চট্টগ্রামে একদিনে রেকর্ড ৮৬ জন ডেঙ্গু আক্রান্ত

বছরের সর্বোচ্চ

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ৮ অক্টোবর, ২০২৪ at ৫:৩৮ পূর্বাহ্ণ

চট্টগ্রামে গতকাল একদিনে রেকর্ড ৮৬ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। এ নিয়ে চলতি বছর মোট ডেঙ্গু আক্রান্ত হয়েছে ১ হাজার ৮৪৬ জন। এরমধ্যে নগরে ১ হাজার ১৩৯ জন এবং উপজেলায় আক্রান্ত হয়েছেন ৭০৭ জন। এছাড়া মৃত্যু হয়েছে ১৬ জনের। চলতি অক্টোবরে গতকাল পর্যন্ত আক্রান্ত হয়েছে ৩৪১ জন। তবে কারো মৃত্যু হয়নি।

গতকাল চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে, গতকাল সর্বশেষ ২৪ ঘণ্টায় ৮৬ জন ডেঙ্গু আক্রান্তদের মধ্যে বর্তমানে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে চিকিৎসাধীন আছেন ২৬ জন, ফৌজদারহাট বিআইটিআইডি হাসপাতালে চিকিৎসাধীন আছেন ১১ জন, চট্টগ্রাম জেনারেল হাসপাতালে ৯ জন, চট্টগ্রাম সিএমএইচে ৬ জন এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২ জন এবং নগরীর বিভিন্ন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন আরো ৩২ জন।

বিশেষজ্ঞরা বলছেন, চট্টগ্রামে বর্তমানে থেমে থেমে বৃষ্টি হচ্ছে। এতে বিভিন্ন জায়গায় পানি জমছে। বিশেষ করে ফুলের টব, ডাবের খোসা, গাড়ির টায়ারসহ বিভিন্ন পরিত্যক্ত বস্তুতে জমে থাকা পানি ডেঙ্গুবাহী এডিস মশা প্রজননে সহায়ক ভূমিকা পালন করছে। এতে ডেঙ্গু আক্রান্ত রোগীও বাড়ছে। তাই সবাইকে বাড়ির আশপাশ পরিষ্কার রাখাসহ কোথাও যাতে তিনদিনের বেশি পানি না জমে সেদিকে বিশেষ নজর দিতে হবে। এছাড়া রাতে ছাড়াও দিনেরও বেলায়ও মশারি টানাতে হবে। উল্লেখ্য, গত বছর নগর ও বিভিন্ন উপজেলায় ডেঙ্গু আক্রান্ত হয়ে সরকারিবেসরকারি হাসপাতালগুলোতে মোট ভর্তি হয়েছিল ১৪ হাজার ৮৭ জন। এরমধ্যে মারা যায় ১০৭ জন। এছাড়া ২০২২ সালে মোট আক্রান্ত ৫ হাজার ৪৪৫ জনের মধ্যে মারা যান ৪১ জনের, ২০২১ সালে আক্রান্ত হয় ২৭১ জন এবং মারা যায় ৫ রোগী।

পূর্ববর্তী নিবন্ধতিমির বমির দাম ২১ কোটি টাকা
পরবর্তী নিবন্ধকক্সবাজারে পাহাড় কেটে আবাসন, সাতজনের বিরুদ্ধে মামলা