ঘরের মাঠে দল হিসেবে খেলতে পেরেছে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক | সোমবার , ১৩ সেপ্টেম্বর, ২০২১ at ৬:১১ পূর্বাহ্ণ

টি-টোয়েন্টি বিশ্বকাপের আর খুব বেশি দেরি নাই। আগামী ১৭ অক্টোবর থেকে শুরু হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসর। এরই মধ্যে অংশ গ্রহনকারী দল সমূহ তাদের বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা করেছে। দল সমুহের মধ্যে চলছে জোর প্রস্তুতি। এরই মধ্যে বাংলাদেশ টানা তিনটি টি-টোয়েন্টি সিরিজ খেলে নিজেদের প্রস্তুতির কাজটা সেরে নিয়েছে। এর মধ্যে ঘরের মাঠে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মতো দলের বিপক্ষে পরপর দুইটি সিরিজ জিতেছে বাংলাদেশ। এর আগে জিম্বাবুয়ে সফরেও সিরিজ জিতেছিল টাইগাররা। যার সুবাদে অন্তত কাগজে-কলমে বেশ ভালই প্রস্তুতি সেরে নিয়েছে টাইগাররা।
দেশে এবং দেশের বাইরে পরপর তিনটি সিরিজ জিতলেও সমালোচনা শুনতে হচ্ছে বাংলাদেশ দলকে। যদিও এই সমালোচনা ঘরের মাঠে অত্যধিক ধীর ও নিচু উইকেট বানিয়ে সিরিজ জেতার কারনে। অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে ব্যাটসম্যানদের রানের জন্য মাথা কুটে মরতে হয়েছে। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের পাঁচ ম্যাচে সর্বোচ্চ দলীয় সংগ্রহ ছিলো ১৩১ রান। পুরো সিরিজে গড়ে ১২০ রানও হয়নি। একই অবস্থা ছিলো নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজেও। শেষ ম্যাচটি বাদ দিলে এ সিরিজেও গড় রান ছিল ১১৫ থেকে ১২০ এর মধ্যে। শুধু শেষ ম্যাচটিতেই ১৬১ রান এসেছে। তাই কথা উঠেছে ঘরের মাঠে এভাবে জিতে আসলে কি আত্মবিশ্বাস জন্মাচ্ছে টাইগারদের মধ্যে। বিশ্বকাপে আরব আমিয়াত ও ওমানের স্পোর্টিং উইকেটে এসব জয় থেকে আত্মবিশ্বাস ও অনুপ্রেরণা কোনো কাজে লাগবে না বলে মত দিচ্ছেন ক্রিকেট বিশ্লেষকরা। যদিও এতসব সমালোচনায় কান দিতে নারাজ বাংলাদেশ দলের বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।
গতকাল রোববার রাজধানীর একটি অভিজাত হোটেলে এক অনুষ্ঠানে সাকিবকে জিজ্ঞেস করা হয়, ঘরের মাঠে এভাবে জেতাটা দলের জন্য কতটা আত্মবিশ্বাস তৈরি করছে। সাকিব জানান ভুল ধরলে যেকোনো কিছুতেই ধরা যায়। এর চেয়ে বরং ভালো কিছু দেখার পক্ষেই তিনি। সাকিব বলেন, দেখুন আপনি যদি ভুল ধরতে চান, যেকোনো জিনিসেরই ভুল ধরা সম্ভব। তাই ভুলটা একটু কম দেখে, ভালোর দিকে যদি তাকান, তাহলে অনেক ভালো কিছু দেখতে পাবেন। আপনার দেখার দৃষ্টিটা আসলে কেমন সেটা বুঝতে হবে। পরপর জেতা তিনটি টি-টোয়েন্টি সিরিজেই সমান তালে পারফরম্যান্স করেছে বাংলাদেশ দলের জুনিয়র ক্রিকেটাররা। তাদের পারফরম্যান্সের বিষয়ে মূল্যায়ন জানতে চাওয়া হলে সাকিব বলেন, আমার কাছে মনে হয় সব ক্রিকেটার কম বেশি পারফরম্যান্স করছে এবং একটা টিম হিসেবে খেলতে পারছি। এটাই জেতার বড় কারণ। তিনি বলেন নিজেদের প্রস্তুতির আরো সময় আছে। তাই সেখানে ভাল উইকেট বানিয়ে অনুশীলন করা যাবে। অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের মত দলের বিপক্ষে সিরিজ জেতাটা অনেক বড় প্রেরণা যোগাবে সেটা ঠিক। তবে এটাও ঠিক যে, এই সিরিজ দুটিতে ব্যাটসম্যানদের কঠিন পরীক্ষা দিতে হয়েছে। তিনি বলেন আশা করছি বিশ্বকাপে আমাদের ভাল করার সুযোগ রয়েছে।

পূর্ববর্তী নিবন্ধপ্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করলেন সাকিব
পরবর্তী নিবন্ধমালয়েশিয়ায় একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড