চকবাজার ওয়ার্ডে উপ-নির্বাচন আজ

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ৭ অক্টোবর, ২০২১ at ৫:৩৪ পূর্বাহ্ণ

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ১৬ নম্বর চকবাজার ওয়ার্ডে কাউন্সিলর পদে উপ-নির্বাচন আজ। ইভিএমের মাধ্যমে ১৫টি ভোট কেন্দ্রে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। সাত বারের নির্বাচিত কাউন্সিলর সাইয়্যেদ গোলাম হায়দার মিন্টু মারা যাওয়ায় আজ এই ওয়ার্ডে উপ-নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণের জন্য নিরাপত্তা জোরদার করা হয়েছে। গতকাল বিকেল থেকে প্রতিটি কেন্দ্রে পৌঁছে গেছে ইভিএম মেশিনসহ ভোট গ্রহণের সকল সরঞ্জাম। প্রশাসনের পক্ষ থেকে সুষ্ঠুভাবে ভোট গ্রহণের জন্য সর্বাত্মক প্রস্তুতি নিলেও অনেক প্রার্থী ও ভোটারদের মধ্যে উদ্বেগ-উৎকণ্ঠা বিরাজ করছে। এক ওয়ার্ডে এতো অধিক সংখ্যক প্রার্থী ইতোপূর্বে নগরীর আর কোনো ওয়ার্ডে দেখা যায়নি। এই কারণে উদ্বেগ-উৎকন্ঠাটা বেশি। গত ২০ সেপ্টেম্বর প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ দেওয়া হয়। প্রতীক বরাদ্দের পর থেকে নির্বাচনী প্রচার-প্রচারণায় মুখর ছিল পুরো ওয়ার্ড। গত মঙ্গলবার মধ্যরাতে প্রচার-প্রচারণা শেষ হয়ে যায়। নির্বাচনে মোট ২১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে বিএনপি একজন এবং আওয়ামী লীগের ২০জন প্রার্থী রয়েছে। এই ব্যাপারে রিটার্নিং অফিসার ও জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা মোহাঃ জাহাঙ্গীর হোসেন আজাদীকে বলেন, সুষ্ঠুভাবে ভোট গ্রহণের জন্য সকল প্রস্তুতি নেয়া হয়েছে। আশা করি সুষ্ঠু নির্বাচনই হবে। গতকাল প্রতিটি কেন্দ্রে ইভিএমসহ সকল নির্বাচনী সামগ্রী নিয়ে ভোট গ্রহণ কর্মকর্তা এবং পুলিশ সদস্যরা অবস্থান নিয়েছেন। এই ওয়ার্ডের প্রতিটি কেন্দ্রে ইভিএমে ভোট হবে। প্রত্যেক কেন্দ্রে পর্যাপ্ত পুলিশ দেয়া হয়েছে।
মাঠে থাকবেন ৬ ম্যাজিস্ট্রেট: এদিকে ৫ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। নির্বাচনী এলাকায় আইনশৃক্সখলা রক্ষার্থে মোবাইল স্ট্রাইকিং ফোর্সের সঙ্গে দায়িত্ব পালন ও আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশনা দেবেন তারা। গতকাল বুধবার চট্টগ্রাম জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোছাঃ সুমনী আক্তার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
আজকের ভোট কেন্দ্রে দায়িত্বপ্রাপ্ত নির্বাহী ম্যাজিস্ট্রেটরা হলেন- মো. রায়হান মেহেবুব, সিনিয়র সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সুজন চন্দ্র রায়, সিনিয়র সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলাম, সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সুরাইয়া ইয়াসমিন, সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তাহমিনা সারমিন। এছাড়াও ১ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, র‌্যাবসহ স্ট্রাইকিং ফোর্স হিসেবে নির্বাচনী মাঠে থাকবেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।
