণীত হয়েছে। অপরদিকে চট্টগ্রামের আরেক কৃতি সন্তান অধ্যাপক ডা. ইসমাইল খান চট্টগ্রামে মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হওয়ার পর হতে চিকিৎসা এবং শিক্ষার পাশাপাশি মেডিকেল গবেষণার প্রতি বিশেষ গুরুত্ব দিয়েছেন। এরই মধ্যে চট্টগ্রাম বিভাগে তাঁর উদ্যোগে ৮৫টি গবেষণা কাজে অসংখ্য গবেষক চিকিৎসক গবেষণা কাজে সম্পৃক্ত হয়েছেন।
অনুষ্ঠানে ‘গবেষণার মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গঠন’ শীর্ষক স্মারক বক্তব্যে চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. ইসমাইল খান বলেন, চিকিৎসা ক্ষেত্রে উন্নয়ন ও নতুন জ্ঞান সৃজন করতে গবেষণার বিকল্প নেই। গবেষণার মাধ্যমেই নতুন জ্ঞান সৃজন করা জরুরি। কারণ মেডিকেল শিক্ষায় গবেষণালব্ধ জ্ঞান বাস্তবিক চিকিৎসা সেবায় কাজে লাগে। স্বাধীনতার পর বাংলাদেশ বিনির্মাণে বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণার প্রতি বিশেষ জোর দেন। বঙ্গবন্ধু মনে করতেন, নতুন জ্ঞান সৃষ্টি না হলে আধুনিক বাংলাদেশ বিনির্মাণ করা যাবে না।
তিনি বলেন, বঙ্গবন্ধুর একটি বিশেষ দক্ষতা ছিল। তিনি সহজে সমস্যা খুঁজে বের করতে পারতেন এবং সে অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করতে পারতেন। তৎকালীন সময়ে তাঁর নেওয়া প্রতিটি উদ্যোগ এখনও বর্তমান প্রেক্ষাপটে বাস্তবিক।

পূর্ববর্তী নিবন্ধবই পড়ার মাধ্যমে সুস্থ সংস্কৃৃতির বিকাশ ঘটে
পরবর্তী নিবন্ধলাইব্রেরি হচ্ছে পৃথিবী পাল্টে দেয়ার সূতিকাগার