ঘাম ঝরানো অনুশীলন করল বাংলাদেশ দল

গোয়ালিয়রে বাংলাদেশ-ভারত ম্যাচ ঘিরে কঠোর নিরাপত্তা

ক্রীড়া প্রতিবেদক | শনিবার , ৫ অক্টোবর, ২০২৪ at ৫:১৮ পূর্বাহ্ণ

ভারতের বিপক্ষে বাংলাদেশের প্রথম টিটোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হবে গোয়ালিয়রে। এই ম্যাচকে ঘিরে শহরটাকে নিরাপত্তার চাঁদরে ঢেকে ফেলা হয়েছে। সব ধরনের বিক্ষোভ সমাবেশ ও উস্কানিমূলক প্রচারপ্রচারণায় নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। আগামী সোমবার পর্যন্ত চলবে এই নিষেধাজ্ঞা। ভারতীয় বার্তা সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া (পিটিআই) জানিয়েছে খবরটি। শ্রী মাধাবরাও সিন্দিয়া ক্রিকেট স্টেডিয়ামে আগামী রোববার সিরিজের প্রথম টিটোয়েন্টিতে মুখোমুখি হবে ভারত ও বাংলাদেশ। এই ম্যাচ দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটে যাত্রা শুরু হবে গোয়ালিয়রের স্টেডিয়ামটির। বাংলাদেশে সামপ্রতিক সময়ে সনাতন ধর্মালম্বীদের ওপর হামলানির্যাতনের অভিযোগ তুলে গত মাসে এই ম্যাচের দিন গোয়ালিয়র বন্ধডাক দেয় হিন্দু মহাসভা। এছাড়া আরও কয়েকটি সংগঠনের পক্ষ থেকে বিক্ষোভ কর্মসূচির কথাও বলা হয়। তাতে নিরাপত্তা ঝুঁকি তৈরি হতে পারে। তাই নির্বিঘ্নে ও ঝামেলামুক্তভাবে ম্যাচটি আয়োজনের জন্য গতকাল শুক্রবার সব ধরনের বিক্ষোভ সমাবেশ এবং সামাজিক মাধ্যমে উস্কানিমূলক প্রচারণা নিষিদ্ধ ঘোষণা করেন জেলা ম্যাজিস্ট্রেট ও কালেক্টর রুচিকা চৌহান।

স্থানীয় পুলিশের সুপারিন্টেনডেন্ট জানিয়েছেন, আন্তর্জাতিক ম্যাচ আয়োজনে বাধা সৃষ্টি করতে পারে এমন ছবি, ভিডিও, অডিও, ব্যানার, পোস্টার বা উত্তেজক কোনো বার্তা সামাজিক মাধ্যমে প্রচার করা যাবে না। এছাড়া নিষেধাজ্ঞা চলাকালীন কোনো স্থাপনার ২০০ মিটার ব্যসার্ধের মধ্যে কেরোসিন, পেট্রল, অ্যাসিড বহন করা যাবে না। পাঁচজন বা তার বেশি মানুষ একত্রে চলতে পারবেন না। আতশবাজি, ছুরি, বর্শাসহ ধারাল অস্ত্রপাতি বহন করাও নিষিদ্ধ করা হয়েছে। গোয়ালিয়রের আরেক মাঠ ক্যাপ্টেন রূপ সিং স্টেডিয়ামে ২০১০ সালে সবশেষ আন্তর্জাতিক ক্রিকেট অনুষ্ঠিত হয়েছিল। প্রায় ১৪ বছর পর আবার সফলভাবে আরেকটি ম্যাচ আয়োজন করতে ১৬শ পুলিশ মোতায়ন করা হয়েছে।

এদিকে গোয়ালিয়র শহরে কঠোর নিরাপত্তার ব্যবস্থা করা হলেও সে সব নিয়ে যেন ভাবার সময় নেই বাংলাদেশ দলের। গত বুধবার কানপুর থেকে গোয়ালিয়রে পৌছে বিশ্রামে ছিল বাংলাদেশ দল। গত বৃহষ্পতিবার অনুশীলন শুরু করে গোয়ালিয়রে। গতকাল পুরোদমে অনুশীলন করেছে নাজমুল হোসেন শান্তরা। এরই মধ্যে টেস্ট দলের ক্রিকেটাররা দেশে ফিরে এসেছে। আর টিটোয়েন্টি দলের ক্রিকেটাররা গোয়ালিয়রে দলের সাথে যোগ দিয়েছে। গতকাল পুরোদমে অনুশীলন করেছে বাংলাদেশ দল। কারন মাঝখানে আজ একদিন মাত্র অনুশীলনের সুযোগ পাবে টাইগাররা। তাই গতকাল ছিল একেবারে ঘাম ঝরানো কঠোর অনুশীলন। ভারতের মত দলের বিপক্ষে যেকোন ফরমেটেই খেলা বেশ কঠিন। তার উপর টিটোয়েন্টির বিশ্ব চ্যাম্পিয়ন ভারত। তাই মাঠে নামার আগে অবশ্যই নিজেদের প্রস্তুত করতে হচ্ছে টাইগারদের। বাংলাদেশের টিটোয়েন্টি দলে নেই সাকিব আল হাসান। তবে মাহমুদউল্লাহ, মিরাজ, শান্ত, লিটনদের মত সিনিয়র ক্রিকেটার রয়েছে। তাই প্রতিপক্ষের কথা চিন্তা না করে বাংলাদেশ দল ভাবছে কেবলই নিজেদের নিয়ে। কিভাবে ম্যাচটা জেতা যায়। কারন যেকোন সিরিজে জয় দিয়ে শুরু করতে পারাটা বিশেষ। কারন জয় দিয়ে শুরু করতে পারা মানে এগিয়ে থাকা। পিছিয়ে থেকে আবার ফিরে আসাটা সব সময় কঠিন। তাই বাংলাদেশ দল এখন ভাবছে কিভাবে সিরিজের শুরুটা জয় দিয়ে করা যায়।

পূর্ববর্তী নিবন্ধআরেকটি জয়ের আশায় আজ ইংল্যান্ডের সামনে বাংলার নারীরা
পরবর্তী নিবন্ধমীরসরাই আ. লীগ-ছাত্রলীগের চার নেতা গ্রেপ্তার