চট্টগ্রামের পাঁচ গুণীজনকে শিল্পকলার সম্মাননা প্রদান

আজাদী প্রতিবেদন

| শুক্রবার , ২৮ জুন, ২০২৪ at ৫:৩৯ পূর্বাহ্ণ

শিল্পসংস্কৃতিতে অবদানের স্বীকৃতিস্বরূপ চট্টগ্রামের ৫ গুণীজনকে জেলা শিল্পকলা সম্মাননা প্রদান করেছে জেলা শিল্পকলা একাডেমি চট্টগ্রাম। গতকাল বৃহস্পতিবার বিকালে চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে চট্টগ্রামের ৫ গুণীজনকে সম্মাননা প্রদান করা হয়।

এবারে সম্মাননা প্রাপ্ত গুণীজনরা হলেন কণ্ঠসঙ্গীত বিভাগে বীর মুক্তিযোদ্ধা জয়ন্তী লালা, চারুকলা বিভাগে চন্দ্র শেখর দে, ফটোগ্রাফি বিভাগে মউদুদুল আলম, নৃত্যকলায় স্বপন কুমার দাশ ও নাট্যকলায় শুভ্রা বিশ্বাস।

চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানের সভাপতিত্বে সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমি পরিষদ সদস্য একুশে পদক প্রাপ্ত নাট্যজন আহমেদ ইকবাল হায়দার এবং জেলা শিল্পকলা একাডেমি চট্টগ্রাম কমিটির সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবু। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন জেলা কালচারাল অফিসার মো. মোসলেম উদ্দিন। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. সাদি উর রহমান জাদিদ ও সম্মাননা প্রদান কমিটির সদস্য অলক ঘোষ পিন্টু।

প্রধান অতিথির বক্তব্যে সচিব খলিল আহমদ বলেন, বাংলাদেশের শিল্পসংস্কৃতিকে আন্তর্জাতিক পর্যায়ে তুলে ধরতে চট্টগ্রামে অনেক গুণীশিল্পীদের অবদান রয়েছে। অনেক গুণী ব্যক্তিত্ব বিভিন্ন পারিপার্শ্বিকতার কারণে একুশে পদক বা শিল্পকর্মে তাদের অবদানের স্বীকৃতি থেকে বঞ্চিত হচ্ছেন। শিল্পকলা একাডেমি তাদের শিল্পকর্ম এবং তাদেরকে সম্মানিত করতে চেষ্টা করছে। শিল্পকলা একাডেমি মরণোত্তর সম্মাননা প্রদান প্রথা থেকে বেরিয়ে এসে শিল্পীদের জীবদ্দশায় প্রাপ্ত সম্মান দেওয়ার প্রচেষ্টায় দৃঢ়তাবদ্ধ।

সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান তরুণতরুণীদের ডিজিটাল ডিভাইস আসক্তি থেকে দূরে সরিয়ে খেলাধুলা ও সংস্কৃতি চর্চার প্রতি আগ্রহী করে তুলতে চট্টগ্রাম জেলা প্রশাসন চট্টগ্রাম জেলার প্রতিটি উপজেলায় খেলার মাঠ ও সাংস্কৃতিক কেন্দ্র গড়ে তোলার প্রয়োজনীয়তার উপর গুরুত্বারোপ করেন।

আলোচনা পর্ব শেষে সম্মাননা প্রাপ্ত গুণীজনদের ফুলেল শুভেচ্ছা ও উত্তরীয় এবং সম্মাননা ক্রেস্ট, সনদ তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি সচিব খলিল আহমদ। সম্মাননা প্রাপ্ত গুণীজনদের মধ্য থেকে অনুভূতি ব্যক্ত করেন বীর মুক্তিযোদ্ধা জয়ন্তী লালা। সম্মাননা প্রদান কালীন সম্মাননা প্রাপ্ত গুণীজনদের সংক্ষিপ্ত জীবনী পাঠ করেন আবৃত্তি শিল্পী ফারুক তাহের ও যারীন সুবাহ।

সম্মাননা প্রদান শেষে শিল্পকলা একাডেমির সঙ্গীত ও নৃত্যশিল্পী এবং অতিথি শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

পূর্ববর্তী নিবন্ধহাসিনা জামাল কলেজে এইচএসসি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা
পরবর্তী নিবন্ধচবি ফিলোসোফি অ্যালামনাই অ্যাসো’র কার্যকরী পরিষদের সভা