গোড়ায় মাটি সরে যাওয়ায় চলাচল ঝুঁকিপূর্ণ

তৈলারদ্বীপ সেতু

বাঁশখালী প্রতিনিধি | মঙ্গলবার , ১৬ মে, ২০২৩ at ৬:৩৩ পূর্বাহ্ণ

দক্ষিণ চট্টগ্রামের যোগাযোগের অন্যতম শঙ্খ নদীর তৈলারদ্বীপ সেতুর বাঁশখালী অংশে গোড়া থেকে মাটি সরে গিয়েছে। যার দরুণ চলাচলের ফুটপাত ভেঙে পড়ায় যান ও মানুষ চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে।

অপরদিকে তৈলারদ্বীপ সেতু ২০০৬ সালে চলাচলের জন্য খুলে দেয়া হয়। এ সেতুর টোল দিন দিন বাড়লেও সে অনুসারে সেতুর রক্ষণাবেক্ষণ করা হচ্ছেনা বলে স্থানীয়দের অভিযোগ। সরজমিনে দেখা যায়, শঙ্খ নদীর তৈলারদ্বীপ সেতুর বাঁশখালী অংশে ব্রিজের দক্ষিণ অংশের পাশে মাটি সরে গিয়ে ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। সেতুর চলাচলের বেশ কিছু অংশে ফুটপাত ভেঙে পড়ায় চলাচলে ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। শঙ্খ ব্রিজের দক্ষিণ অংশ বেশি ঝুঁকিপূর্ণ হয়ে পড়ায় সওজের পক্ষ থেকে ঢালাই করার কাজ চলছে। স্থানীয় পথচারী ও পরিবহন শ্রমিকরা দৈনিক আজাদীকে জানান, এটা খুব শীঘ্রই সংস্কার করা না হলে যেকোনো সময় বড় ধরনের বিপদ হতে পারে।

দক্ষিণ চট্টগ্রামের একমাত্র টোল সেতু শঙ্খ নদীর তৈলারদ্বীপ সেতু। এ সড়কে চলাচলকারী গাড়ি চালকগণ নাম না প্রকাশ করার শর্তে জানান, তালিকা না টাঙিয়ে ইচ্ছেমত টোল আদায় করে বলে অভিযোগ করেন।

শঙ্খ নদীর তৈলারদ্বীপ সেতুর পাশের মাটি সরে যাওয়া এবং ফুটপাত ভেঙে যাওয়ার ব্যাপারে চট্টগ্রাম দোহাজারী সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী সুমন সিংহ বলেন, ব্রিজের দক্ষিণ পাশে যেটা ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে তাতে রিটেনিং ওয়াল করা হচ্ছে এবং ফুটপাত সংস্কারে কাজ পরে হবে বলে তিনি জানান। তবে বর্তমানে ব্রিজে কত টাকা টোল আদায় হয় তা এ মুহূর্তে জানানো যাচ্ছে না বলে জানান।

বাঁশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইদুজ্জামান চৌধুরী দৈনিক আজাদীকে জানান, বাঁশখালীসহ দক্ষিণের কক্সবাজার, চকরিয়া, পেকুয়া, মহেশখালী, কুতুবদিয়া যাওয়ার গুরুপ্তপূর্ণ সেতু এটি। কোনো কারণে যদি এটা ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে তাহলে যান চলাচল বন্ধ এবং জনদুর্ভোগ সৃষ্টি হবে। তার জন্য সওজের এটার প্রতি বিশেষ নজর দেওয়া প্রয়োজন।

পূর্ববর্তী নিবন্ধস্ত্রী হত্যার দুই যুগ পর সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার
পরবর্তী নিবন্ধজাহাঙ্গীরকে স্থায়ীভাবে বহিষ্কার করল আওয়ামী লীগ