চকরিয়ায় চাঁদা না পাওয়ায় বাড়ি নির্মাণে বাধা, হামলা

আদালতে চারজনের বিরুদ্ধে মামলা প্রবাসীর স্ত্রীর, পিবিআইকে তদন্তের নির্দেশ

চকরিয়া প্রতিনিধি | শনিবার , ২৭ জুলাই, ২০২৪ at ১১:১২ পূর্বাহ্ণ

চকরিয়ার বেতুয়া এলাকায় নিজের বৈধ জায়গায় বাড়ি নির্মাণ করতে গিয়ে চাঁদাবাজ চক্রের কবলে পড়েছেন মো. কাইছার নামের ভুক্তভোগী এক মালয়েশিয়া প্রবাসী। দীর্ঘদিন প্রবাসে থাকার পর দেশে এসে নিজের ক্রয়কৃত জায়গায় বাড়ি নির্মাণ করতে গেলে স্থানীয় চাঁদাবাজচক্রটি নগদ ৫ লক্ষ টাকা চাঁদা দাবি করে। সেই চাঁদার টাকা না পাওয়ায় সম্প্রতি একযোগে বাড়ি নির্মাণস্থলে কয়েক দফা হামলা চালায় চক্রটি। এ সময় কুপিয়ে প্রবাসীর স্ত্রী রাজিয়া সুলতানাকে রক্তাক্ত জখম করা হয়। লুট করা হয় প্রবাসীর স্ত্রীর গলায় থাকা বিপুল পরিমাণ স্বর্ণসহ বিভিন্ন মালামাল।

এই ঘটনায় কোনাখালীর বটতলী বাজার এলাকার প্রবাসী কাইছারের স্ত্রী রাজিয়া সুলতানা বাদী হয়ে গত বৃহস্পতিবার উপজেলা জ্যেষ্ঠ বিচারিক হাকিম আদালতে একটি মামলা করেন। আদালতের বিচারক প্রবাল চক্রবর্তী অভিযোগ আমলে নিয়ে তদন্তপূর্বক প্রতিবেদন দাখিলের জন্য পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) কক্সবাজারকে নির্দেশ দিয়েছেন।

মামলায় অভিযুক্ত করা হয়েছেকোনাখালী ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের বটতলী বাজার এলাকার মৃত বশরত আলীর দুই ছেলে মেহেদী হাসান বাচ্চু ও মো. ইউনুছ, মৃত কবির আহমদের ছেলে মো. বেলাল ও মৃত মোকতার আহমদের ছেলে নুরুচ্ছফাকে। মামলার বাদী প্রবাসীর স্ত্রী রাজিয়া সুলতানা জানানতাঁর স্বামী দীর্ঘদিন মালয়েশিয়ায় প্রবাস জীবন কাটানোর পর দেশে আসেন কয়েক মাস আগে। এর পর বেতুয়া এলাকায় পূর্বের ক্রয়কৃত ও ভোগ দখলীয় বৈধ জায়গায় বাড়ি নির্মাণের কাজ শুরু করেন। কিন্তু স্থানীয় মেহেদী হাসান বাচ্চুর নেতৃত্বে একটি চক্র বাড়ি নির্মাণ করতে হলে ৫ লক্ষ টাকা চাঁদা দিতে হবে, না হয় এখানে বাড়ি নির্মাণ করতে দেওয়া হবে মর্মে দফায় দফায় তাদেরকে হুমকি, হামলা ও ধারালো অস্ত্রশস্ত্র দিয়ে রক্তাক্ত জখমসহ লুটপাট চালায় চক্রটি। এই ঘটনার পর আদালতের দ্বারস্থ হন। এ ব্যাপারে চকরিয়া উপজেলা জ্যেষ্ঠ বিচারিক হাকিম আদালতের জ্যেষ্ঠ আইনজীবী এম লুৎফুল কবির দৈনিক আজাদীকে জানানআদালতের বিজ্ঞ বিচারক প্রবাসীর স্ত্রীর অভিযোগ আমলে নিয়ে তদন্তপূর্বক প্রতিবেদন দাখিল করতে পিবিআইকক্সবাজারকে নির্দেশ দিয়েছেন।

এদিকে অভিযোগ অস্বীকার করে অভিযুক্ত মেহেদী হাসান বাচ্চু দাবি করেছেনপ্রবাসীর পরিবারের সঙ্গে দীর্ঘ সময় ধরে জমি সংক্রান্ত বিরোধ চলে আসতেছে তাদের। এ নিয়ে উভয়পক্ষে একাধিক মামলাও রয়েছে। এর জের ধরে আদালতে তাদের বিরুদ্ধে এই মামলাটি রুজু করেছেন প্রবাসীর স্ত্রী।

পূর্ববর্তী নিবন্ধনাশকতায় ও অগ্নিসন্ত্রাসে জড়িত কাউকে ছাড় দেওয়া হবে না
পরবর্তী নিবন্ধনগরীর চলমান জলাবদ্ধতা প্রকল্প কাজের অগ্রগতি পরিদর্শনে সিডিএ চেয়ারম্যান