চট্টগ্রামে তিনদিনব্যাপী জ্যোতির্বিজ্ঞান কর্মশালা

| শুক্রবার , ৫ জুলাই, ২০২৪ at ৭:২৪ পূর্বাহ্ণ

চট্টগ্রামের পরমাণু শক্তি কেন্দ্রে আয়োজিত হলো তিনদিনব্যাপী আব্দুল জব্বার জ্যোতির্বিজ্ঞান কর্মশালার ১৬তম আসর। এ কর্মশালা গত ২৭ থেকে ২৯ জুন আন্তর্জাতিক জ্যোতির্বিজ্ঞান সংস্থার নকবিডি অফিস ও চট্টগ্রাম অ্যাস্ট্রোনমিকাল সোসাইটির যৌথ আয়োজনে অনুষ্ঠিত হয়। কর্মশালার উদ্বোধন করেন পরমাণু শক্তি কেন্দ্র, চট্টগ্রামের পরিচালক ড. শাহাদত হোসেন। কর্মশালায় জ্যোতির্বিজ্ঞানের মৌলিক বিষয়াবলির পাশাপাশি কসমোলজি ও মহাকাশ বিজ্ঞান নিয়ে আলোচনা করা হয়েছে। নবম থেকে স্নাতক পর্যায়ের শিক্ষার্থীরা এতে অংশ নেন। আয়োজনের অংশ হিসেবে আরও ছিল হ্যান্ডসঅন অ্যাক্টিভিটি, স্পেকট্রোস্কোপি ল্যাব পরিদর্শন ও কুইজ।

কর্মশালার বিভিন্ন পর্বে জ্যোতির্বিজ্ঞানের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন বুয়েট এনার্জি ইন্সটিটিউটের পরিচালক অধ্যাপক ড. ফারসীম মান্নান মোহাম্মদী, চবি পদার্থবিদ্যা বিভাগের অধ্যাপক ড. এ কে এম. রেজাউর রহমান, পরমাণু শক্তি কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা মনীশ দেবনাথ, ইউনিলিভারের নির্বাহী প্রকৌশলী ফাতেমা জেরিন প্রত্যাশা।

আয়োজনের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বাংলাদেশ ন্যাশনাল অ্যাস্ট্রোনমি এডুকেশন কোঅর্ডিনেটর ও চুয়েট গণিত বিভাগের অধ্যাপক ড. উজ্জ্বল কুমার দেবের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জামাল নজরুল ইসলাম গণিত ও ভৌতবিজ্ঞান গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. অঞ্জন কুমার চৌধুরী। এতে আরও উপস্থিত ছিলেন কুরি গণিত বিভাগের অধ্যাপক ড. আব্দুল্লাহ আল মাহবুব, চবি পদার্থবিদ্যার সহযোগী অধ্যাপক নুর মোহাম্মদ ইমন, সৌখিন বিজ্ঞান লেখক শরীফ মাহমুদ সিদ্দিকী।

কর্মশালার সহআয়োজক হিসেবে ছিল বাংলাদেশ অ্যাস্ট্রোনমিকাল সোসাইটি, বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি ও ইউনিভার্স অ্যাওয়ারনেস প্রোগ্রাম। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধপোর্ট সিটি ইন্টারন্যাশনাল ভার্সিটির শিক্ষকদের কম্পিউটার বিতরণ
পরবর্তী নিবন্ধবটতলী ইউপির উপনির্বাচনে ৪ প্রার্থীর মনোনয়ন জমা