গড় আয়ু বেড়ে এখন ৭২.৪ বছর

| বুধবার , ১৪ জুন, ২০২৩ at ৯:৫৩ পূর্বাহ্ণ

কোভিড মহামারীর অভিঘাত পেরিয়ে দেশের মানুষের গড় আয়ু আবারও বাড়ার খবর দিল বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো। সর্বশেষ বাংলাদেশ স্যাম্পল ভাইটাল স্ট্যাটিসটিকস অনুযায়ী ২০২২ সালে দেশের মানুষের প্রত্যাশিত গড় আয়ু বেড়ে ৭২ দশমিক ৪ বছর হয়েছে। অর্থাৎ, বাংলাদেশের মানুষ এখন গড়ে ৭২ বছর ৫ মাস বেঁচে থাকছে। তার আগের বছর ২০২১ সালে কোভিড মহামারীর ধাক্কায় প্রত্যাশিত গড় আয়ু কমে ৭২ দশমিক ৩ বছর হয়েছিল। তার আগের বছর অর্থাৎ ২০২০ সালে গড় আয়ু ছিল ৭২ দশমিক ৮ বছর।

গতকার ঢাকার শেরে বাংলা নগরের পরিসংখ্যান ভবন মিলনায়তনে বাংলাদেশ স্যাম্পল স্ট্যাটিসটিকস ২০২২এর প্রতিবেদন প্রকাশ করা হয়। ব্যুরোর ডেমোগ্রাফি অ্যান্ড হেলথ উইংয়ের উপপরিচালক ও প্রকল্প পরিচালক মো. আলমগীর হোসেন অনুষ্ঠানে প্রতিবেদনটি উপস্থাপন করেন।

সারা দেশে দুই হাজার ১২টি ইউনিট, ৩ লাখ ৬ হাজার ৯৫৪টি খানা এবং ১৩ লাখ ২ হাজার ৭৮৮ জনের ওপর জরিপ চালিয়ে প্রতি বছর এই প্রতিবেদন তৈরি করে বিবিএস। জরিপের তথ্য অনুযায়ী গতবারের মতো এবারও পুরুষের তুলনায় নারীর গড় আয়ু বেশি। পুরুষের গড় আয়ু যেখানে ৭০ দশমিক ৮ বছর, সেখানে নারীরা গড়ে ৭৪ দশমিক ২ বছর বাঁচেন। ২০২১ সালে দেশে পুরুষের গড় আয়ু ছিল ৭০ দশমিক ৬ বছর, আর নারীর ৭৪ দশমিক ১ বছর। এই হিসাবে পুরুষের গড় আয়ু বেড়েছে ০ দশমিক ২ বছর, নারীর বেড়েছ ০ দশমিক ১ বছর। ২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার বছরে দেশের মানুষের গড় আয়ু ছিল ৬৭ দশমিক ২ বছর।

পূর্ববর্তী নিবন্ধমিরপুরে আফগানদের বিপক্ষে আজ মাঠে নামছে টাইগাররা
পরবর্তী নিবন্ধউখিয়ায় দুই সন্ত্রাসী গ্রুপের গোলাগুলি, রোহিঙ্গা যুবক নিহত