গাড়ি চলাচল নিয়ে ইসির নির্দেশনা

চট্টগ্রাম-১০ আসনে উপনির্বাচন

আজাদী প্রতিবেদন | সোমবার , ২৪ জুলাই, ২০২৩ at ৫:৩৬ পূর্বাহ্ণ

চট্টগ্রাম১০ আসনের (ডবলমুরিং, পাহাড়তলী ও হালিশহর) উপনির্বাচনকে ঘিরে মোটরসাইকেলসহ ৯ ধরনের গাড়ি চলাচলে নিষেধাজ্ঞা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এছাড়া ভোটের দিন ২৪ ঘণ্টার জন্য বন্ধ থাকবে সব ধরনের গাড়ি চলাচল। নির্বাচন উপলক্ষে ২৮ জুলাই রাত ১২টা থেকে ৩১ জুলাই রাত ১২টা পর্যন্ত মোটরসাইকেল, ট্রাক, বাস, মিনিবাস, মাইক্রোবাস, জিপ, পিকআপভ্যান, কার, ইজিবাইক চলাচলের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপসচিব মো. আতিয়ার রহমান জানান, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিবকে নিষেধাজ্ঞা বাস্তবায়নের ব্যবস্থা নিতে ইতোমধ্যে নির্দেশনা পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, চট্টগ্রাম১০ শূন্য আসনে উপনির্বাচন শান্তিপূর্ণ রাখতে ২৮ জুলাই রাত ১২টা থেকে ৩১ জুলাই রাত ১২টা পর্যন্ত মোটরসাইকেলসহ ট্রাক, বাস, মিনিবাস, মাইক্রোবাস, জিপ, পিকআপভ্যান, কার ও ইজিবাইক চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

এছাড়া নির্বাচনী এলাকায় আইনশৃঙ্খলা রক্ষা, যানজট নিরসন ইত্যাদি প্রয়োজনে বাস্তবতার নিরিখে ও স্থানীয় বিবেচনায় উল্লেখিত যানবাহন ছাড়াও যেকোনো যানবাহন চলাচলের ওপর সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিষেধাজ্ঞা আরোপ করতে পারবে।

নিষেধাজ্ঞা রিটার্নিং অফিসারের অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী বা তাদের নির্বাচনী এজেন্ট, দেশিবিদেশি পর্যবেক্ষকদের (পরিচয়পত্র থাকতে হবে) ক্ষেত্রে শিথিলযোগ্য হবে।

এদিকে নির্বাচনের সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত দেশি/বিদেশি সাংবাদিক (পরিচয়পত্র থাকতে হবে), নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তাকর্মচারী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক এবং কতিপয় জরুরি কাজ যেমনঅ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ ইত্যাদি কার্যক্রমে ব্যবহারের জন্য উল্লিখিত যানবাহন চলাচলের ক্ষেত্রে ওই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

এছাড়া জাতীয় মহাসড়ক, বন্দর ও জরুরি পণ্য সরবরাহসহ অন্যান্য জরুরি প্রয়োজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিষেধাজ্ঞা শিথিলের বিষয়ে প্রয়োজনীয় কার্যকর ব্যবস্থা নিতে পারবেন।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিবকে পাঠানো নির্দেশনায় নিষেধাজ্ঞা আরোপ করার লক্ষ্যে সংশ্লিষ্ট জেলা প্রশাসক/যথাযথ কর্তৃপক্ষকে ক্ষমতা দেওয়ার জন্য বলা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধচন্দনাইশে মাদক মামলায় ৫ বছরের সাজাপ্রাপ্ত আসামী গ্রেফতার
পরবর্তী নিবন্ধমহাসড়কে চালু হচ্ছে ডিজিটাল অটোফাইন সিস্টেম