ঘন কুয়াশায় বিমানের সিডিউল বিপর্যয়

আজাদী প্রতিবেদন | শনিবার , ২৩ জানুয়ারি, ২০২১ at ১০:৩৯ পূর্বাহ্ণ

ঘন কুয়াশার কারণে দেশের বিমান চলাচলে সিডিউল বিপর্যয় ঘটছে। সকালের দিকে ফ্লাইট উঠানামা বন্ধ রাখতে হচ্ছে। গতকাল ঢাকায় ঘন কুয়াশার কারণে চট্টগ্রামের তিনটি ফ্লাইট নির্ধারিত সময়ের দুই ঘণ্টারও বেশি পরে চলাচল করেছে। অপরদিকে ঢাকায় নামতে না পেরে দুটি আন্তর্জাতিক ফ্লাইট চট্টগ্রামে অবতরণ করেছে। তবে সকাল ১০টা নাগাদ কুয়াশা কমে গেলে ফ্লাইট চলাচল স্বাভাবিক হয় বলে বিমানবন্দর সূত্র জানিয়েছে।
চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর সূত্র জানায়, সকালে তীব্র কুয়াশায় ঢাকার আকাশের দৃষ্টিসীমা বেশ কমে যায়। দৃষ্টিসীমা মাত্র কয়েক মিটারে নেমে আসায় ফ্লাইট চলাচল বন্ধ হয়ে যায়। এতে ইউএস বাংলা, নভোএয়ার এবং বাংলাদেশ বিমানের তিনটি ফ্লাইট ঢাকা থেকে চট্টগ্রামে আসে দুই ঘণ্টারও বেশি বিলম্বে। ফ্লাইটগুলো ঢাকা থেকে যাত্রী নিয়ে এসে চট্টগ্রাম থেকে যাত্রী নিয়ে আবারো ঢাকায় যাওয়ার সিডিউল। কিন্তু কুয়াশার কারণে ঢাকা থেকে আসতে না পারায় ওই তিন ফ্লাইটের কয়েকশ’ যাত্রী চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে আটকা পড়েন।
অপরদিকে গতকাল সকাল ৭টা ৪০ মিনিটে মালয়েশিয়ার কুয়ালালামপুর থেকে আসা ইউএস বাংলার একটি ফ্লাইট ঢাকায় নামতে না পেরে চট্টগ্রামে চলে আসে। সকাল সোয়া ৯টার দিকে ওমান থেকে আসা ইউএস বাংলার অপর একটি ফ্লাইটও ঢাকায় নামতে না পেরে চট্টগ্রামে অবতরণ করে। দুটি ফ্লাইটে তিন শতাধিক যাত্রী ছিলেন।
সকাল সাড়ে দশটা নাগাদ কুয়াশা কমে গেলে ফ্লাইট চলাচল শুরু হয়। এই সময় ঢাকা থেকে অভ্যন্তরীণ রুটের ফ্লাইটগুলো আসতে শুরু করে। এখান থেকে যাত্রী নিয়ে আবারো ঢাকার পথ ধরে। চট্টগ্রামে অবতরণ করা আন্তর্জাতিক ফ্লাইট দুটিও ভালোয় ভালোয় ঢাকায় পৌঁছে।
শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের ব্যবস্থাপক উইং কমান্ডার ফরহাদ হোসেন খান দৈনিক আজাদীর সাথে আলাপকালে বলেন, ঘন কুয়াশার কারণে শাহজালালে নামতে না পেরে দুইটি আন্তর্জাতিক ফ্লাইট শাহ আমানতে অবতরণ করে। তিনি বলেন, চট্টগ্রামে আন্তর্জাতিক মানের বিমানবন্দর না থাকলে ইউএস বাংলার ফ্লাইট দুইটিকে ব্যাংককে গিয়ে অবতরণ করতে হতো। এতে ল্যান্ডিং চার্জ এবং জ্বালানি মিলে বিপুল অর্থ ব্যয় হতো। চট্টগ্রামে আন্তর্জাতিক মানের বিমানবন্দর থাকায় বিপুল অর্থ সাশ্রয় হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধকরোনায় সেরে ওঠাদের জন্য মেডিসিন ওয়ার্ডে ‘ফলোআপ ক্লিনিক’
পরবর্তী নিবন্ধঘুমধুম সীমান্তে বন্দুকযুদ্ধে ইয়াবা কারবারি নিহত