চট্টগ্রামের আরো ১শ’মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে

ভিডিওকনফারেন্সে আজ পটিয়ার জুলদা কেন্দ্র উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

আজাদী প্রতিবেদন | রবিবার , ১২ সেপ্টেম্বর, ২০২১ at ৫:২৮ পূর্বাহ্ণ

চট্টগ্রাম থেকে জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে আরো ১শ’মেগাওয়াট বিদ্যুৎ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ পশ্চিম পটিয়ার জুলদা ১০০ মেগওয়াট বিদ্যুৎ কেন্দ্রসহ মোট ৫ বিদ্যুৎ কেন্দ্রের উদ্বোধন করবেন। সকাল ১০টায় গণভবন থেকে ভিডিওকনফারেন্সের মাধ্যমে এই বিদ্যুৎ কেন্দ্রগুলোর উদ্বোধন করবেন তিনি।
পিডিবি সূত্রে জানা গেছে, বিদ্যুৎ কেন্দ্রগুলো হলো-পটিয়ার জুলদায় এর্কন ইনফ্রাস্ট্রাকচারের ১০০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র, হবিগঞ্জের বিবিয়ানায় ৪০০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্র, নারায়ণগঞ্জে মেঘনাঘাট ১০৪ মেগাওয়াট পাওয়ার প্লান্ট, বাগেরহাটে মধুমতি ১০০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র এবং সিলেটের ১৫০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র থেকে ২২৫ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্রে উত্তরণ। উদ্বোধনী অনুষ্ঠানে বিদ্যুৎ ভবনের বিজয় হল থেকে প্রধানমন্ত্রীর বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী বীর বিক্রম, বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান ওয়াসেকা আয়েশা খান, জ্বালানি বিভাগের সিনিয়র সচিব মো. আনিসুর রহমান, বিদ্যুৎ সচিব মো. হাবিবুর রহমান ও বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি)’র চেয়ারম্যান এবং গণভবন থেকে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস উপস্থিত থাকবেন।
বিদ্যুৎ মন্ত্রণালয়ের মতে, সরকার ২০০৯ সালে কাজ শুরুর পর সফলভাবেই ২০ হাজার ২৯৩ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনে সক্ষম ১১৯টি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে সরকার ২০২১ সাল নাগাদ ২৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা গ্রহণ করেছিল। তবে এরই মধ্যে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি বিদ্যুৎ উৎপাদিত হয়েছে।
পিডিবি সূত্রে জানা গেছে, বেসরকারিভাবে পটিয়ার জুলদায় এর্কন ইনফ্রাস্ট্রাকচার ইউনিট-২ ১০০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রটি নির্মাণ করেছে। এই বিদ্যুৎ কেন্দ্রটি এতোদিন বিদ্যুৎ উৎপাদনের ট্রায়াল চলছিল। এই কেন্দ্রে উৎপাদিত বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হবে।

পূর্ববর্তী নিবন্ধবড় বড় গর্ত, খানাখন্দ
পরবর্তী নিবন্ধবিদেশ যেতে পারবেন না খালেদা!