গ্যাস সরবরাহ নিয়ে ইউরোপকে পুতিনের সতর্কবার্তা

রাশিয়া-ইরানের চার হাজার কোটি ডলারের তেল চুক্তি

| বৃহস্পতিবার , ২১ জুলাই, ২০২২ at ১০:৫৯ পূর্বাহ্ণ

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, পশ্চিমাদের ভুলের কারণে ইউরোপীয় গ্রাহকদের কাছে রাশিয়ান প্রাকৃতিক গ্যাসের সরবরাহ কমিয়ে দেওয়া হয়েছে। আর এই সরবরাহ আরও হ্রাস পেতে থাকবে। গত মঙ্গলবার তেহরানে রুশ সাংবাদিকদের প্রশ্নের জবাবে পুতিন এমন সতর্কবার্তা দেন। পুতিনের এমন সতর্কবার্তা ইউরোপীয় ইউনিয়নের ওপর আরও চাপ বাড়ালো। বিশ্লেষকদের শঙ্কা, শীতকালে ইউরোপে অর্থনৈতিক ও রাজনৈতিক বিপর্যয় ঘটাতে গ্যাস বন্ধ করতে পারে রাশিয়া। খবর বাংলানিউজের।

নর্ড স্ট্রিম ১ পাইপ দিয়ে রাশিয়া জার্মানিতে গ্যাস সরবরাহ করে। গত ২৪ ফেব্রুয়ারিতে ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর আলোচনার কেন্দ্রবিন্দুতে উঠে এসেছে এই পাইপ লাইন। সাংবাদিকদের পুতিন বলেন, নর্ড স্ট্রিম ১ পাইপ লাইন দিয়ে জার্মানিতে গ্যাসের সরবরাহ একদিনে ৬ কোটি কিউবিক মিটার থেকে কমে ৩ কোটি কিউবিক মিটারে নামিয়ে আনা হবে। এদিকে পুতিন সাংবাদিকদের আরও জানিয়েছেন, নর্ড স্ট্রিম ২ পাইপলাইন পরিষেবা চালু নাও হতে পারে। পুতিন পশ্চিমাদের সতর্ক করে আরও বলেছেন, নিষেধাজ্ঞার অংশ হিসেবে রাশিয়ান তেলের দাম সীমাবদ্ধ করার পরিকল্পনা বিশ্ব তেলের বাজারকে অস্থিতিশীল করবে এবং দাম বাড়িয়ে দেবে। ইউক্রেনে হামলা শুরুর পর থেকে ইউরোপীয় ইউনিয়ন রুশ কয়লা এবং বেশিরভাগ তেলের ওপর নিষেধাজ্ঞার অনুমোদন দিয়েছে। তবে নিষেধাজ্ঞার মধ্যে প্রাকৃতিক গ্যাস অন্তর্ভুক্ত করেনি ইউরোপীয় ইউনিয়ন।

রাশিয়া-ইরান তেল চুক্তি : রাশিয়ার সঙ্গে ইরানের তেল শিল্পের ইতিহাসের সবচেয়ে বড় বিদেশি বিনিয়োগের চুক্তি স্বাক্ষর হয়েছে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ইরান সফরের মধ্যে ইরানের জাতীয় তেল কোম্পানি ও রাশিয়ার জ্বালানি প্রতিষ্ঠান গ্যাসপ্রমের মধ্যে প্রায় ৪০ বিলিয়ন (চার হাজার কোটি) ডলারের এ ‘কৌশলগত সহযোগিতা চুক্তি’ স্বাক্ষর হয়। গতকাল ইরানের তেল ও জ্বালানি মন্ত্রণালয়ের নিজস্ব বার্তা সংস্থা ‘শানা’-এর উদ্ধৃতি দিয়ে এ খবর জানিয়েছে পার্স টুডে। খবরে বলা হয়েছে, চুক্তিটি ভার্চুয়ালি সই হয়েছে।

রাশিয়ার সরকারি বার্তা সংস্থা জানিয়েছে, দেশটির ওপর পশ্চিমা দেশগুলোর নিষেধাজ্ঞার কারণে তেহরানের সঙ্গে অর্থনৈতিক সহযোগিতাকে ‘বিশেষ গুরুত্ব’ দিচ্ছে মস্কো। ইরানের সরকারি বার্তা সংস্থা ‘ইরনা’ রাশিয়ার সঙ্গে তেল চুক্তিকে ইরানের ইতিহাসের বৃহত্তম বিদেশি পুঁজি বিনিয়োগের চুক্তি বলে বর্ণনা করেছে।
ইরানের জাতীয় তেল কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মোহসেন খুজাস্তে মেহর বলেছেন, আমেরিকার নিষেধাজ্ঞার মধ্যেই এই চুক্তি স্বাক্ষরিত হয়েছে; কাজেই বিশ্ব বাজার থেকে ইরানের তেলকে আলাদা করে ফেলা সম্ভব নয়।

পূর্ববর্তী নিবন্ধপুতিনের ধৈর্যের পরীক্ষা নিলেন এরদোয়ান
পরবর্তী নিবন্ধচট্টগ্রামে ২৪ ঘণ্টায় করোনায় নতুন শনাক্ত ৬৬ জন