গভীর রাতে কেমিক্যাল কারখানায় দুর্বৃত্তের হামলা

আট আনসার আহত

সীতাকুণ্ড প্রতিনিধি | রবিবার , ৬ অক্টোবর, ২০২৪ at ৫:৪৫ পূর্বাহ্ণ

সীতাকুণ্ড উপজেলার বাড়বকুণ্ড এলাকায় পরিত্যক্ত চিটাগাং কেমিক্যাল কমপ্লেক্স (সিসিসি) কারখানায় একদল দুর্বৃত্ত দেশীয় অস্ত্র নিয়ে হামলা চালিয়েছে। হামলা প্রতিহত করতে গিয়ে নিরস্ত্র আট আনসার সদস্য আহত হয়েছেন। গত শুক্রবার গভীর রাতে এ ঘটনা ঘটে। আহতদের মধ্যে দুজনকে চট্টগ্রাম মেডিকেল হাসপাতালে ভর্তি করা হয়েছে।

কারখানায় কর্তব্যরত আনসার সদস্যদের সঙ্গে কথা বলে জানা যায়, কারখানাটির ভেতরে তাঁদের ক্যাম্পে ২৫জন সদস্য কর্মরত। তাঁরা পালা করে কারখানার নিরাপত্তার দায়িত্বপালন করেন। বৃহস্পতিবার রাত আড়াইটার দিকে ২০/২৫জন দুর্বৃত্ত কারখানার ভেতরে ঢুকে লোহার যন্ত্রপাতি লুট করতে শুরু করে। তাঁরা বাধা দিলে অন্তত আটজনকে বেঁধে মারধর শুরু করে। খবর পেয়ে উপজেলা নির্বাহী অফিসারসহ পুলিশের দুটি দল ঘটনাস্থলে গিয়ে অভিযান চালিয়ে আনসার সদস্যদের উদ্ধার করেন।

জানা গেছে, গত মাসে উপজেলার সোনাইছড়ি ইউনিয়নের চৌধুরীঘাটা এলাকায় একটি স্টিল মিলের স্ক্র্যাপের ডিপোতে চারবার হামলা হয়। সেখানে নিরাপত্তার দায়িত্বে থাকা আনসার সদস্যদের মারধর করার ঘটনাও ঘটে।

উপজেলা প্রশাসন ও উপজেলা আনসার কমান্ডার কার্যালয় সূত্রে জানা যায়, সীতাকুণ্ডে মোট ১৬০টি ছোটবড় কারখানা আছে। এর মধ্যে ৪০টি কারখানায় ৬শ জন আনসার সদস্য কর্মরত। গত ২৫ আগস্ট আনসার সদস্যদের দাবিদাওয়া নিয়ে ঢাকায় সচিবালয়ের সামনে বাহিনীটির একাংশ বিদ্রোহ করে। পরে ২৯ আগস্ট সারা দেশে আনসার সদস্যদের কাছ থেকে তাঁদের নামে বরাদ্দ করা অস্ত্র প্রত্যাহার করা হয়। সেই থেকে উপজেলার বিভিন্ন স্থাপনায় নিরস্ত্রভাবে দায়িত্বপালন করছেন আনসার সদস্যরা।

উপজেলা নির্বাহী অফিসার কে এম রফিকুল ইসলাম বলেন, উপজেলা পরিষদে ১০জন আনসার সদস্যের জন্য ৬টি অস্ত্র দেওয়া হয়। তবে বর্তমানে দুটি অস্ত্র দেওয়া হয়েছে। অস্ত্র ছাড়া বাহিনীর সদস্যরা দায়িত্বপালন করলে দুর্বৃত্তদের সামনে তাঁদের মনোবল থাকবে না। এর ফলে তাঁদের হাতে অস্ত্র ফিরিয়ে দেওয়া জরুরি। রাসায়নিক কারখানায় হামলার ঘটনার খবর পেয়ে তিনি ঘটনাস্থলে যান। রাতভর পুলিশের সঙ্গে থেকে আনসার সদস্যদের উদ্ধার ও দুর্বৃত্তদের গ্রেপ্তারে অভিযান চালানো হয়েছে বলে জানান তিনি।

পূর্ববর্তী নিবন্ধহামলায় জড়িতদের হলের সিট বাতিল হবে : চবি প্রশাসন
পরবর্তী নিবন্ধচসিকের বিদ্যুৎ প্রকল্পটি বাতিল