চট্টগ্রামে এক মাসে ৯৪ জনের মৃত্যু

নতুন শনাক্ত ১১৯

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ১ জুন, ২০২১ at ১০:৪৩ পূর্বাহ্ণ

করোনা ভাইরাসে মৃত্যু যেন থামছেই না। প্রাণঘাতী এ মহামারিতে প্রতিদিনই মারা যাচ্ছেন মানুষ। চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন আরও চারজন। এর মধ্যে ১ জন নগরীর ও ৩ জন উপজেলার বাসিন্দা। সিভিল সার্জন কার্যালয়ের দেওয়া তথ্য মতে, করোনায় গত একমাসে (মে মাস) মারা গেছেন ৯৪ জন। এ সময়ে একদিনে সবচেয়ে বেশি (৮ জন) মারা যান ৮ মে। মৃত্যুশূন্য ছিল দুইদিন, একজন করে মারা যান পাঁচদিন। এর আগে এপ্রিল মাসে তিনদিন মৃত্যুশূন্য ছিল। পুরো মাসে ১৩৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে গত বছরের ৩ এপ্রিল থেকে এ পর্যন্ত চট্টগ্রামে করোনায় মোট ৬১৮ জন মৃত্যুবরণ করেছেন। এর মধ্যে ৪৪৩ জন নগরীর ও ১৭৫ জন উপজেলার বাসিন্দা।
এদিকে গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে ৭০২টি নমুনা পরীক্ষা হয়েছে। এর মধ্যে করোনা পজেটিভ শনাক্ত হয়েছে ১১৯ জনের। চট্টগ্রামে এ পর্যন্ত করোনা সংক্রমিত শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫৩ হাজার ৩৭০ জনে। এর মধ্যে মহানগরীর বাসিন্দা ৪২ হাজার ৫১৭ জন ও উপজেলার বাসিন্দা ১০ হাজার ৮৫৩ জন।
সিভিল সার্জন অফিস জানায়, গত ২৪ ঘণ্টায় আক্রান্তের চেয়ে সুস্থ হওয়া রোগীর সংখ্যা প্রায় ৩ গুণ ছিল। নতুন আইসোলেশনের চেয়ে করোনামুক্তির ছাড়পত্র গ্রহীতার সংখ্যাও অনেক বেশি। তবে সংক্রমণের হার উল্লেখযোগ্য ভাবে বেড়েছে। সিভিল সার্জন কার্যালয়ের তথ্য মতে, চট্টগ্রামে এ পর্যন্ত মোট ৪ লাখ ৬২ হাজার ২৩টি নমুনা পরীক্ষা হয়েছে। এর মধ্যে করোনা পজেটিভ শনাক্ত হয়েছে ৫৩ হাজার ৩৭০ জনের। সিভিল সার্জন অফিস জানায়, গত ২৪ ঘণ্টায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ১৮৫টি নমুনা পরীক্ষা হয়। এর মধ্যে ৮ জন নগরীর ও জেলার ২৩ জনের করোনা পজেটিভ শনাক্ত হয়েছে। বিআইটিআইডিতে ১৩৬টি নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে নগরীর ১৫ জনের করোনা পজেটিভ শনাক্ত হয়েছে। চট্টগ্রাম মেডিকেল কলেজে ৩৯ জনের নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে নগরীর ৬ জন ও উপজেলার ৩ জনের করোনা পজেটিভ শনাক্ত হয়েছে। চট্টগ্রাম ভেটেরিনারি ইউনিভার্সিটিতে ১৪৬টি নমুনা পরীক্ষা হয়। এর মধ্যে ২৩ জন নগরীর ও ৬ জন উপজেলার বাসিন্দার করোনা পজেটিভ শনাক্ত হয়েছে। কঙবাজার মেডিকেল কলেজে ১টি নমুনা পরীক্ষা হয়েছে। তবে তিনি করোনায় আক্রান্ত হননি। শেভরণে ১০৯টি নমুনা পরীক্ষা হয়। এর মধ্যে নগরীর ৬ জন ও উপজেলার ২ জনের করোনা পজেটিভ শনাক্ত হয়েছে। চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে ৩৩টি নমুনা পরীক্ষা হয়। এর মধ্যে নগরীর ১১ জনের করোনা পজেটিভ শনাক্ত হয়েছে। আরটিআরএল চট্টগ্রামে ৪৬টি নমুনা পরীক্ষা হয়। এর মধ্যে নগরীর ১০ জন ও উপজেলার ৩ জনের করোনা পজেটিভ শনাক্ত হয়েছে। মেডিকেল সেন্টার হাসপাতাল চট্টগ্রামে ৭টি নমুনা পরীক্ষা হয়। এর মধ্যে ৩ জনের করোনা পজেটিভ শনাক্ত হয়েছে। চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি গতকাল সোমবার আজাদীকে এসব তথ্য নিশ্চিত করেন।

পূর্ববর্তী নিবন্ধকরোনার উৎস খুঁজে না পেলে কোভিড ২৬, ৩২-এর শঙ্কা
পরবর্তী নিবন্ধদুই বছরে বিপিসির ১০ হাজার কোটি টাকা সরকারি কোষাগারে