নির্বাচনে বিশৃক্সখলা করলে কঠোর ব্যবস্থা: নির্বাচন উপলক্ষে সিএমপির চকবাজার থানা কর্তৃক এক ব্রিফিং প্যারেড অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার বেলা সাড়ে ১২টায় থানা কম্পাউন্ডে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। সিএমপির উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ) বিজয় বসাকের সভাপতিত্বে আয়োজিত ব্রিফিং প্যারেডে উপ-পুলিশ কমিশনার (উত্তর) মো. মোখলেছুর রহমান, অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (উত্তর ও দক্ষিণ), সহকারি পুলিশ কমিশনার (চকবাজার ও পাঁচলাইশ জোন), অফিসার ইনচার্জ (চকবাজার থানা ও পাঁচলাইশ থানা), পুলিশ পরিদর্শক (তদন্ত), চকবাজার থানা ও পাঁচলাইশ থানা, পিআই চকবাজার থানা, বাকলিয়া থানা এবং পাঁচলাইশ থানাসহ বিভিন্ন থানা হতে আগত অফিসার-ফোর্সগণ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ) উপ-নির্বাচন সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করার জন্য উপস্থিত অফিসার-ফোর্সদেরকে আইন-শৃক্সখলা নিয়ন্ত্রণে দিক নির্দেশনা প্রদান করেন। নির্বাচনকে কেন্দ্র করে কেউ বিশৃক্সখলা করলে তার বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
নির্বাচনে প্রতিদ্বন্দ্বী ২১ প্রার্থী ঃ চকবাজার ওয়ার্ডে আজকের উপ নির্বাচনে ২১ প্রার্থী নির্বাচনী মাঠে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন- যুবলীগ নেতা নূর মোস্তফা টিনু (মিষ্টি কুমড়া), মো. সামশেদ নেওয়াজ রনী (ঘুড়ি প্রতীক), মো. নাজিম উদ্দীন (কাচি), বিএনপির একক প্রার্থী এ কে এম সালাউদ্দিন কাউসার লাবু (হেডফোন), মহানগর মহিলা আওয়ামীলীগের সহ সভাপতি মমতাজ খান (পান পাতা), ৭ বারের কাউন্সিলর সাইয়্যেদ গোলাম হায়দার মিন্টুর স্ত্রী মেহেরুন্নিছা খানম (ড্রেসিং টেবিল), মো. আলী আকবর হোসেন চৌধুরী (কাঁটা চামচ), মো. সেলিম রহমান (ঠেলাগাড়ি), কায়ছার আহমেদ (প্রদীপ), মো. আবুল কালাম চৌধুরী (সূর্যমুখী ফুল), শওকত ওসমান (এয়ারকন্ডিশনার), মো. নোমান চৌধুরী (ট্রাক্টর), মো. শাহেদুল আজম শাকিল (ক্যাপ), মোহাম্মদ দেলোয়ার হোসাইন (রেডিও), মো. আজিজুর রহমান (হেলমেট), মো. আব্দুর রউফ (ব্যাডমিন্টন র‌্যাকেট), মো. নুরুল হুদা (ঝুড়ি), কাজী মুহাম্মদ ইমরান (লাটিম), মো. রুবেল ছিদ্দিকী (করাত), মো. আলাউদ্দিন (টিফিন ক্যারিয়ার), মোহাম্মদ জাবেদ (স্ট্রবেরি)।
ভোটার সংখ্যা-ভোট কেন্দ্র ও ভোট গ্রহণ কর্মকর্তা ঃ চকবাজার ওয়ার্ডে মোট ভোটার সংখ্যা ৩২ হাজার ৪১ জন। এরমধ্যে পুরুষ ভোটার ১৬ হাজার ২১৬ জন এবং নারী ভোটার ১৫ হাজার ৮২৫ জন। ১৫টি ভোটকেন্দ্রে ৮৬টি ভোটকক্ষে ভোট দেবেন ভোটাররা। ভোটগ্রহণের জন্য ১৫ জন প্রিসাইডিং অফিসার, ৮৬জন সহকারী প্রিসাইডিং ও ১৭২জন পোলিং কর্মকর্তাসহ ২৭৩ জন কর্মকর্তা সুষ্ঠুভাবে ভোট গ্রহণের জন্য প্রস্তুত রেখেছে নির্বাচন কমিশন।

পূর্ববর্তী নিবন্ধসবার জন্য ন্যায় বিচার নিশ্চিত করতে কাজ করুন : প্রধানমন্ত্রী
পরবর্তী নিবন্ধপানগাঁও টার্মিনাল গতি পেল না ৮ বছরেও