গৃহকর ইস্যুতে ফের নিজের অবস্থান স্পষ্ট করলেন মেয়র

আজাদী প্রতিবেদন | সোমবার , ১২ জুলাই, ২০২১ at ৬:০০ পূর্বাহ্ণ

গৃহকর ইস্যুতে ফের নিজের অবস্থান স্পষ্ট করলেন সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী। বললেন, সিটি কর্পোরেশন একটি সেবামূলক স্থানীয় সরকার প্রতিষ্ঠান। সেবার পরিধি বাড়াতে হলে অর্থের প্রয়োজন। তাই বলে নগরবাসীর উপর নতুন করে কর আরোপের প্রয়োজন পড়বে না। অথচ গৃহকর বাড়ানো হবে বলে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে। বর্ধিত কোনো গৃহকর ধার্য হবে না। তবে করের পরিধি বাড়ানো হবে।
গতকাল নগরের বাগমনিরাম ওয়ার্ড, পাহাড়তলী ওয়ার্ড ও চান্দগাঁও ওয়ার্ডে করোনায় বিপন্ন পরিবারের মাঝে প্রধানমন্ত্রী প্রদত্ত নগদ অর্থ ও প্যাকেট জাত খাদ্য সামগ্রী বিতরণকালে এসব কথা বলেন। এসময় তিনি বলেন, চট্টগ্রামে বহুমাত্রিক উন্নয়ন কর্মকাণ্ড চলছে। তাই সাময়িক কিছু জনদুর্ভোগ হচ্ছে। এটা মেনে নিতে হবে।
মেয়র আরো বলেন, কঠোর লকডাউনে নিম্ন আয়ের মানুষ নিদারুণ কষ্ট পাচ্ছে। এই কষ্ট লাঘবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে কিছু ত্রাণ সামগ্রীসহ নগদ অর্থ বিপন্ন পরিবারগুলোর কাছে পৌঁছে দিয়ে জানান দিতে চাই সরকার জনবান্ধব। জনগণের দুঃখ-কষ্ট লাঘবে সরকার নিত্য দিন ও সব সময় পাশে থাকবে।

নগরবাসীর উদ্দেশ্যে তিনি বলেন, শুধুমাত্র সরকারি সাহায্য ও ত্রাণ দিয়ে শতভাগ নির্ভরতা নিশ্চিত করা সম্ভব নয়। তাই যার যা সামর্থ্য ও সক্ষমতা রয়েছে তাও জনকল্যাণে উজাড় করে দিতে হবে। এই দায়িত্বটি বিত্তবান শ্রেণিকে অবশ্যই পালন করতে হবে। কেননা তাদের বিত্তের মধ্যেও গরীবের হক আছে। এই হক আদায় ও প্রদান ধর্মীয় ও মানবিক কর্তব্য।
পৃথক পৃথক ভাবে ত্রাণ বিতরণ অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্যানেল মেয়র মো. গিয়াস উদ্দিন, ওয়ার্ড কাউন্সিলর মো. ওয়াসিম উদ্দিন চৌধুরী ও মো. এসরারুল হক, মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, চট্টগ্রাম শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবু, আওয়ামী লীগ নেতা হাসান মনসুর, মাহফুজর রহমান মানিক, মো. আবুল হাশেম শাহ, মো. হায়দার আলী, সালাম জাগিরদার, মো. আবু বক্কর সিদ্দিক, মো. মহিউদ্দিন, দিদারুল আলম খোকন ও মো. মনসুর।

পূর্ববর্তী নিবন্ধনানা অজুহাত দেখিয়ে সাহায্য চায় তারা
পরবর্তী নিবন্ধ‘টাকার বিনিময়ে’ টিকা অভিযোগ, চসিকের তদন্ত কমিটি