চট্টগ্রামে দুই মাসের মধ্যে সর্বোচ্চ শনাক্ত

আজাদী প্রতিবেদন | রবিবার , ১৫ নভেম্বর, ২০২০ at ৯:০৯ পূর্বাহ্ণ

চট্টগ্রামে ১ হাজার ৬২টি নমুনা পরীক্ষায় নতুন করে আরো ১৪৬ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। হিসেবে গত দুই মাসের মধ্যে শুক্রবার একদিনে করোনা শনাক্তের সংখ্যা ও হার সর্বোচ্চ। এর আগে টানা ৫ দিন শতাধিক সংখ্যায় করোনা সংক্রমিত শনাক্ত হলেও শুক্রবার শনাক্তের এ সংখ্যা প্রায় দেড়শ ছুঁইছুঁই। আর গত দুই মাসের মধ্যে শনাক্তের হার সর্বোচ্চ ১১ শতাংশের কিছু কম-বেশিতে সীমাবদ্ধ থাকলেও এদিন শনাক্তের হার প্রায় ১৪ শতাংশে ঠেকেছে।
সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, নমুনা পরীক্ষার সংখ্যা বৃদ্ধি পাওয়ায় শনাক্তের সংখ্যা বাড়ছে। উল্লেখযোগ্য হারে বাড়ছে শনাক্তের হারও। কিন্তু তারপরেও মানুষের মাঝে স্বাস্থ্যবিধি মেনে চলার প্রবণতা তেমন দৃশ্যমান নয়। স্বাস্থ্যবিধি না মানলে সংক্রমণের হার আরো বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন তিনি।
এদিকে নতুন ১৪৬ জনসহ চট্টগ্রামে করোনা সংক্রমিত শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ২২ হাজার ৪৮২ জনে। শেষ ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্তদের মাঝে কারো মৃত্যু হয়নি বলে জানিয়েছে সিভিল সার্জন কার্যালয়। তবে আক্রান্তদের মাঝে এ পর্যন্ত ৩০৯ জনের মৃত্যু হয়েছে চট্টগ্রামে।
সিভিল সার্জন কার্যালয়ের তথ্য মতে, এ পর্যন্ত মোট ১ লাখ ৪৪ হাজার ৭৭৬টি নমুনা পরীক্ষা হয়েছে চট্টগ্রামে। হিসেবে চট্টগ্রামে করোনা শনাক্তের গড় হার ১৫.৫২ শতাংশ। নতুন ৫৬ জনসহ এ পর্যন্ত ১৭ হাজার ১২০ জন রোগী সুস্থ হয়েছেন বলে জানিয়েছে সিভিল সার্জন কার্যালয়। হিসেবে আক্রান্তদের ৭৬.১৪ শতাংশ সুস্থ হয়ে উঠেছেন।
অন্যদিকে, শুক্রবার শনাক্ত রোগীদের মধ্যে ১৩৫ জন মহানগরীর এবং ১১ জন উপজেলা পর্যায়ের বাসিন্দা। চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি আজাদীকে এ তথ্য নিশ্চিত করেছেন।
এদিন উপজেলা পর্যায়ে লোহাগাড়া, পটিয়া, মীরসরাইয়ে ২ জন করে এবং চন্দনাইশ, বোয়ালখালী, রাঙ্গুনিয়া, হাটহাজারী ও সীতাকুণ্ডে ১ জন করে করোনা সংক্রমিত হিসেবে শনাক্ত হয়েছে। নতুন শনাক্ত হওয়া রোগীদের আইসোলেশনে নেয়ার কথা জানিয়েছেন সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি।

পূর্ববর্তী নিবন্ধঅবৈধ সাইনবোর্ড উচ্ছেদে চসিক
পরবর্তী নিবন্ধযে কারণে নগরীতে নিবন্ধিত সিএনজি টেক্সির দাম কয়েক গুণ বেশি