চট্টগ্রামে একদিনে ৯৪ ডেঙ্গু রোগী শনাক্ত

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ১০ অক্টোবর, ২০২৪ at ৬:০৯ পূর্বাহ্ণ

চট্টগ্রামে গতকাল একদিনে নতুন করে ৯৪ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। আক্রান্তের দিকে এটি নতুন রেকর্ড। এ নিয়ে চলতি বছর মোট ডেঙ্গু আক্রান্ত হয়েছে ১ হাজার ৯৬১ জন। এরমধ্যে নগরে ১ হাজার ২১৮ জন এবং উপজেলায় আক্রান্ত হয়েছেন ৭৪৩ জন। এছাড়া মৃত্যু হয়েছে ১৬ জনের। চলতি অক্টোবরে গতকাল পর্যন্ত আক্রান্ত হয়েছে ৪৫৬ জন। তবে কারো মৃত্যু হয়নি।

গতকাল বুধবার চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে, সর্বশেষ ২৪ ঘণ্টায় ৯৪ জন ডেঙ্গু্‌ আক্রান্তদের মধ্যে বর্তমানে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে চিকিৎসাধীন আছেন ৫১ জন, ফৌজদারহাট বিআইটিআইডি হাসপাতালে চিকিৎসাধীন আছেন ১০ জন, চট্টগ্রাম জেনারেল হাসপাতালে ৫ জন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেঙে ৫ জন এবং নগরীর বিভিন্ন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন আরও ২৩ জন।

বিশেষজ্ঞরা বলছেন, চট্টগ্রামে বর্তমানে থেমে থেমে বৃষ্টি হচ্ছে। এতে বিভিন্ন জায়গায় পানি জমছে। বিশেষ করে ফুলের টব ও ডাবের খোসা, গাড়ির টায়ারসহ বিভিন্ন পরিত্যক্ত বস্তুতে জমে থাকা পানি ডেঙ্গুবাহী এডিস মশা প্রজননে সহায়ক ভূমিকা পালন করছে। এতে ডেঙ্গু আক্রান্ত রোগীও বাড়ছে। তাই সবাইকে বাড়ির আশপাশ পরিষ্কার রাখাসহ কোথাও যাতে তিনদিনের বেশি পানি না জমে সেদিকে বিশেষ নজর দিতে হবে। এছাড়া রাতে ছাড়াও দিনের বেলায়ও মশারি টানাতে হবে।

উল্লেখ্য, গত বছর নগর ও বিভিন্ন উপজেলায় ডেঙ্গু আক্রান্ত হয়ে সরকারি বেসরকারি হাসপাতালগুলোতে মোট ভর্তি হয়েছিল ১৪ হাজার ৮৭ জন। এরমধ্যে মারা যায় ১০৭ জন। এছাড়া ২০২২ সালে মোট আক্রান্ত ৫ হাজার ৪৪৫ জনের মধ্যে মারা যান ৪১ জনের, ২০২১ সালে আক্রান্ত হয় ২৭১ জন এবং মারা যায় ৫ রোগী।

পূর্ববর্তী নিবন্ধশপথ কবে, মেয়াদ কতদিন
পরবর্তী নিবন্ধসরকারি স্কুলের ভর্তি নীতিমালা প্রকাশ