চকরিয়ায় ৩৭ কোটি টাকার ইয়াবা উদ্ধারের মূল হোতা জাকের গ্রেপ্তার

চকরিয়া প্রতিনিধি | বুধবার , ২৬ জুন, ২০২৪ at ১০:১৫ পূর্বাহ্ণ

নৌপথ ব্যবহার করে চট্টগ্রাম হয়ে ঢাকায় পাচারের সময় কক্সবাজারের সর্ববৃহৎ ইয়াবার চালান জব্দ করে চকরিয়া থানা পুলিশ। সাড়ে ৩৭ কোটি টাকা বাজারমূল্যের ১২ লাখ ৫০ হাজার পিসের এই ইয়াবা চালানের মূল হোতা মোহাম্মদ জাকের হোছাইনকে গত সোমবার রাতে কক্সবাজার থেকে গ্রেপ্তার করেছে পুলিশ। জাকেরের টেকনাফ উপজেলার লেঙ্গুরবিলের হাতিয়ার ঘোনায়। তিনি ওই গ্রামের হামিদ হোছাইনের ছেলে।

পুলিশ জানায়, গ্রেপ্তারের পর তাকে আদালতে সোপর্দ করা হয়েছে, সেই সাথে পুলিশ হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদের জন্য মামলার তদন্তকারী কর্মকর্তা ১০ দিনের রিমান্ড চেয়ে চকরিয়া উপজেলা জ্যেষ্ঠ বিচারিক হাকিম আদালতে আবেদন করেছেন গতকাল মঙ্গলবার। তবে সেই আবেদনের শুনানি পরবর্তীতে হবে বলে পুলিশ জানিয়েছে।

নির্ভরযোগ্য একাধিক সূত্র জানায়, সারাদেশে ইয়াবা কারবারের বড় নেটওয়ার্ক রয়েছে টেকনাফের ইয়াবা কারবারি জাকেরের। দেশের বিভিন্ন এলাকায় অসংখ্য ব্যাংকে রয়েছে তার নামীয় একাউন্ট। সেই একাউন্টে কোটি কোটি টাকার লেনদেন এবং স্থিতি রয়েছে। রিমান্ডের আবেদনের পাশাপাশি তার নামীয় একাউন্টগুলো থেকে যাতে কোনোভাবেই টাকা তুলতে বা সরাতে না পারে সেজন্য নির্দেশনা চেয়ে আদালতে আবেদনও করা হয়েছে।

মামলার তদন্তকারী কর্মকর্তা (এসআই) মফিজুর রহমান জানান, ইঞ্জিন চালিত বোট থেকে ইয়াবার এই চালান উদ্ধারের পর গ্রেপ্তার করা হয় সেই বোটেরই চালক মো. শাহজাহানকে। তার দেওয়া স্বীকারোক্তি অনুযায়ী ইয়াবার এই চালানের মূল হোতা জাকের হোছাইনকে সোমবার রাতে গ্রেপ্তার করা হয় কঙবাজার শহরের পুরাতন প্যানোয়া হোটেলের পাশের একটি বাড়ি থেকে।

চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ মোহাম্মদ আলী দৈনিক আজাদীকে বলেন, নৌপথ ব্যবহার করে চট্টগ্রাম হয়ে ঢাকায় পাচারের সময় গত ২৯ এপ্রিল ভোররাতে চকরিয়ার খুটাখালীর সমুদ্র উপকূলের মোহনা এলাকা থেকে জেলে সেজে উদ্ধারকৃত এই ইয়াবার চালানটি ছিল কঙবাজার জেলার সর্ববৃহৎ ইয়াবার চালান। তখন থেকেই এই চালানের মূল হোতাকে ধরার জন্য পুলিশ বেশ তৎপর ছিল। অবশেষে সেই মূল হোতা জাকের হোছাইনকে গ্রেপ্তার করা হয়েছে। ওসি বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে জাকের অনেক তথ্য দিয়েছে। তাকে আদালতে সোপর্দ করা হয়েছে। ইয়াবা কারবারের বিস্তারিত তথ্য বের করার সুবিধার্থে আদালতে ১০ দিনের রিমান্ডের আবেদন দেওয়া হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধমীরসরাই সীমান্তে নদীতে নিখোঁজ লেবু শ্রমিকের মরদেহ উদ্ধার
পরবর্তী নিবন্ধধর্ষণ মামলায় মামুনুল হকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা