চকরিয়ায় মাতামুহুরী নদীর ভাঙন রোধে পাউবোর উদ্যোগ

চকরিয়া প্রতিনিধি | মঙ্গলবার , ২০ জুলাই, ২০২১ at ১:২১ অপরাহ্ণ

কক্সবাজারের চকরিয়ায় মাতামুহুরী নদী তীরের ভাঙন ঠেকাতে পানি উন্নয়ন বোর্ডের সাত প্যাকেজে ৫১০ মিটারে ৩২,০৩৯টি জিও ব্যাগ স্থাপন করার কাজ শেষ হতে চলেছে।
এতে ভয়াবহ ভাঙন থেকে রক্ষা পেয়েছে বাঘগুজারা-কোনাখালী ভায়া বদরখালী সড়ক এবং কোনাখালী ইউনিয়নের কাইজ্জারদিয়া, কন্যারকুম ও মরংঘোনাসহ বেশ কিছু এলাকা। দীর্ঘদিন ধরে নদীর তীর সংরক্ষণ করার জন্য এলাকাবাসী জোর দাবি জানিয়ে আসছিল।
অবশেষে কক্সবাজার-১ আসনের এমপির ডিও লেটারে জরুরী ভিত্তিতে ১ কোটি ৪২ লক্ষ ১৪ হাজার টাকা বরাদ্দে পানি উন্নয়ন বোর্ড ঠিকাদার নিয়োজিত করে নদীর তীর সংরক্ষণ প্রকল্প বাস্তবায়ন কাজ সম্পন্ন করতে যাওয়ায় এলাকার মানুষ স্বস্তির নিঃশ্বাস ফেলছে।
এদিকে জরুরী ভিত্তিতে বালুভর্তি জিও ব্যাগ নদীতে এবং তীরে স্থাপনকৃত (ডাম্পিং) এই কাজকে আরো টেকসই করার জন্য বড় ধরণের প্রকল্প হাতে নিয়েছে পানি উন্নয়ন বোর্ড। খুব শীঘ্রই বড় প্রকল্পের এই কাজ শুরু করা হবে বলে পানি উন্নয়ন বোর্ড সূত্র জানায়।
এই প্রসঙ্গে পানি উন্নয়ন বোর্ড কক্সবাজারের নির্বাহী প্রকৌশলী প্রবীর কুমার গোস্বামী দৈনিক আজাদীকে জানান, জরুরি ভিত্তিতে যেসব কাজ হাতে নেওয়া হয় তা আপদ মোকাবেলা করার জন্য অস্থায়ী প্রতিরক্ষামূলক কাজ। এই কাজ কোনভাবেই স্থায়ী সমাধান নয়। তাই স্থায়ীভাবে সিসি ব্লক বসানোর মাধ্যমে প্রতিরক্ষামূলক কাজের ডিপিপি প্রস্তাবনা দাখিল করা হয়েছে মন্ত্রণালয়ে। সেই প্রস্তাবনার অনুমোদন এবং প্রয়োজনীয় অর্থ বরাদ্দ হলেই কাজ শুরু করা হবে।
পানি উন্নয়ন বোর্ড সূত্র জানায়, মাতামুহুরী নদীর ভাঙনের কবল থেকে বাঘগুজারা-কোনাখালী ভায়া বদরখালী সড়ক এবং কোনাখালী ইউনিয়নের কাইজ্জারদিয়া পয়েন্টে ১৫০ মিটার, কন্যারকুম পয়েন্টে ২০০ মিটার ও মরংঘোনা পয়েন্টে ১৬০ মিটার এলাকায় মোট সাতটি প্যাকেজে ৩২০৩৯টি বালুভর্তি জিও ব্যাগ স্থাপন কাজ সম্পন্ন হওয়ার পথে। ৫১০ মিটারে জরুরীভিত্তির এই কাজের বিপরীতে বরাদ্দ দেওয়া হয়েছে ১৪২ দশমিক ১৪ লক্ষ টাকা। ঠিকাদারী প্রতিষ্ঠান হাকিম এন্ড ব্রাদার্স, মেসার্স মোক্তার আহমদ, মেসার্স এন এস নিশা ইন্টারন্যাশনাল, মেসার্স আয়েশা কনষ্ট্রাকশন মোট সাত প্যাকেজে সিডিউল অনুপাতে কাজ বাস্তবায়ন করছে।
প্রতিবছর ভাঙনে নিঃস্ব হওয়া কোনাখালী ইউনিয়নের সচেতন লোকজন জানান, প্রতিবছর বর্ষা মৌসুমে ইউনিয়নের তিন নম্বর ওয়ার্ডের মধ্যম কোনাখালীর হাজারো বসতবাড়ি, শত শত একর ফসলি জমি ক্ষতিগ্রস্ত হয়ে আসছিল অরক্ষিত প্রতিরক্ষা বাঁধের কারণে। এবার জরুরী ভিত্তিতে কাজ বাস্তবায়ন করায় বিশাল এলাকা ভাঙনের কবল থেকে রক্ষা পাবে। একইসাথে বাঘগুজারা-কোনাখালী ভায়া বদরখালী সড়কও রক্ষা পাবে। তবে স্থায়ীভাবে সিসি ব্লক বসানোর কাজ বাস্তবায়িত হলে আগামীতে নদীর তীর ভাঙন নিয়ে তাদের দুশ্চিন্তায় থাকতে হবে না। এজন্য সরকারের প্রতি তারা জোর দাবি জানিয়েছেন।
এ ব্যাপারে কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য জাফর আলম দৈনিক আজাদীকে বলেন, “মাতামুহুরী নদীর তীর সংরক্ষণের জন্য পানি উন্নয়ন বোর্ড কর্তৃক সাত প্যাকেজে বাস্তবায়িত জরুরী কাজ আমি ইতোমধ্যে পরিদর্শন করেছি। এই কাজ অস্থায়ী ভিত্তিতে হলেও সিসি ব্লক বসিয়ে স্থায়ীভাবে নদীর তীর সংরক্ষণ করা হবে। এজন্য আমি প্রয়োজনীয় তৎপরতা চালিয়ে যাচ্ছি, যাতে বড় ধরণের বন্যার সময় কোনাখালী ইউনিয়ন এবং বাঘগুজারা-কোনাখালী ভায়া বদরখালী সড়কটি রক্ষা করা যায়।”

পূর্ববর্তী নিবন্ধ‘সিআরবিতে হাসপাতাল : সবুজ ভূখণ্ড নিশ্চিহ্নের পাঁয়তারা প্রতিহত করুন’
পরবর্তী নিবন্ধদোহাজারীতে চাল ও নগদ অর্থ বিতরণ করলেন ব্যবসায়ী আবদুল নবী খান