চট্টগ্রামে গড়ে তোলা হচ্ছে ৫টি অর্থনৈতিক জোন

সিসিসিআই মেম্বারস ডে অনুষ্ঠানে বক্তারা

| সোমবার , ৩০ জানুয়ারি, ২০২৩ at ৬:৩৬ পূর্বাহ্ণ

প্রধানমন্ত্রী চট্টগ্রামকে অর্থনৈতিক হাবে পরিণত করার লক্ষ্যে অবকাঠামোগত উন্নয়নের জন্য ১০ বিলিয়ন ডলার বিনিয়োগ করেছেন। এই অঞ্চলে গড়ে তোলা হচ্ছে পাঁচটি অর্থনৈতিক জোন। দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির আয়োজনে গত শনিবার সন্ধ্যায় ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে সিসিসিআই মেম্বারস ডে২০২৩ অনুষ্ঠানে বক্তারা এ কথা বলেন। খবর বাসসের।

চট্টগ্রাম১১ আসনের সংসদ সদস্য ও চেম্বারের প্রাক্তন সভাপতি এমএ লতিফ, চেম্বার সভাপতি মাহবুবুল আলম, সিনিয়র সহসভাপতি তরফদার মো. রুহুল আমিন, সহসভাপতি সৈয়দ মোহাম্মদ তানভীর, চট্টগ্রাম বন্দর চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম শাহজাহান, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার কৃষ্ণ পদ রায় এবং চেম্বার পরিচালক ও সিসিসিআই মেম্বারস ডে২০২৩ এর সমন্বয়ক মো. অহীদ সিরাজ চৌধুরী (স্বপন) অনুষ্ঠানের উদ্বোধনী পর্বে বক্তব্য রাখেন। এ সময় আয়োজক চিটাগাং চেম্বারের পরিচালকমণ্ডলী, প্রাক্তন সভাপতি ও পরিচালকবৃন্দ, ডিপ্লোম্যাটস্‌ এন্ড অনারারি কনসাল, সরকারি ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, অতিথিবর্গ, ট্রেডবডি নেতৃবৃন্দ, সুশীল সমাজ, শিক্ষাবিদ উপস্থিত ছিলেন।

চেম্বারের প্রাক্তন সভাপতি এমএ লতিফ এমপি বলেন, এ অঞ্চলে নির্মাণ করা হচ্ছে মাতারবাড়ী গভীর সমুদ্র বন্দর। এর সর্বোচ্চ সুযোগ লাভ যাতে চিটাগাং চেম্বারের সদস্যরা পেতে পারেন সেই জন্য সদস্যদের প্রস্তুতি হিসেবে ব্যবসাবাণিজ্যে ডিজিটালাইজেশন ও অটোমেশনের মাধ্যমে আধুনিকায়নের আহ্বান জানান লতিফ এমপি। সকল সেক্টরের ক্ষুদ্র, মাঝারি ও বৃহৎ ব্যবসায়ীরা যাতে ব্যবসা প্রচার ও প্রসারের সুযোগ পান তাই সিআইটিএফ’র পাশাপাশি নিয়মিতভাবে আরো বেশি ট্রেড ফেয়ার ও এঙিবিশনের আয়োজন করার জন্য চেম্বার নেতৃবৃন্দকে দিকনির্দেশনা দেন তিনি।

চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, সদস্যদের সহায়তায় দেশে একমাত্র ওয়ার্ল্ড ট্রেড সেন্টার চট্টগ্রামে নির্মাণ করেছে চিটাগাং চেম্বার। এছাড়া ব্যবসায়ীদের দাবি আদায়ে সরকারের সাথে আলোচনা করে তা সমাধান করার সবসময় চেষ্টা করে যাচ্ছে। এজন্য ব্যবসায়ীদের যেকোন ধরণের সমস্যা নিয়ে চেম্বারে আসার আহ্বান জানান তিনি।

চট্টগ্রামে সর্বস্তরের ব্যবসায়ীদের মেম্বারস ডে’র শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম শাহজাহান বলেন, চট্টগ্রাম বন্দরের বর্তমান সফলতার ভাগিদার স্টেকহোল্ডাররা। আর স্টেকহোল্ডার হিসেবে সবচেয়ে উল্লেখযোগ্য ভূমিকা রাখে চিটাগাং চেম্বার।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার কৃষ্ণ পদ রায় বলেন, ব্যবসায়ীদের সাথে প্রশাসনের রয়েছে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক যা আগামীতেও অব্যাহত থাকবে।

চেম্বার সিনিয়র সহসভাপতি তরফদার মো. রুহুল আমিন বলেন, শতবর্ষী এই চিটাগাং চেম্বারের সদস্যদের জন্য এই সিসিসিআই মেম্বারস ডে২০২৩ আয়োজন করতে পেরে আমরা সম্মাানিত বোধ করছি।

তিনি বলেন, মাতারবাড়ী গভীর সমুদ্র বন্দর নির্মিত হলে দেশের লজিস্টিকস সেক্টরসহ নতুন নতুন ব্যবসার সুযোগ সৃষ্টি হবে যার জন্য সকলকে প্রস্তুত থাকার আহ্বান জানান তিনি।

চেম্বার সহসভাপতি সৈয়দ মোহাম্মদ তানভীর বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়নে যে বলিষ্ঠ ভূমিকা রেখে আসছে তার অন্যতম কারণ আমাদের ব্যবসাবাণিজ্য সমৃদ্ধ ও কর্মনিষ্ঠ সদস্যবৃন্দ। বিশ্ব অর্থনৈতিক মানচিত্রে ব্যবসাবাণিজ্য ও বিনিয়োগের একটি আকর্ষণীয় স্থান হিসেবে চট্টগ্রামের গড়ে উঠার এই অর্জন আমাদের সকল ব্যবসায়ী ও চেম্বারের সদস্যবৃন্দের। ভবিষ্যতে চট্টগ্রাম অঞ্চলকে পৃথিবীর অন্যতম সেরা বাণিজ্য নগরীর তালিকায় উন্নীত করার লক্ষ্যে সম্মানিত সদস্যবৃন্দকে নিয়ে একত্রে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন চেম্বার সহসভাপতি।

চেম্বার পরিচালক এবং সিসিসিআই মেম্বারস ডে২০২৩ এর সমন্বয়ক মো. অহীদ সিরাজ চৌধুরী (স্বপন) ভবিষ্যতে নিয়মিতভাবে মেম্বারস ডে আয়োজন করার আশাবাদ ব্যক্ত করেন। পরে সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে র‌্যাফেল ড্র অনুষ্ঠিত হয়।

পূর্ববর্তী নিবন্ধকেওয়াইসিআর কয়েল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের বার্ষিক পুনর্মিলনী
পরবর্তী নিবন্ধসদারঙ্গের জাতীয় উচ্চাঙ্গ সংগীত সম্মেলন ৩ ও ৪ ফেব্রুয়ারি