গ্রামে গ্রামে গড়ে তুলতে হবে খামার

বিভিন্ন স্থানে প্রাণী সম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন

| রবিবার , ২৬ ফেব্রুয়ারি, ২০২৩ at ১০:১৪ পূর্বাহ্ণ

রাউজান প্রতিনিধি জানান, ‘স্মার্ট লাইভস্টক, স্মার্ট বাংলাদেশ’ এ প্রতিপাদ্যে রাউজানে পালিত হয়েছে প্রাণী সম্পদ সেবা সপ্তাহ। গতকাল শনিবার সেবা সপ্তাহের উদ্বোধন করেন এমপি এবিএম ফজলে করিম চৌধুরী। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন সরকার পোল্ট্রি ও ডেইরী শিল্পের উন্নয়নে বিভিন্ন ভাবে সহায়তা দিচ্ছে। এই সহায়তাকে কাজে লাগিয়ে গ্রামে গ্রামে গড়ে তুলতে হবে খামার।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুস সামাদ সিকদারের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান একেএম এহেছানুল হায়দার চৌধুরী বাবুল, পৌর মেয়র জমির উদ্দিন পারভেজ। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. মিজানুর রহমান। উপজেলা প্রাণী সম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের প্রাণিসম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্পের সহযোগিতায় এই কর্মসূচিতে যোগ দেন অনেক খামারি। ৪২টি স্টলে এনে রাখেন পশুপাখি। প্রধান অতিথি স্টল সমূহ পরিদর্শন করেন।

পটিয়া : পটিয়া প্রতিনিধি জানান, পটিয়ায় গতকাল শনিবার উপজেলা প্রাণিসম্পদ দপ্তর মাঠে প্রাণিসম্পদ প্রদর্শনী ও মেলার উদ্বোধন করেন জাতীয় সংসদের হুইপ ও পটিয়া আসনের সংসদ সদস্য সামশুল হক চৌধুরী। তিনি বলেন, প্রাণিসম্পদের উৎপাদন বৃদ্ধিতে নতুন নতুন প্রযুক্তি এবং পদ্ধতির ব্যবহার নিশ্চিত করতে কাজ করছে সরকার। খামারিদের স্বনির্ভর করতে সরকারের পক্ষ থেকে বিভিন্ন প্রকল্প বাস্তবায়নের কথা তুলে ধরেন তিনি। উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আতিকুল মামুনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পৌরমেয়র মো. আইয়ুব বাবুল, ভাইস চেয়ারম্যান মাজেদা বেগম শিরু। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা প্রানিসম্পদ কর্মকর্তা ডা. জপু চক্রবর্তী, থানার ওসি রেজাউল করিম মজুমদার, ইউপি চেয়ারম্যান সরোজ সেন নান্টু, আলমগীর খালেদ, এম এজাজ চৌধুরী, নেছার আহমদ। অনুষ্ঠান পরিচালনা করেন ডা. সাজ্জাদ হোসেন। প্রদর্শনীতে বিভিন্ন খামারিরা অংশ গ্রহণ করেন। এছাড়াও গবাদি পশুর গোবর থেকে তৈরী উন্নতমানের সার উৎপাদনকারী প্রতিষ্ঠান অংশ নেয়।

চন্দনাইশ : চন্দনাইশ প্রতিনিধি জানান, উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের আয়োজনে এবং প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের সহযোগিতায় দিনব্যাপী অনুষ্ঠিত প্রাণিসম্পদ প্রদর্শনীতে উপজেলার বিভিন্ন স্থান থেকে ৩২টি স্টলে বিভিন্ন প্রজাতির উন্নত জাতের গবাদিপশু ও পাখি প্রদর্শিত হয়। এ উপলক্ষে আয়োজিত সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মো. নজরুল ইসলাম চৌধুরী এমপি। উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান মো. আবদুল জব্বার চৌধুরী, উপজেলা আ.লীগের সভাপতি জাহিদুল ইসলাম জাহাঙ্গীর, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আনোয়ার হোসেন, খামারি মো. জাহাঙ্গীর, চন্দনাইশ ডেইরী ফার্ম এসোসিয়েশনের সভাপতি ছালেহ আহমদ কোম্পানী। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. রুপেন চাকমা। উপজেলা ইন্সট্রাক্টর আকতার সানজিদা জাফর পপি ও প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডা. ফয়সালের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডা. সাদ্দাম হোসেন, ডেইরী ফার্ম এসোসিয়েশনের সাধারণ সম্পাদক আশিষ কুমার বড়ুয়া, উপসহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা আজিজ আহমেদ, কনক বড়ুয়া, সুজন কান্তি রক্ষিত প্রমুখ।

আনোয়ারা : আনোয়ারা প্রতিনিধি জানান, অর্ধ শতাধিক স্টল নিয়ে উপজেলা প্রাণি সম্পদ প্রদর্শনী মেলা সম্পন্ন হয়েছে। গতকাল শনিবার উপজেলার পুরাতন কোর্ট বিল্ডিং চত্বরে মেলার উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান তৌহিদুল হক চৌধুরী। উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের আয়োজনে প্রাণিসম্পদ অধিদপ্তরাধীন প্রাণিসম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্পের সহযোগিতায় মেলায় অর্ধ শতাধিক স্টলে বিভিন্ন প্রজাতি দেশি বিদেশী গবাদিপশু প্রদর্শন করা হয়। ড. সমরঞ্জন বড়ুয়ায় সার্বিক সমন্বয়ে আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মদ আবদুল্লাহ আল মুমিন। প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান তৌহিদুল হক চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন নজরুল আনচারী মুজিব, খোরশেদ আলম, মো. নুরুল হুদা।

বোয়ালখালী : বোয়ালখালী প্রতিনিধি জানান, র‌্যালি, প্রদর্শনী , আলোচনা সভা ও পুরষ্কার বিতরণ সহ নানা কর্মসূচির মধ্য দিয়ে উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল আয়োজিত প্রাণী সম্পদ সেবা সপ্তাহ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মামুন। প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) এস এম সেলিম। বিশেষ অতিথি ছিলেন প্রশাসনিক কর্মকর্তা মোহাম্মদ ইউনুস। উপস্থিত ছিলেন ডা. সেতু ভূষণ দাশ, ডা. প্রতীক সেন, মোহাম্মদ ইমরান, মোহাম্মদ মামুন প্রমুখ। দিনব্যাপী বিভিন্ন স্টলে উপজেলার বিভিন্ন খামারিরা দেশিবিদেশি গরু, ছাগল, কবুতরসহ বিভিন্ন প্রাণী নিয়ে স্টলে অংশগ্রহণ করেন। পরে শ্রেষ্ঠ খামারি মনোয়ারা ইউনুসের হাতে সনদ ও সম্মাননা তুলে দেন অতিথিবৃন্দ।

পূর্ববর্তী নিবন্ধনাটোর জেলা সমিতির মিলন মেলা ও কৃতী সংবর্ধনা
পরবর্তী নিবন্ধএকুশের ১৬ বছর পূর্তিতে আলোচনা সভা ও কেক কাটা অনুষ্ঠান