গাজীপুরে শ্রমিক বিক্ষোভ, কারখানায় আগুন

| বৃহস্পতিবার , ১২ সেপ্টেম্বর, ২০২৪ at ৬:০২ পূর্বাহ্ণ

গাজীপুরে একটি তৈরি পোশাক কারখানার গোডাউনে বিক্ষুব্ধ শ্রমিকরা আগুন দিয়েছে বলে প্রত্যক্ষদর্শী ও ফায়ার সার্ভিস জানিয়েছে।

গতকাল বুধবার বেলা ১২টার দিকে গাজীপুরের কাশিমপুর থানার চক্রবর্তী এলাকায় ‘বেক্সিমকো কারখানার’ শ্রমিকরা বেতনের দাবিতে বিক্ষোভের এক পর্যায়ে বিগবস কর্পোরেশনের লিমিটেড কারখানার ওয়্যার হাউজে অগ্নিসংযোগ করে বলে কারখানার ম্যানেজার মোজাম্মেল হক টিপু জানান। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে গেলে বিক্ষুব্ধ শ্রমিকেরা তাদের গাড়ি ভাঙচুর করে।

কাশিমপুর থানার পরিদর্শক মহিউদ্দিন আহমেদ বলেন, বেক্সিমকো গ্রুপের কারখানার শ্রমিকরা বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভ করে। এ সময় তারা অন্যান্য কারখানাও বন্ধ করতে বিভিন্ন কারখানায় হামলা ও ভাঙচুর চালায়। তবে পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ চেষ্টা করছে। খবর বিডিনিউজের।

প্রত্যক্ষদর্শী ও কারখানা কর্তৃপক্ষ জানায়, চক্রবর্তী এলাকায় অবস্থিত বেক্সিমকো ইন্ডাস্ট্রিজ কারখানার শ্রমিকরা সকাল থেকে বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভ শুরু করে। এক পর্যায়ে দুপুরে শ্রমিকরা সারাবো এলাকাসহ আশপাশের এলাকার বিভিন্ন পোশাক কারখানায় ছুটি ঘোষণার দাবি করে। এছাড়া ওইসব কারখানার শ্রমিকদের কাজ বন্ধ রেখে তাদের সঙ্গে বিক্ষোভে অংশ নিতে বলে। কিন্তু কারখানার কাজ বন্ধ করে আন্দোলনে অংশ না নেওয়ায় বেঙ্মিকো কারখানার শ্রমিকরা বিভিন্ন কারখানার সামনে গিয়ে জানালার কাজ ও গেটে ভাঙচুর চালায়।

এতে আতঙ্কিত হয়ে অনেক কারখানায় ছুটি ঘোষণা করে কর্তৃপক্ষ। এক পর্যায়ে সারাবো এলাকায় বিগবস কর্পোরেশন লিমিটেড কারখানার ওয়্যার হাউজে অগ্নিসংযোগ করে শ্রমিকরা। ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলের দিকে যাওয়ার চেষ্টা করলে শ্রমিকরা তাদের একটি গাড়ি ভাঙচুর করলে তারা ফিরে যায়।

এ বিষয়ে গাজীপুর ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক আবদুল্লাহ আল আরেফিন বলেন, বিগবস নামের একটি কারখানায় আগুন লাগার খবর পেয়ে আমাদের দুটি ইউনিট ঘটনাস্থলের দিকে যায়। সেখানে বিক্ষুদ্ধ শ্রমিকরা আমাদের একটি গাড়ি ভাঙচুর করলে কর্মীরা ফিরে আসে। পরে কাশিমপুর মিনি ফায়ার স্টেশন ও সারাবো ফায়ার স্টেশনের দুটি ইউনিট গিয়ে আবারও আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। বিকাল সাড়ে ৪টা পর্যন্ত আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি।

বিগবস কর্পোরেশন লিমিটেড কারখানার ম্যানেজার মোজাম্মেল হক টিপু বলেন, বেঙ্মিকো কারখানার শ্রমিকরা বেতন পরিশোধের দাবিতে বিক্ষোভ করে। এক পর্যায়ে শ্রমিকরা আমাদের কারখানাসহ বিভিন্ন কারখানায় এসে হামলা ও ভাঙচুর চালায়। পরে শ্রমিকরা আমাদের কারখানার ওয়্যার হাউজে অগ্নিসংযোগ করে। সেখানে আমাদের মূল্যবান ফেব্রিঙ রয়েছে। এছাড়াও এর আশেপাশে বসতবাড়ির দোকানপাটও রয়েছে।

সারাবো ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসের মো. তাশারফ হোসেন জানান, শ্রমিকদের বিক্ষোভের কারণে ফায়ার সার্ভিসের কর্মীরা তাৎক্ষণিক ঘটনাস্থলে পৌঁছাতে পারেনি। পরে বেলা সাড়ে তিনটার দিকে আন্দোলনকারীরা এলাকা ত্যাগ করলে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে আগুন নেভানোর চেষ্টা করছে।

বিকাল সাড়ে ৪টার দিকেও আগুন নিয়ন্ত্রণে আসেনি জানিয়ে তিনি বলেন, আগুন ছড়িয়ে পড়ার সম্ভাবনা নেই। ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণেই আছে।

পূর্ববর্তী নিবন্ধদুপুরের খাবারের সঙ্গে ট্রাম্পকে খেয়ে নিতে পারেন পুতিন : কমলা
পরবর্তী নিবন্ধসিএমপি কমিশনারের সাথে মহানগর জামায়াত নেতৃবৃন্দের সাক্ষাৎ